IIT Bombay: IIT Bombay: এবার আইআইটি বোম্বেতে এমএমএস কেলেঙ্কারি! গ্রেফতার ক্যান্টিন কর্মী

IIT Bombay: আপত্তিকর ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা নিয়ে উত্তাল চণ্ডীগঢ় বিশ্ববিদ্যালয়। এবার একই রকম এমএমএস কেলেঙ্কারির অভিযোগ উঠল দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান আইআইটি বোম্বেতে।

IIT Bombay: IIT Bombay: এবার আইআইটি বোম্বেতে এমএমএস কেলেঙ্কারি! গ্রেফতার ক্যান্টিন কর্মী
আইআইটি বোম্বে (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 5:35 PM

মুম্বই: আপত্তিকর ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা নিয়ে উত্তাল চণ্ডীগঢ় বিশ্ববিদ্যালয়। তারই মধ্যে একই রকম চাঞ্চল্যকর ঘটনার অভিযোগ উঠল দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান আইআইটি বোম্বেতে। এক ক্যান্টিন কর্মীর বিরুদ্ধে হোস্টেলের শৌচাগারে এক ছাত্রীর ভিডিয়ো রেকর্ড করার অভিযোগ উঠেছে। মঙ্গলবার অভিযুক্ত ক্যান্টিন কর্মীকে গ্রেফতার করা হয়েছে। ঘটনাটি স্বীকার করে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে আইআইটি বোম্বে কর্তৃপক্ষ।

ঘটনাটি ঘটেছে, রবিবার (১৮ সেপ্টেম্বর) রাতে। ছাত্রীটির অভিযোগ শৌচাগারের জানালার বাইরে তিনি একটি মোবাইল ফোন দেখতে পেয়েছিলেন। অবিলম্বে তিনি তাঁর বন্ধুদের ডেকে এনেছিলেন। তারপর খবর দেওয়া হয় কলেজ কর্তৃপক্ষকে। ঘটনাস্থলে ছুটে আসেন ডিন এবং শিক্ষার্থী বিষয়ক ডিন। হোস্টেল কাউন্সিল এবং কলেজ কর্তৃপক্ষের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অভিযুক্তকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। তবে, হোস্টেল ভবনের বাইরের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা যায়নি। কারণ, সেই ক্যামেরাটি ভাঙা ছিল।

ফ্রি প্রেস জার্নালের প্রতিবেদন অনুযায়ী, বিকেল সাড়ে তিনটে থেকে রাত তিনটে পর্যন্ত রাতের ক্যান্টিন চালানোর দায়িত্বে থাকেন পাঁচজন কর্মী। রাতে হোস্টেল ভবনে একমাত্র পুরুষ হিসেবে তারাই উপস্থিত ছিলেন। তাই তাদেরকেই প্রথম পওয়াই থানায় নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। জেরার পর ওই পাঁচজনের মধ্যে একজনকে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪-র গ ধারায় গ্রেফতার করা হয়।

সূত্রের খবর, ঘটনাটি ঘটেছে এইচ১০ হোস্টেলে। জানা গিয়েছে, হোস্টেলের ওই নির্দিষ্ট শাখার শৌচাগারটি হোস্টেল ভবনের থেকে বিচ্ছিন্ন একটি ছোট প্ল্যাটফর্মের সঙ্গে সংযুক্ত। ওই প্ল্যাটফর্মেই দাঁড়িয়ে অভিযুক্ত ক্যান্টিন কর্মী ছাত্রীটির আপত্তিকর ভিডিয়ো রেকর্ড করেছিল বলে অভিযোগ। পাইপ বেয়ে ওই প্ল্যাটফর্মটিতে উঠেছিল সে। তারপর শৌচাগারের জানলার গরাদের ফাঁক দিয়ে ভিডিয়ো রেকর্ড করার চেষ্টা করেছিল। প্রসঙ্গত কীটপতঙ্গ নিয়ন্ত্রণের জন্য রবিবার রাতে নাইট ক্যান্টিন বন্ধ রাখা হয়েছিল। কিন্তু, ক্যান্টিন কর্মীরা থেকে গিয়েছিলেন।

আইআইটি বোম্বের পক্ষ থেকে এই ঘটনার প্রেক্ষিতে একটি বিবৃতি জারি করা হয়েছে। কর্তৃপক্ষ বলেছে, “সন্দেহভাজনরা জানলার গরাদগুলির ফাঁক ব্যবহার করে থাকতে পারে। ওই ফাঁকগুলি অবিলম্বে বন্ধ করা হয়েছে। আমরা আরও কিছু পদক্ষেপ করতে পারি। এই বিষয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করা হচ্ছে। আইআইটি বোম্বে শিক্ষার্থীদের পাশে আছে। শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী সমস্ত রকম পদক্ষেপ করব।” এইচ১০ গার্লস হোস্টেল ভবনের বাইরে সিসিটিভি ক্যামেরাটি সক্রিয় থাকলে অভিযুক্তকে সহজেই চিহ্নিত করা যেত। এই ঘটনার পর আইআইটি কর্তৃপক্ষ দ্রুত সেই জায়গায় একটি নতুন সিসিটিভি ক্যামেরা স্থাপন করেছে।

বর্তমানে, মেয়েদের হোস্টেলের ব্যক্তিগত ভিডিও অনলাইনে ফাঁস হওয়া নিয়ে পঞ্জাবের মোহালির চণ্ডীগঢ় বিশ্ববিদ্যালয়ে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ছাত্রীদের হোস্টেলের শৌচাগারে তোলা একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে যায়। তারপরই হোস্টেলের অন্তত আট শিক্ষার্থী আত্মহত্যার চেষ্টা করেছে বলে দাবি করা হয়েছে বিভিন্ন প্রতিবেদনে। তাঁরা সকলেই আপাতত হাসপাতালে চিকিৎসাধীন।