সুপ্রিম কোর্টের আইনজীবীর বাড়িতে তল্লাশি, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের আবেদনে চিঠি বিরোধীদের

সম্প্রতি সুপ্রিম কোর্টের আইনজীবী মেহমুদ প্রাচার বাড়ি ও অফিসে দিল্লি পুলিশের স্পেশাল সেলের আধিকারিকরা তল্লাশি অভিযান চালায়।

সুপ্রিম কোর্টের আইনজীবীর বাড়িতে তল্লাশি, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের আবেদনে চিঠি বিরোধীদের
দিল্লি পুলিশের তল্লাশি অভিযান নিয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপের দাবি করলেন বিরোধীরা।
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 1:44 PM

নয়া দিল্লি: সামাজিক হিংসার শিকার হয়েছেন, এমন ব্যক্তিদের হয়ে মামলা লড়ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মেহমুদ প্রাচা। তাঁর বাড়িতেই তল্লাশি অভিযান চালিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ নথি আটক করল দিল্লি পুলিশের স্পেশাল সেল (Special cell)-র একটি দল। এর প্রেক্ষিতেই সিপিআই(এম) সহ বিভিন্ন বিরোধী দলের সাংসদরা চিঠি লিখলেন প্রধানমন্ত্রীকে। তাঁদের অভিযোগ, “মামলায় একাধিক শাসক দলের সদস্যদের নাম রয়েছে বলেই তাঁর বিরুদ্ধে এই অভিযান চালানো হয়েছে”।

সম্প্রতি সুপ্রিম কোর্টের আইনজীবী মেহমুদ প্রাচার বাড়ি ও অফিসে দিল্লি পুলিশের স্পেশাল সেলের আধিকারিকরা তল্লাশি অভিযান চালায়। প্রায় ১২ ঘণ্টা ধরে চলা সেই অভিযানে আইনজীবীর ব্যক্তিগত কম্পিউটার থেকে মামলাকারীদের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও গোপন তথ্যও আটক করে পুলিশ, এমনটাই অভিযোগ।

আরও পড়ুন: কড়া বার্তা চিন-পাকিস্তানকে! দেশেই তৈরি হচ্ছে অত্যাধুনিক ‘ওয়ারিয়র’ ড্রোন

এই ঘটনার পরই সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশনের তরফেও প্রতিবাদ করা হয়। মঙ্গলবার সিপিআই(এম)-র নেতা এলারাম করিম (Elaram Kareem)-র দলীয় লেটার প্যাডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)-র হস্তক্ষেপের দাবি করে একটি চিঠি লেখা হয়। সেই চিঠিতে বিকাশ রঞ্জন ভট্টাচার্য সহ সিপিআই-র বিনয় বিস্মম, কংগ্রেসের সইদ নাসির হুসেন, অখিলেশ প্রসাদ সিং ও শক্তিসিং গোহিল এবং ডিএমকে-র তিরুচি শিবা, এন আর এনানগো, এম সন্মুগাম ও পি উইলসন স্বাক্ষর করেন। আরজেডির তরফে মনোজ ঝাও প্রতিবাদ জানিয়ে এই চিঠিতে স্বাক্ষর করেন।

letter-cpi

প্রধানমন্ত্রীকে এই চিঠিটিই লিখেছেন সাংসদরা।

চিঠিতে তাঁরা বলেন, “অভিযুক্তদের কথাতেই একজন আইনজীবীর মক্কেলদের গোপন তথ্যের তল্লাশি চালাচ্ছে পুলিশ প্রশাসন। আইনগতভাবে এই ঘটনায় অভিযোগকারীদের অধিকার ও গোপনীয়তায় হস্তক্ষেপ করা হচ্ছে। এটি সম্পূর্ণভাবেই বেআইনি ও আইনজীবী এবং তাঁর মক্কেলের সুরক্ষার সমস্ত বিধিই ভঙ্গ করা হচ্ছে। আমরা এই ঘটনার তীব্র নিন্দা করছি। এই ঘটনায় দিল্লি পুলিশের কাছে একটি কড়া বার্তা পাঠানো উচিত। একইসঙ্গে দেশে এইধরনের আইনবিরোধী কার্যকলাপ যে বরদাস্ত করা হবে না, সেই বিষয়েও কড়া বার্তা দেওয়া উচিত। আমরা এই ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে যাতে দ্রুত যথাযথ পদক্ষেপ করা হয়, তাঁর আবেদন জানাচ্ছি আমরা।”

আরও পড়ুন: ‘দেওয়াল নয়, সেতু গড়ুন’ পরামর্শ রাহুলের