Kashmir: কাশ্মীরি পণ্ডিতের দোকানে ঢুকে গুলি, ২৪ ঘণ্টার মধ্যে পর পর দুটি নাশকতা শ্রীনগরে

Man shot dead at Srinagar: আজ সন্ধ্যায় জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে এক দোকানের ভিতরে ঢুকে গুলি চালায় জঙ্গিরা।

Kashmir: কাশ্মীরি পণ্ডিতের দোকানে ঢুকে গুলি, ২৪ ঘণ্টার মধ্যে পর পর দুটি নাশকতা শ্রীনগরে
কাশ্মীরে কড়া প্রহরায় নিরাপত্তারক্ষী বাহিনী। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 9:26 PM

শ্রীনগর : ২৪ ঘণ্টার মধ্যে দু’টি বড়সড় জঙ্গি কার্যকলাপ উপত্যকায়। আজ সন্ধ্যায় জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে এক দোকানের ভিতরে ঢুকে গুলি চালায় জঙ্গিরা। ঘটনায় প্রাণ হারিয়েছেন এক নিরপরাধ নাগরিক। মৃত ওই ব্যক্তি বন্দিপোরা জেলার বাসিন্দা, নাম মহম্মদ ইব্রাহিম। শ্রীনগরের ওই দোকানেই কাজ করতেন ইব্রাহিম।

ঘটনার পর দ্রুত ইব্রাহিমকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাঁকে মৃত বলে ঘোষণা করেন। জানা গিয়েছে, ওই দোকানের মালিক একজন কাশ্মীরি পণ্ডিত। ঘটনার পর গোটা এলাকা ঘিরে ফেলেছেন নিরাপত্তারক্ষী বাহিনীর জওয়ানরা। জঙ্গিদের খোঁজ চলছে।

উল্লেখ্য, গতকাল জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে জঙ্গিদের হামলায় শহিদ হয়েছেন এক পুলিশ কর্মী। শ্রীনগরের বাটমালু এলাকায় ওই পুলিশকর্মীকে হত্যা করে জঙ্গিরা।

সংবাদসংস্থা পিটিআই কাশ্মীর পুলিশের এক আধিকারিককে উদ্ধৃত করে জানিয়েছিল, রবিবার রাত ৮ টা নাগাদ জম্মু ও কাশ্মীর পুলিশের কনস্টেবল তৌসিফ আহমেদকে গুলি করে হত্যা করে জঙ্গিরা। আর এই ঘটনাটি ঘটেছে পুলিশকর্মীর বাড়ির সামনেই। বাটামালুর এস ডি কলোনিতে বাড়ি তৌসিফ আহমেদের। বাড়ির কাছেই তাঁকে লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। পুলিশের ওই আধিকারিক জানিয়েছেন, কনস্টেবল তৌসিফ আহমেদকে গুরুতর জখম অবস্থায় এসএমএইচএস হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

শুক্রবার জম্মু ও কাশ্মীরের বেমিনা এলাকায় এক হাসপাতালে ঢোকার চেষ্টা করে সশস্ত্র জঙ্গিরা। হাসপাতালে প্রবেশের মুখেই মোতায়েন ছিলেন সেনা জওয়ানরা। জঙ্গিরা হাসপাতালে ঢুকতে গেলে তাদের বাধা দেওয়ার চেষ্টা করেন নিরাপত্তা রক্ষী বাহিনীর জওয়ানরা। শুরু হয় গুলির লড়াই। তবে সে গুলির লড়াই বেশিক্ষণ চলেনি। হাসপাতাল চত্বরে সেই সময় অনেক নিরপরাধ সাধারণ নাগরিক ছিলেন। সেই সুযোগ নিয়ে এলাকা থেকে পালিয়ে যায় জঙ্গিরা। গোটা হাসপাতাল চত্বরকে ঘিরে ফেলা হয়েছে কড়া নিরাপত্তা বলয়ে।ওই হামলার ঘটনায় একজন গুলিবিদ্ধ হয়েছেন। জখম ওই ব্যক্তিকে হাসাপাতালে ভরতি করা হয়েছে।

১১ অক্টোবর থেকেই লুকিয়ে থাকা জঙ্গিদের খুঁজে বের করতে উপত্যকাতে ব্যাপকভাবে তল্লাশি অভিযান চালাচ্ছে ভারতীয় সেনা জওয়ানরা। জম্মু ও কাশ্মীরের সীমান্ত জেলা পুঞ্চ এবং রাজৌরিতে বেশি মাত্রায় এই অভিযান চলছে।

জঙ্গিদের অস্ত্রসস্ত্র ব্যবহার ও প্রশিক্ষণ দিয়ে সাহায্য করে পাকিস্তান। এই অভিযোগ অনেক পুরানো। এই নিয়ে কিছুদিন আগেই পাকিস্তানকে নিশানা করেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, আন্তর্জাতিক মঞ্চে বারবার চেষ্টা করেও কাশ্মীর ইস্যু নিয়ে কোনও সমর্থন আদায় করতে পারেনি পাকিস্তান। তিনি আরও বলেন সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতের অভিযানের সংজ্ঞা বদলে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কংগ্রেসকে নিশানা করে রাজনাথ বলেন “মনে করে দেখুন আগের সরকারের সময়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে কেমন নরম মনোভাব ছিল। জঙ্গি হানা ঘটলে আলোচনার মাধ্যমে বিষয়গুলিকে লঘু করা হত, এতে জঙ্গিরাই লাভবান হত। বর্তমানে সেই পরিস্থিতি বদলেছে।”

আরও পড়ুন : Demonitization: নোট বাতিলের পাঁচ বছর, বেশ কিছু পরিষেবাতে এখনও চালু নগদে লেনদেন, অনলাইন লেনদেনেও বিপুল বৃদ্ধি