কড়া বার্তা চিন-পাকিস্তানকে! দেশেই তৈরি হচ্ছে অত্যাধুনিক ‘ওয়ারিয়র’ ড্রোন

হিন্দুস্তান এয়ারোনেটিকসের এই ড্রোনের নাম 'ওয়ারিয়র।' ভারতের কম্ব্যাট এয়ার টিমিং সিস্টেমের আওতায় তৈরি হচ্ছে শক্তিশালী ড্রোন।

কড়া বার্তা চিন-পাকিস্তানকে! দেশেই তৈরি হচ্ছে অত্যাধুনিক 'ওয়ারিয়র' ড্রোন
ওয়ারিয়র ড্রোনের রেপ্লিকা
Follow Us:
| Updated on: Feb 02, 2021 | 1:24 PM

নয়া দিল্লি: একাধিক উচ্চ পর্যায়ের বৈঠকের পরও লাদাখ সীমান্তে উসকানি দিতে ছাড়ছে না লাল ফৌজ। পাকিস্তানও বিগত কয়েক মাসে একাধিকবার সংঘর্ষ বিরতি চুক্তি ভেঙেছে। কূটনৈতিক পর্যায়ে আলোচনার মাধ্যমে সীমান্ত সমস্যা মেটানোর কথা বারবার জানিয়েছে দেশের প্রতিরক্ষা ও বিদেশ মন্ত্রক। কিন্তু কেন্দ্রের তরফে এই বার্তাও স্পষ্ট যে দেশের সার্বভৌমত্ব রুখতে ছেড়ে কথা বলবে না সেনা। এমতাবস্থায় ভারতের হাতে এসেছে আধুনিক যুদ্ধ বিমান রাফাল। এবার দেশীয় প্রযুক্তিতেই তৈরি হচ্ছে শক্তিশালী ড্রোন (Warrior Drone)।

হিন্দুস্তান এয়ারোনেটিকসের এই ড্রোনের নাম ‘ওয়ারিয়র।’ ভারতের কম্ব্যাট এয়ার টিমিং সিস্টেমের আওতায় তৈরি হচ্ছে শক্তিশালী ড্রোন। দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজসের মাধ্যমেই আকাশে দাপিয়ে বেড়াবে ‘ওয়ারিয়র।’ হ্যালের (HAL) তত্ত্বাবধানে তিন থেকে পাঁচ বছরের মধ্যেই তৈরি হয়ে যাবে এটি। একটি তেজসের মাধ্যমেই আকাশে উড়বে একাধিক ‘ওয়ারিয়র।’ আকাশ থেকে আকাশে কিংবা মাটিতে যেকোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এই ড্রোন। হিন্দুস্তান এয়ারোনেটিকস লিমিটেড একাধিক নতুন প্রযুক্তির ড্রোনের নকশা নিয়ে কাজ করছে। যার মাধ্যমে রূপ বদলাবে ভারতীয় সেনার ৩ বাহিনীরই।

Warrior drone

ওয়ারিয়র ড্রোনের রেপ্লিকা

মারণ ড্রোনের সঙ্গে সংযুক্ত থাকবে ক্ষেপণাস্ত্র। যা ২০০ কিলোমিটারের মধ্যে আঘাত হানতে পারবে। আলফা-এস সংস্থার তৈরি একটি ক্ষেপণাস্ত্র তৈরি হয়েছে যার মধ্যে থাকবে স্বয়ংক্রিয় বুদ্ধিমত্তা পদ্ধতি। যার মাধ্যমে ড্রোন নিজেই একাধিক লক্ষ্যবস্তুর মধ্যে আঘাত করার জায়গা বেছে নিতে পারবে। ড্রোনে থাকবে জ্যাগুয়ার ফাইটার মাউন্ড। সূত্রের খবর, অত্যাধুনিক এই ড্রোন ভবিষ্যতে বন্ধু দেশে রফতানি করতে পারে ভারত।

আরও পড়ুন: ‘দুমুখো’ চিন! লাদাখ সীমান্তে মিলিটারি ট্যাঙ্ক নিয়ে হাজির লাল ফৌজ

ভারতের উত্তর-পূর্ব সীমান্তে দুই শক্তিধর দেশের সঙ্গে সীমান্ত সমস্যা তৈরি হয়েছে ভারতের। পাকিস্তান ও চিন, দুই দেশের হাতেই রয়েছে পরমাণু শক্তি। তাই ভারতকে বাড়তি নজর রাখতে হবে প্রতিরক্ষার বিষয়ে। এর মধ্যেই দেশীয় প্রযুক্তিতে এই ড্রোন, বাড়তি ক্ষমতা জোগাবে বায়ুসেনাকে।