Union Budget 2023: বাজেটে ‘ভুল’ বললেন অর্থমন্ত্রী! সংসদে হাসির রোল, শুধরে দিলেন বিরোধীরাও

Nirmala Sitharaman: বাজেটে একাধিক বিষয়ে আলোকপাত করেছেন অর্থমন্ত্রী। কৃষি ক্ষেত্র থেকে শিক্ষা সব ক্ষেত্রে বিশেষ উদ্যোগের কথা উল্লেখ করা হয়েছে।

Union Budget 2023: বাজেটে 'ভুল' বললেন অর্থমন্ত্রী! সংসদে হাসির রোল, শুধরে দিলেন বিরোধীরাও
হেসে ফেললেন অর্থমন্ত্রীও
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 12:24 PM

নয়া দিল্লি : অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের (Nirmala Sitharaman) ঝুলিতে রয়েছে দীর্ঘতম বাজেট বক্তৃতার রেকর্ড। এবারও সাধারণ বাজেটের (Union Budget 2023) বক্তব্য বেশ দীর্ঘ হবে বলেই অনুমান করেছিলেন অর্থনীতিবিদরা। সকাল ঠিক ১১ টায় বাজেট শুরু হওয়ার পর বিরোধীদের স্লোগান দিতেও শোনা যায় বেশ কয়েকবার। আবার সেই বাজেট পাঠের মধ্যেই উঠল হাসির রোল। সংসদ কক্ষে যখন মন দিয়ে বাজেট শুনছেন সাংসদেরা, তখন অর্থমন্ত্রীর উচ্চারণ করা একটা শব্দেই পরিবেশ বদলে গেল কয়েক মুহূর্তের জন্য।

পুরনো গাড়ি নষ্ট করে ফেলার নীতি সম্পর্কে বক্তব্য পেশ করছিলেন নির্মলা। আচমকাই তিনি বলে ফেলেন, ‘অল ওল্ড পলিটিক্যাল ভেইকল।’ বাংলায় অনুবাদ করলে দাঁড়ায় ‘পুরনো রাজনৈতিক গাড়ি’। এ আবার কী বললেন অর্থমন্ত্রী! পরক্ষণেই নিজের ভুল বুঝতে পারেন তিনি। ততক্ষণে হাসির রোল উঠেছে শাসক, বিরোধী দু দলের তরফেই। সঙ্গে সঙ্গে হেসে ফেল অর্থমন্ত্রী বলেন, ‘আমি জানি (I Know)।’ এরপরই স্পষ্ট উচ্চারণে বলেন, ‘ওল্ড পলিউটিং ভেইকল’। অর্থাৎ পুরনো যে সব গাড়ি পরিবেশ দূষণের কারণ হয়ে দাঁড়ায়, সেগুলোর কথাই বলেন সীতারামন।

অর্থমন্ত্রী জানান, ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটেই পুরনো গাড়ি প্রতিস্থাপন করার কথা বলা হয়েছিল। সেই খাতে বরাদ্দ আরও বাড়ানোর প্রস্তাব দিলেন নির্মলা সীতারামন। তিনি জানিয়েছেন, পুরনো গাড়ি যা দূষণের কারণ হয়ে দাঁড়ায়, সেগুলি সরানোর ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের পাশাপাশি তৎপর হতে হবে রাজ্য সরকারকেও।

এদিন শিক্ষা, স্বাস্থ্য, পরিবহন সব ক্ষেত্রেই নয়া উদ্যোগের কথা বলেন অর্থমন্ত্রী। বাজেট পেশ হওয়ার সময়েই একদিকে মোদী, মোদী স্লোগান তোলেন বিজেপি সাংসদেরা। অন্যদিকে পাল্টা স্লোগান দেয় বিরোধী দলও।