উপত্যকায় পাক অনুপ্রবেশ, সীমান্তেই বিএসএফের গুলিতে খতম অনুপ্রবেশকারী

বিএসএফের মুখপাত্র বলেন, "এক পাকিস্তানি নাগরিক সীমান্ত টপকে ভারতে অনুপ্রবেশ করছিল। তাঁকে বহুবার সতর্ক করা হলেও তিনি কাঁটাতারের বেড়ার দিকেই এগোতে থাকেন। তখনই বিএসএপের জওয়ানরা গুলি চালাতে শুরু করে।

উপত্যকায় পাক অনুপ্রবেশ, সীমান্তেই বিএসএফের গুলিতে খতম অনুপ্রবেশকারী
সীমান্তে কড়া বিএসএফ প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Feb 08, 2021 | 2:19 PM

জম্মু: উপত্যকায় অনুপ্রবেশ আটকাল সীমান্তরক্ষী বাহিনী (Border Security Force)। জম্মুতে সীমান্ত টপকে পাকিস্তান (Pakistan) থেকে ভারতে ঢুকে পড়া এক অনুপ্রবেশকারীকে বারবার সতর্ক করা হলেও সে না থামায় বাধ্য হয়েই গুলি চালায় বিএসএফ। ঘটনাস্থানেই মৃত্যু হয় অনুপ্রবেশকারীর।

এক বিএসএফ আধিকারিক জানান, আজ সকালে জম্মুর সাম্বা সেক্টরে চক ফাকুরা সীমান্ত পোস্টের কাছে সকাল ৯টা ৪৫ মিনিট নাগাদ সন্দেহভাজন এক ব্যক্তিকে দেখা যায়। ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করা ওই অনুপ্রবেশকারীকে সীমান্তরক্ষীর তরফে বারংবার সতর্ক করা হলেও তিনি শোনেননি। এরপরই গুলি চালাতে বাধ্য হয় জওয়নারা। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই ব্যক্তির।

বিএসএফের মুখপাত্র বলেন, “এক পাকিস্তানি নাগরিক সীমান্ত টপকে ভারতে অনুপ্রবেশ করছিল। তাঁকে বহুবার সতর্ক করা হলেও তিনি কাঁটাতারের বেড়ার দিকেই এগোতে থাকেন। তখনই বিএসএপের জওয়ানরা গুলি চালাতে শুরু করে। ওই পাকিস্তানি অনুপ্রবেশকারীর দেহ উদ্ধার করা হয়েছে, তবে এখনও পরিচয় জানা যায়নি।”

আরও পড়ুন: সমাজে নতুন শ্রেণি ‘আন্দোলনজীবী’, এক আন্দোলন থেকে আর এক আন্দোলনে লাফ দেওয়াই কাজ: প্রধানমন্ত্রী

সীমান্তরক্ষী বাহিনীর আধিকারিক সূত্রে জানা গিয়েছে, ঘটনাস্থান থেকে ভারত-পাকিস্তানের আন্তর্জাতিক সীমান্তের দূরত্ব মাত্র ৪০ মিটার। ভারতের সীমান্তের কাছে চলে আসায় দেশের সুরক্ষার কথা ভেবেই গুলি চালানো হয়েছে।

সম্প্রতি উপত্যকায় বেশ কয়েকটি গোপন সুড়ঙ্গ উদ্ধার হওয়ায় পাকিস্তানি অনুপ্রবেশের সন্দেহ আরও বৃদ্ধি হয়েছে। বিগত দুই মাসের মধ্যেই জম্মুর কাঠুয়া ও পানসার এলাকায় দুটি সুড়ঙ্গ উদ্ধার করে বিএসএফ। তবে সুড়ঙ্গগুলি বেশ কয়েক বছরের পুরনো হওয়ায় দীর্ঘদিন ধরে ব্যবহার হয়নি বলেই জানান আধিকারিকরা।

আরও পড়ুন: তিকরি সীমান্তে গাছে ঝুলছে অন্নদাতার দেহ, চিঠিতে লেখা…