Cigarettes Price Hike: সিগারেটের দাম বাড়ছে, ঊর্ধ্বমুখী সোনা-রুপোও

দাম বৃদ্ধির তালিকায় রয়েছে বাইসাইকেল থেকে বাইক, স্কুটিও।

Cigarettes Price Hike: সিগারেটের দাম বাড়ছে, ঊর্ধ্বমুখী সোনা-রুপোও
সিগারেট ও সোনার দাম বাড়ছে।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 1:47 PM

নয়া দিল্লি: ধূমপায়ীদের জন্য দুঃসংবাদ! দাম বাড়ছে সিগারেটের। বুধবার সংসদে ২০২২-২৩ অর্থবর্ষের ঘোষণায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি বলেন, “৩ বছর সিগারেটের শুল্ক বাড়ানো হয়নি। ৩ বছর পর এবার সিগারেটের শুল্ক ১৬ শতাংশ বাড়ানো হল।” সিগারেটের পাশাপাশি মদেরও দাম বাড়তে চলেছে। এমনকি সোনা, রুপো, প্ল্যাটিনামেরও দাম বাড়তে চলেছে। এছাড়া ঘরোয়া সামগ্রী, কিচেন চিমনি, মিক্সার গ্রাইন্ডার থেকে গাড়ির দামও বাড়তে চলেছে। দাম বৃদ্ধির তালিকায় রয়েছে বাইসাইকেল থেকে গাড়িও।

এদিন বাজেট পেশে সিগারেট মদের শুল্ক বাড়ানোর ঘোষণার পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, সোনার উপর শুল্ক ২০ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ, রুপোর শুল্ক, ৭.৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হচ্ছে। ফলে সোনা, রুপোরও দাম বাড়ছে। একইভাবে প্ল্যাটিনাম ও ইমিটেশন গয়নারও দাম বাড়ছে। অন্যদিকে, ঘরোয়া সামগ্রী যেমন- বৈদ্যুতিক কিচেন চিমনির শুল্ক ৭.৫ শতাংশ বাড়ানো হচ্ছে একইভাবে মিক্সার গ্রাইন্ডার, ফ্রিজেরও শুল্ক বাড়ানো হচ্ছে। আবার রাবার থেকে পেট্রোকেমিক্যাল সামগ্রী, ন্যাপথার শুল্ক বাড়ছে। ফলে টায়ার টিউব, জুতো থেকে ন্যাপথলিনের দামও বাড়তে চলেছে। দাম বাড়ছে বৈদ্যুতিন খেলনারও।

বাইসাইকেলের শুল্ক ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৩৫ শতাংশ করা হচ্ছে। অন্যদিকে, বৈদ্যুতিন গাড়ির শুল্ক ৬০ শতাংশ থেকে বাড়িয়ে ৭০ শতাংশ করা হয়েছে। ফলে বাইসাইকেল থেকে বৈদ্যুতিন গাড়ি, এমনকি পেট্রল-ডিজেল চালিত স্কুটি-বাইকেরও দাম বাড়ছে।

একনজরে দেখে নেওয়া যাক, কী কী জিনিসের দাম বাড়ল-

দাম বাড়ছে সিগারেটের।

দাম বাড়ছে মদের।

আরও মহার্ঘ হচ্ছে সোনা, রুপো, প্ল্যাটিনামের গয়না।

দাম বাড়ছে কিচেন চিমনি, মিক্সার গ্রাইন্ডার, ফ্রিজের।

দাম বাড়ছে রাবারের। ফলে টায়ার, টিউব থেকে জুতোর দাম বাড়তে চলেছে।

দাম বাড়ছে পেট্রোকেমিক্যাল সামগ্রী, ন্যাপথার তৈরি সামগ্রীর।

দাম বাড়ছে বৈদ্যুতিন দেশীয় খেলনার।

দাম বাড়ছে বাইসাইকেলের।

দামি হচ্ছে বৈদ্যুতিন গাড়ি থেকে পেট্রল-ডিজেল চালিত স্কুটি-বাইক।