ক্ষোভ উগরে আখেরে লাভ সিধুরই, নির্বাচনের পালা শেষে মিলতে পারে দল সামলানোর দায়িত্ব

Navjot Singh Sidhu: পঞ্জাবে দলীয় কোন্দল রুখতে, মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং বিরোধী নভজ্যোত সিং সিধুকে রাজ্যে দলীয় যাবতীয় কার্যকলাপ সামলানোর দায়িত্ব দেওয়া হতে পারে। তবে একা নয়, অন্য কোনও নেতার সঙ্গে ক্ষমতা ও দায়িত্ব ভাগ করতে হবে তাঁকে।

ক্ষোভ উগরে আখেরে লাভ সিধুরই, নির্বাচনের পালা শেষে মিলতে পারে দল সামলানোর দায়িত্ব
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jul 02, 2021 | 8:44 AM

নয়া দিল্লি: দলের বিরুদ্ধে হাজারো অভিযোগ নিয়ে দিল্লি হাজির হয়েছিলেন পঞ্জাবের কংগ্রেস নেতা নভজ্যোত সিং সিধু (Navjot Singh Sidhu)। দেখা করেন রাহুল (Rahul Gandhi) ও প্রিয়ঙ্কা গান্ধী(Priyanka Gandhi)-র সঙ্গেও। নির্বাচনের মুখে দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকেই লাভ হল সিধুর। আসন্ন বিধানসভা নির্বাচনে জয়লাভ করলে দলের দায়িত্বভার সামলানোর দায়িত্ব পেতে পারেন সিধুও, এমনটাই সূত্রের খবর।

মঙ্গলবার সিধুর সঙ্গে দেখা করার জল্পনা উড়িয়ে দেওয়ার পরই বুধবার প্রিয়ঙ্কা গান্ধীর বাড়িতে হাজির হন নভজ্যোত সিং সিধু। সেখানে প্রায় চার ঘণ্টা বৈঠক চলে। এরপর বোন প্রিয়ঙ্কার মধ্যস্থতাতেই সিধুর সঙ্গে দেখা করেন রাহুলও। এই বিষয়ে পঞ্জাবে কংগ্রেসের ভার প্রাপ্ত প্রধান হরিশ রাওয়াত বলেন, “রাহুল গান্ধী ও প্রিয়ঙ্কা গান্ধীর সঙ্গে নভজ্যোত সিংয়ের দেখা হওয়া ভাল লক্ষণ। আশা করা যাচ্ছে এ বার ক্ষোভ মিটবে এবং দলের অন্দরে সমস্যা দূর হবে।”

এরপরই দলের অন্দরে জল্পনা শুরু হয়েছে যে, পঞ্জাবে দলীয় কোন্দল রুখতে, মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং বিরোধী নভজ্যোত সিং সিধুকে রাজ্যে দলীয় যাবতীয় কার্যকলাপ সামলানোর দায়িত্ব দেওয়া হতে পারে। তবে একা নয়, অন্য কোনও নেতার সঙ্গে ক্ষমতা ও দায়িত্ব ভাগ করতে হবে তাঁকে। একইসঙ্গে মুখ্যমন্ত্রীর মন্ত্রিসভাতেও বেশ কিছু রদবদল হতে পারে। সূত্র অনুযায়ী, ইতিমধ্যেই প্রিয়ঙ্কা গান্ধী এই প্রস্তাব রেখেছেন, কিন্তু রাহুল গান্ধী এখনও তাতে সম্মতি জানাননি।

দলের যে কোনও নেতারই মানভঞ্জনের দায়িত্ব বর্তমানে সামলান প্রিয়ঙ্কা গান্ধী। সচিন পাইলট থেকে নভজ্যোত সিং সিধু- সকলেরই ক্ষোভ শুনেছেন এবং তা দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছেন তিনি। কিন্তু নির্বাচনের আগেই গান্ধী পরিবারের এই ক্ষমতা বিভাজনকে ভাল চোখে দেখছে না দলেরই একাংশ নেতা। অধিকাংশ নেতাদের মতেই, দলের দায়িত্বভার সামলানোর মতো জায়গায় এখনও পৌঁছননি সিধু, তার হাতে দায়িত্ব তুলে দিলে ফল টের পাওয়া যাবে আগামী আসন্ন নির্বাচনেই।

সম্প্রতিই দলের তরফে জানানো হয়েছে, অমরিন্দর সিংকেই সামনে রেখে এ বারের বিধানসভা নির্বাচন লড়বে কংগ্রেস। ২০১৭ সালে বিজেপি থেকে কংগ্রেসে আসা নভজ্যোত সিং সিধু একাধিকবার মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের বিরুদ্ধে তাঁকে আড়াল করার চেষ্টার অভিযোগ এনেছেন। অন্যদিকে, কংগ্রেস কমিটির তরফেও মন্ত্রীসভায় সিধু সমর্থকদের জায়গা দেওয়ার পরামর্শ দেওয়া হলেও অমরিন্দর সিং বরাবর ‘না’ করে এসেছেন। দুই নেতার টানাপোড়েনের প্রভাব আসন্ন নির্বাচনেও পড়তে পারে বলে আশঙ্কা।

আরও পড়ুন: রাতেই খোঁজ মিলেছিল জঙ্গি উপস্থিতির, পুলওয়ামায় ফের শুরু এনকাউন্টার অভিযান