NCW notice: নবান্ন অভিযানে মীনাদেবী পুরোহিতকে নিগ্রহে অভিযুক্ত পুরুষ পুলিশকর্মী, রিপোর্ট চাইল জাতীয় মহিলা কমিশন

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর), নবান্ন অভিযানে মাথা ফেটেছে বিজেপি কাউন্সিলর মীনাদেবী পুরোহিতের। এই ঘটনার প্রেক্ষিতে কলকাতার পুলিশ কমিশনার বীনিত গোয়েলকে চিঠি পাঠালেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা।

NCW notice: নবান্ন অভিযানে মীনাদেবী পুরোহিতকে নিগ্রহে অভিযুক্ত পুরুষ পুলিশকর্মী, রিপোর্ট চাইল জাতীয় মহিলা কমিশন
নবান্ন অভিযানে রক্তাক্ত মীনা দেবী পুরোহিত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2022 | 11:50 PM

নয়া দিল্লি ও কলকাতা: মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর), নবান্ন অভিযানে মাথা ফেটেছে বিজেপি কাউন্সিলর মীনাদেবী পুরোহিতের। বড়বাজার থেকে নবান্নগামী মিছিলের পুরোভাগে ছিলেন তিনি। ওই মিছিলের পথ আটকেছিল পুলিশ। এরপরই পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ জড়িয়ে পড়েছিলেন বিজেপি কর্মীরা। ধস্তাধস্তির মধ্যেই মাথা ফেটেছিল কলকাতা পুরসভার ২২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরের। এই ঘটনার প্রেক্ষিতে কলকাতার পুলিশ কমিশনার বীনিত গোয়েলকে চিঠি পাঠালো জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা। তিনি জানিয়েছেন, এক টুইট পোস্ট থেকে এই ঘটনার বিষয়ে অবগত হয়েছেন তিনি। এই ঘটনার প্রেক্ষিতে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ ধারা অনুযায়ী, শালীনতার লঙ্ঘনের অভিপ্রায়ে মহিলাদের উপর হামলা বা অপরাধমূলক বলপ্রয়োগ করা, ৩২৩ নম্বর ধারা অনুযায়ী ইচ্ছাকৃত আঘাত করা এবং ১৬৬ নম্বর ধারা অনুযায়ী সরকারি কর্মচারীদের আইন ভঙ্গ করে কাউকে আঘাত করার অভিযোগে মামলা করার সুপারিশ করেছেন তিনি।

এদিন, বিজেপির নবান্ন চলো কর্মসূচি ঘিরে কলকাতা ও হাওড়ার বিভিন্ন এলাকা প্রায় রণক্ষেত্রের চেহারা নেয়। বিজেপি কর্মীদের আটকাতে নবান্নমুখী বিভিন্ন রাস্তায় লোহার ব্যারিকেড বসিয়েছিল পুলিশ। বিজেপি কর্মীরা সেই ব্যারিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। বড়বাজার থেকে যে মিছিলটি বেরিয়েছিল, সেই মিছিলেই ছিলেন বিজেপি কাউন্সিলর। হঠাৎ দেখা যায় মাথায় গেরুয়া কাপড় জড়িয়ে ধরে যন্ত্রনায় কাতরাচ্ছেন মীনা দেবী পুরোহিত। তাকে সঙ্গে সঙ্গে নিকটবর্তী এক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিয়োয় দেখা গিয়েছে, তাঁর মাথার পিছন দিকে একটি অংশ ফেটে গিয়েছে। এই ঘটবার পরই পুলিশকে দায়ী করে ঘটনার ভিডিয়ো টুইট করেছিল বিজেপি। সেই টুইটের জবাবে, জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা জানিয়েছিলেন, ঘটনার বিষয়ে তিনি খোঁজ খবর নিচ্ছেন।

এর কিছু পরেই, কলকাতার পুলিশ কমিশনারকে চিঠি পাঠিয়ে ঘটবার রিপোর্ট তলব করেন রেখা শর্মা। চিঠিতে তিনি জানিয়েছেন, টুইটারে প্রকাশিত এক ভিডিয়ো মারফত তিনি এই ঘটনার বিষয়ে অবগত হয়েছেন। তিনি জানান, ভিডিয়ো অনুযায়ী বর্ষীয়ান বিজেপি নেত্রী মীনা দেবী পুরোহিতকে, পুরুষ পুলিশকর্মীরা নির্মমভাবে আঘাত করেছে। তিনি আরও বলেছেন, কোনও মহিলার বিরুদ্ধে এই ধরণের আক্রমণ অত্যন্ত নিন্দনীয়। এই ক্ষেত্রে পুলিশ তার ক্ষমতার অপব্যবহার করেছে বলে জানিয়েছেন রেখা শর্মা। এই ঘটনার প্রেক্ষিতে দোষী পুলিশকর্মীদের বিরুদ্ধে বিনিত গোয়েলকে এফআইআর দায়ের করার নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘটনার বিষয়ে কলকাতার পুলিশ কমিশনারকে ৭ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।