“অধিকাংশ কৃষকরাই আইনের সমর্থনে”, দশম দফার আগে সুর চড়ালেন কৃষিমন্ত্রী

সুমন মহাপাত্র

সুমন মহাপাত্র |

Updated on: Jan 17, 2021 | 3:16 PM

সুপ্রিম কোর্টেও কেন্দ্রের পক্ষ থেকে যুক্তি দেখানো হয়েছিল যে, দেশের অধিকাংশ কৃষকরাই এই আইন চাইছেন। রবিবার ফের সেই সুরেই কথা বললেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার।

অধিকাংশ কৃষকরাই আইনের সমর্থনে, দশম দফার আগে সুর চড়ালেন কৃষিমন্ত্রী
ফাইল চিত্র

নয়া দিল্লি: কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় অন্নদাতারা। কৃষক নেতাদের সঙ্গে কেন্দ্রের নবম দফার বৈঠকের পরেও কোনও রফাসূত্র মেলেনি। মঙ্গলবার দশম দফার বৈঠক হওয়ার কথা। কিন্তু তার আগেই সুর চড়ালেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar)। কেন্দ্রের কড়া সমালোচনা করে কৃষি আইন স্থগিত রাখার নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টের নির্দেশে কৃষকদের এই সমস্যা সমাধানের জন্য কমিটিও গঠিত হয়েছে।

দিল্লির সিঙ্ঘু সীমান্তে তীব্র ঠান্ডার মধ্যেও আন্দোলন চালিয়ে গিয়েছেন কৃষকরা। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের পরও আন্দোলন থেকে অনড় অন্নদাতারা। একাধিকবার আইনে সংশোধন আনার কথা বললেও, কৃষকদের দাবি অনুযায়ী প্রত্যাহার করতে হবে তিনটি কৃষি আইন। তবে কেন্দ্রও আইন প্রত্যাহারে নারাজ।

সুপ্রিম কোর্টেও কেন্দ্রের পক্ষ থেকে যুক্তি দেখানো হয়েছিল যে, দেশের অধিকাংশ কৃষকরাই এই আইন চাইছেন। রবিবার ফের সেই সুরেই কথা বললেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেছেন, “বেশির ভাগ কৃষক ও বিশেষজ্ঞরা কৃষি আইনের পক্ষেই।” ন’টি বৈঠকের প্রসঙ্গ তুলে কেন্দ্রীয় মন্ত্রী জানান, সরকার আইনের বিভিন্ন বিষয়ে আলোচনা করতে ইচ্ছুক, কিন্তু কৃষকরা প্রত্যাহার ছাড়া অন্য কোনও পথে হাঁটতে নারাজ।

আরও পড়ুন: জি৭ সামিটে আমন্ত্রিত মোদী, তার আগেই ভারত সফরে বরিস

সুপ্রিম কোর্টের গড়ে দেওয়া কমিটিও নাপসন্দ অন্নদাতাদের। কৃষকদের অভিযোগ, সেই কমিটিতে যাঁরা রয়েছেন, তাঁদের অধিকাংশের মতই কৃষি আইনের সমর্থনে। পাশাপাশি, সুপ্রিম কমিটি থেকে ইতিমধ্যেই পদত্যাগ করেছেন ভূপিন্দর সিং মান। তাঁর দাবি, তিনি কৃষকদের সঙ্গে সমঝোতা করতে পারবেন না, তাই তিনি পদত্যাগ করেছেন। সব মিলিয়ে ৯ দফায় বৈঠকের পরও কৃষি আইনের কোনও রফাসূত্র মেলেনি। মঙ্গলবার দশম দফায় কি কোনও সমাধান সূত্র আসবে! সে দিকেই তাকিয়ে দেশবাসী।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla