ফোনে কথা বলতেই ব্যস্ত নার্স, ‘ভুলবশত’ দিয়ে দিলেন দুটি ডোজ়!

শনিবারই করোনা টিকা (COVID Vaccine) নিতে গিয়েছিলেন উত্তর প্রদেশ(Uttar Pradesh)-র বাসিন্দা এক মহিলা। তবে স্বাস্থ্যকেন্দ্রে টিকা দেওয়ার দায়িত্বে থাকা নার্স ফোনে কথা বলতেই ব্যস্ত থাকায় ভুল করে দুটি ডোজ়ই দিয়ে দেন।

ফোনে কথা বলতেই ব্যস্ত নার্স, 'ভুলবশত' দিয়ে দিলেন দুটি ডোজ়!
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 03, 2021 | 7:43 PM

কানপুর: সংক্রমণের হাত থেকে বাঁচতে করোনা টিকা নিতে গিয়েছিলেন উত্তর প্রদেশ(Uttar Pradesh)-র কানপুরের বাসিন্দা কমলেশ কুমারী(৫০)। কিন্তু ফোনে ব্যস্ত নার্স একটির বদলে দিয়ে দিলেন করোনা টিকার দুটি ডোজ়। গোটা ঘটনায় উত্তেজনা ছড়িয়েছে রাজ্যে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কানপুরের বাসিন্দা কমলেশ কুমারী নামক ওই মহিলা শনিবার স্থানীয় একটি স্বাস্থ্যকেন্দ্রে করোনার টিকা নিতে যান। নিয়ম অনুযায়ী, সেদিন তাঁর করোনা টিকার একটিই ডোজ় পাওয়ার কথা ছিল। কিন্তু কর্তব্যরত নার্স ফোনে ব্যস্ত থাকায় ভুল করে দুটি ডোজ়ই দিয়ে দেন। দুটি ইঞ্জেকশন দেওয়ার বিষয়ে প্রশ্ন করলে ওই নার্স ভুল স্বীকার করার বদলে টিকা প্রাপকের উপরই চোটপাট দেখাতে শুরু করেন।

এ দিকে, দুটি ডোজ় নিয়ে বাড়ি ফেরার পরই মহিলার হাত ফুলে যায়। অন্য কোনও উপসর্গ দেখা না দিলেও গোটা ঘটনায় ক্ষিপ্ত হয়ে ওঠেন পরিবারের লোকজন। ওই স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে তাঁরা বিক্ষোভ দেখান এবং পরে জেলাশাসক ও মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছেও অভিযোগ জানান।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News: একদিনে ৮৯ হাজারে সর্বোচ্চ সংক্রমণ দেশে, মৃতদেহের পাহাড় ছত্তীসগঢ়ে

গোটা বিষয়টি জানতে পেরেই জেলাশাসক জিতেন্দ্র প্রতাপ সিং জানান, নার্সের গাফিলতির অভিযোগ পেয়েছেন এবং মুখ্য স্বাস্থ্য আধিকারিককে এই বিষয়ে তদন্ত করে একটি রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

নিয়ম অনুযায়ী, করোনা টিকার প্রথম ডোজ় নেওয়ার পর কমপক্ষে দুই সপ্তাহ বা চার সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় ডোজ়টি নিতে হয়। তবেই টিকার কার্যকারিতা প্রমাণ হয়। তবে নার্সের গাফিলতিতে একইসঙ্গে দু’টি ডোজ় দিয়ে দেওয়ায় ওই মহিলার বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া, এমনকি মৃত্যু হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন এক স্বাস্থ্য আধিকারিক।

আরও পড়ুন: বাম দুর্গে বুমেরাং সবরীমালা! ভুল স্বীকার করেও বিপাকে পিনারাই প্রশাসন