Pandora Papers Leak: খুলেছে ‘প্যান্ডোরার বাক্স’, কর ফাঁকি দিয়েছেন সচিন? তালিকায় অনিল আম্বানিও

Sachin Tendulkar: ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে সাস ইন্টারন্যাশনাল লিমিটেড নামে একটি সংস্থায় ডিরেক্টর পদে রয়েছেন সচিন ও অঞ্জলি।

Pandora Papers Leak: খুলেছে 'প্যান্ডোরার বাক্স', কর ফাঁকি দিয়েছেন সচিন? তালিকায় অনিল আম্বানিও
কর ফাঁকি দিয়েছেন সচিন তেন্ডুলকর, অনিল আম্বানিরা?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 4:10 PM

নয়া দিল্লি : বছর পাঁচেক আগের কথা। গোটা বিশ্ব তোলপাড় হয়ে গিয়েছিল পানামা পেপার্স ফাঁস হয়ে। সামনে এসেছিল একের পর এক নামজাদা ব্যক্তিত্বের নাম। অভিযোগ ছিল, তাঁরা নাকি সবাই কর ফাঁকি দিচ্ছিলেন। আর এবার ফের একবার সেই একই ইস্যুতে তোলপাড় শুরু হয়ে গিয়েছে। সৌজন্যে প্যান্ডোরা পেপার্স। আবারও বাঘা বাঘা সব ব্যক্তিত্বের বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠছে।

গতকাল রাতেই ফাঁস হয়েছে প্যান্ডোরা পেপার্স। তালিকার একটি বড় অংশ প্রকাশ্যে এনেছেন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (ICIJ)। তালিকায় নাম জড়িয়েছে তেন্ডুলকর থেকে শুরু করে অম্বানিদের।

ভিন দেশে অ্যাকাউন্ট খুলে করে ফাঁকি দেওয়া ব্যক্তিত্বদের তালিকায় রয়েছেন ৯১ টি দেশের বিভিন্ন রাষ্ট্রনেতার নাম। সেই তালিকায় নাম জড়িয়েছে সচিন তেন্ডুলকর, অনিল অম্বানি থেকে শুরু করে দেশের ছয় রাজনীতিকের। সচিন একাই নন, তাঁর স্ত্রী অঞ্জলি তেন্ডুলকর এবং শ্বশুর আনন্দ মেহতার নামও উঠে এসেছে ওই তালিকায়।

এখনও পর্যন্ত ওই রিপোর্টে যা উল্লেখ রয়েছে, তা অনুযায়ী ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে সাস ইন্টারন্যাশনাল লিমিটেড নামে একটি সংস্থায় ডিরেক্টর পদে রয়েছেন সচিন ও অঞ্জলি। এই সংস্থার সঙ্গে নাকি ২০১৬ সাল থেকেই যুক্ত ভারতের এই তারকা দম্পতি। সাস ইন্টারন্যাশনালে ৯ টি শেয়ার রয়েছে সচিনের নামে। স্ত্রী অঞ্জলির নামে রয়েছে ১৪ টি শেয়ার। দু’জনের মিলিত শেয়ারের ভারতীয় বাজারে মূল্য ১৮ কোটি টাকা। এর পাশাপাশি সচিনের শ্বশুর আনন্দ মেহতার নামে ৫ টি শেয়ার রয়েছে, তারও ভারতীয় বাজারে মূল্য আনুমানিক ৪ কোটি টাকা।

যদিও  সচিনের আইনজীবী জানিয়েছেন, ‘ক্রিকেট ঈশ্বরের’ বিদেশে এখনও পর্যন্ত যা কিছু বিনিয়োগ করেছেন তা সম্পূর্ণ বৈধ। এমনকী  সচিন বিদেশে যাবতীয় বিনিয়োগের হিসেব এবং তার থেকে দেওয়া করের হিসেব সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জমাও দেওয়া হয়েছে।

প্যান্ডোরা পেপার্সের তালিকায় নাম উঠে এসেছে রিলায়েন্স এডিএ গ্রুপের চেয়ারপার্সন অনিল অম্বানিরও। অনিল অম্বানি এবং তাঁর সঙ্গে যুক্ত বেশ কয়েকজনের নামে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডের জার্সিতে এবং সাইপ্রাসে কমপক্ষে ১৮ টি ভুয়ো কোম্পানির মালিকানার রয়েছে বলে খবর। এর মধ্যে সাতটি কোম্পানি ভারতীয় মুদ্রায় কমপক্ষে প্রায় ৯ হাজার ৬৪৯ কোটি টাকা ঋণ নিয়েছে এবং বিনিয়োগ করেছে বলে রিপোর্টে প্রকাশিত হয়েছে।

এদিকে ২০২০ সালের ফেব্রুয়ারিতে, অনিল অম্বানি লন্ডনের একটি আদালতে বলেছিলেন যে তিনি দেউলিয়া এবং তার মোট সম্পত্তির অঙ্ক শূন্য। সেই সময়েই আদালত অনিল অম্বানির কোনও বেনামি সংস্থা রয়েছে কি না, সেই বিষয়ে প্রশ্ন তুলেছিল। আদালত পরে তিনটি চিনা ব্যাঙ্ককে ভারতীয় মুদ্রায় প্রায় ৫ হাজার ৩১৫ কোটি টাকা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল। কিন্তু সেই টাকা ফেরত দেননি অনিল অম্বানি।

আরও পড়ুন: Petrol Price today: লাগাতার ৪ দিন দাম বাড়ার পর জানুন আজ কত হল পেট্রোল ডিজেলের দাম