জি৭ সামিটে আমন্ত্রিত মোদী, তার আগেই ভারত সফরে বরিস

সুমন মহাপাত্র

সুমন মহাপাত্র |

Updated on: Jan 17, 2021 | 1:06 PM

ব্রিটিশ প্রধানমন্ত্রী ভারত সফর বাতিল করার পর দেশের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, এবারের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসাবে থাকছেন না বিদেশের কোনও রাষ্ট্রনায়ক।

জি৭ সামিটে আমন্ত্রিত মোদী, তার আগেই ভারত সফরে বরিস
ফাইল চিত্র

নয়া দিল্লি: জুন মাসে ব্রিটেনে অনুষ্ঠিত হবে জি৭ সামিট। সেই বৈঠকে অতিথি হিসাবে ডাক পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বিশ্বের একাধিক দেশ সামিল হবে এই সামিটে। মহামারী, জলবায়ু সমস্যা ও বিনা শুল্কে ব্যবসা সম্পর্কে আলোচনা হবে ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে। সেই বৈঠকেই অতিথি হিসাবে নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। এছাড়া অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রনায়কও আমন্ত্রণ পেয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ অন্যান্য রাষ্ট্রনায়কদের কাছ থেকে করোনা পরবর্তী সময়ে কীভাবে এগিয়ে যাওয়া যায়, সে বিষয়ে পরামর্শ নেওয়া হবে। আমন্ত্রণের বিবৃতিতে ভারতকে ‘ফার্মাসি অব দ্য ওয়ার্ল্ডের’ তকমা দিয়েছে ব্রিটেন। করোনা সমস্যা সমাধানে ভারতের ভূয়সী প্রশংসা করেছে ব্রিটিশ প্রশাসন। তাদের তরফে এ-ও জানানো হয়েছে, প্রজাতন্ত্র দিবসে বরিস জনসন ভারতে না যেতে পারলেও জি৭ সামিটের আগেই ভারত সফরে আসবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: বালাকোট-৩৭০-এর মতো খবর আগেই জানতেন অর্ণব? জানতে চায় দেশ, কটাক্ষ মহুয়ার

প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসাবে দিল্লির কুচকাওয়াজে আসার কথা ছিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। কিন্তু সে দেশে করোনার নয়া ‘স্ট্রেনের’ বাড়বাড়ন্তের ফলে ভারত সফর বাতিল করেছিলেন বরিস। তবে তখনই ব্রিটিশ প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, এই বছরের প্রথম ৬ মাসের মধ্যেই ভারত সফরে আসবেন তিনি। এবার কার্যত সেই সিদ্ধান্তে পড়ল সিলমোহর।

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী ভারত সফর বাতিল করার পর দেশের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, এবারের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসাবে থাকছেন না বিদেশের কোনও রাষ্ট্রনায়ক।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla