Padma Shri: পদ্মশ্রী প্রাপ্ত অসুস্থ বৃদ্ধাকে হাসপাতালের মধ্যেই নাচতে বাধ্য করলেন সমাজকর্মী

Odisha: ২০১৯ সালে জৈব চাষ ধান সহ বিভিন্ন ফসলের ১০০টিরও বেশি জাতের দেশী বীজ সংরক্ষণের জন্য পদ্মশ্রী পুরস্কার পেয়েছিলেন কমলা পূজারি।

Padma Shri: পদ্মশ্রী প্রাপ্ত অসুস্থ বৃদ্ধাকে হাসপাতালের মধ্যেই নাচতে বাধ্য করলেন সমাজকর্মী
ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 12:00 PM

ভুবনেশ্বর: ওড়িশার (Odisha) পারাজা আদিবাসী সম্প্রদায়ের সদস্যরা এক সমাজকর্মীর বিরুদ্ধে পদক্ষেপ করার দাবি জানিয়েছেন। ওই সমাজকর্মীর বিরুদ্ধে পদ্মশ্রী প্রাপ্ত কমলা পূজারিকে (Kamala Pujari) হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার আগে নাচতে বাধ্য করার অভিযোগ উঠেছে। কটকের এক হাসপাতালে ঘটনাটি ঘটেছে বলেই জানা গিয়েছে। পদ্মশ্রী প্রাপ্ত কমলার নাচের ভিডিয়ো প্রকাশ্যে আসার সঙ্গে সঙ্গে তা সমাজ মাধ্যমে ভাইরাল হয়েছে। যদিও সংবাদ সংস্থা পিটিআই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি। সমাজকর্মী মমতা বেহরাকেও কমলার সঙ্গে নাচ করতে দেখা গিয়েছে।

এই ঘটনার পর সাংবাদিকদের কমলা বলেন, “আমি কখনই নাচ করতে চাইনি, কিন্তু আমাকে নাচ করতে বাধ্য করা হয়েছে। আমি অসুস্থ ছিলাম, নাচ করতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছিলাম।” আদিবাসী সম্প্রদায়ের সংগঠন ‘পারাজা সমাজ’-এর সভাপতি হরিশ মুদুলি সাংবাদিকদের জানিয়েছেন, রাজ্য সরকার যদি ওই সমাজকর্মীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা না নেয় তবে, তারা প্রতিবাদে রাস্তায় নামবেন।

২০১৯ সালে জৈব চাষ ধান সহ বিভিন্ন ফসলের ১০০টিরও বেশি জাতের দেশী বীজ সংরক্ষণের জন্য পদ্মশ্রী পুরস্কার পেয়েছিলেন কমলা পূজারি। কিডনির সমস্যার জন্য সম্প্রতি তাঁকে কটকের এসসিবি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ওড়িশায় মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক তাঁর দ্রুত আরোগ্য কামনা করেছেন। সোমবার কমলাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার সময় এই ঘটনাটি ঘটেছে। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে তাঁকে বিশেষ কেবিনে রাখা হয়েছিল। হাসপাতালের রেজিস্ট্রার অবিনাশ রাউত সাংবাদিকদের জানিয়েছেন, কমলাকে দেখতে এসে ওই সমাজকর্মী তাঁকে জোর করে নাচতে বাধ্য করেছিলেন।

পুজারির অ্যাটেনড্যান্ট রাজীব হিয়াল জানিয়েছেন, তিনি ওই সমাজকর্মীকে চেনেনই। কিন্তু ওই সমাজকর্মী কেবিনে ঢুকে পদ্মশ্রী প্রাপ্ত কমলার সঙ্গে একের পর এক সেলফি তুলতে থাকেন। তবে মমতা জানিয়েছেন তাঁর কোনও খারাপ উদ্দেশ্য ছিল না। এই নিয়ে নবীন পট্টনায়ক সরকার কী পদক্ষেপ করে, সেটাই এখন দেখার।