Narendra Modi-Biden: মোদীকে আমন্ত্রণ বাইডেনের, যোগ দিতে পারেন হোয়াইট হাউসের নৈশভোজে

Narendra Modi-Biden: জুন বা জুলাই মাসে মোদী ও বাইডেনের সাক্ষাতের দিন যাতে ধার্য করা যায়, সেই ব্যাপারে আলোচনা করছেন দুই দেশের সংশ্লিষ্ট আধিকারিকরা।

Narendra Modi-Biden: মোদীকে আমন্ত্রণ বাইডেনের, যোগ দিতে পারেন হোয়াইট হাউসের নৈশভোজে
মোদী-বাইডেন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 1:27 PM

নয়া দিল্লি : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) মার্কিন সফরের জন্য আমন্ত্রণ জানালেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। সংবাদসংস্থা পিটিআই-এর দেওয়া রিপোর্ট অনুযায়ী, চলতি বছরেই মোদীকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেই আমন্ত্রণ গ্রহণও করা হয়েছে প্রধানমন্ত্রীর দফতরের তরফে। তবে ঠিক কোন মাসে দুই রাষ্ট্রনেতার দেখা হতে পারে, তা এখনও স্পষ্ট নয়।

একদিকে যখন ভারত জি-২০ সম্মেলনের সভাপতিত্বের জন্য প্রস্তুতি নিচ্ছে, তখনই হোয়াইট হাউসের তরফ থেকে এই আমন্ত্রণ এসেছে। চলতি বছরের শেষে জি-২০ সম্মেলন রয়েছে। তার আগেই জি-২০ সংক্রান্ত একাধিক কর্মসূচি রয়েছে। সেপ্টেম্বরে সেই সম্মেলনে উপস্থিত থাকবেন বাইডেনও।

জুন বা জুলাই মাসে মোদী ও বাইডেনের সাক্ষাতের দিন যাতে ধার্য করা যায়, সেই ব্যাপারে আলোচনা করছেন দুই দেশের সংশ্লিষ্ট আধিকারিকরা। ওই সময় আমেরিকায় সেনেটে সেশন চলে। অন্যদিকে, প্রধানমন্ত্রী মোদীরও আগে থেকে বেশ কিছু কর্মসূচি রয়েছে। তাই ওই সময়ে দিন নির্ধারণ করা বেশ কঠিন হচ্ছে।

সূত্রের খবর, প্রধানমন্ত্রীর মার্কিন সফর একটু দীর্ঘই হবে। সফরকালে মার্কিন কংগ্রেসের অধিবেশনে বক্তব্য পেশ করা সুযোগ দেওয়া হতে পারে মোদীকে। হোয়াইট হাউসে নৈশভোজেও প্রধানমন্ত্রী আমন্ত্রিত থাকবেন বলে জানা গিয়েছে।

জো বাইডেন রাষ্ট্রপতি হওয়ার পর এটা হবে মোদীর দ্বিতীয় মার্কিন সফর। এর আগে ২০২১-এ ওয়াশিংটনে গিয়েছিলেন তিনি। এ ছাড়া গত বছরের নভেম্বর মাসে বালিতে জি-২০ সম্মেলন চলাকালীন বাইডেনের মুখোমুখি হয়েছিলেন মোদী। তবে ভারতের জি-২০ সম্মেলনের আগে দুই রাষ্ট্রনেতার এই বৈঠক বিশেষ তাৎপর্যপূর্ণ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।