টিকা নেওয়ার ২২ দিন পর মৃত্যু মেডিক্যাল পড়ুয়ার, করোনা আক্রান্ত আরও ৮

করোনা টিকা (COVID-19 Vaccine) নেওয়ার কিছুদিন পরই অসুস্থবোধ করে পটনার মেডিক্যাল কলেজের ওই পড়ুয়া। পরীক্ষা করে দেখা যায়, করোনা আক্রান্ত (COVID Positive) হয়েছেন তিনি। ২৭ ফেব্রুয়ারি হাসপাতালেই মৃত্যু হয় তাঁর। একই কলেজের আরও আট পড়ুয়াও করোনা আক্রান্ত হয়েছেন।

টিকা নেওয়ার ২২ দিন পর মৃত্যু মেডিক্যাল পড়ুয়ার, করোনা আক্রান্ত আরও ৮
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Mar 04, 2021 | 2:50 PM

পটনা: করোনা টিকা (COVID-19 Vaccine) নিয়েও হল না শেষরক্ষা। টিকা নেওয়ার ২২ দিন পরই করোনা সংক্রমণে প্রাণ হারালেন পটনার মেডিক্যাল পড়ুয়া। কোভ্যাকসিন(Covaxin)-র প্রথম ডোজ় নেওয়ার পর করোনা আক্রান্ত হয়েছেন আরও আট পড়ুয়া। টিকা নেওয়ার পরও একাধিক পড়ুয়া করোনা আক্রান্ত হওয়ায় আপাতত বন্ধ রাখা হয়েছে সমস্ত ক্লাস।

নালন্দা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল(Nalanda Medical College and Hospital)-র অন্তিম বর্ষের পড়ুয়া ছিলেন শুভেন্দু শুভম(২৩)। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেই তিনি কোভ্যাকসিনের প্রথম ডোজ় নিয়েছিলেন। টিকা নেওয়ার কিছুদিন পর তিনি অসুস্থ হয়ে পড়ায় করোনা পরীক্ষা করা হয়। ২৪ ফেব্রুয়ারি করোনার রিপোর্ট আসে, দেখা যায় তিনি করোনা আক্রান্ত হয়েছেন। এরপরই শুভেন্দু হস্টেল ছেড়ে নিজের বাড়ি বেগুসরাইয়ে ফিরে যায়। বাড়িতে গিয়ে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় প্রথমে অক্সিজেন সাপোর্ট ও পরবর্তী সময়ে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার রাত সাড়ে ১০টা নাগাদ তাঁর মৃত্যু হয়।

ঘটনার খবর পেয়েই তৎপর হয়ে ওঠে কলেজ কর্তৃপক্ষ। অধ্যক্ষ হীরালাল মাহাতো বলেন, “আমি ২৮ ফেব্রুয়ারি জানতে পারি যে আমাদের কলেজেরই এক পড়ুয়া করোনা আক্রান্ত হয়েছেন। এরপরই আমি হাসপাতালের ওয়ার্ডেনকে নির্দেশ দিই দ্রুত যেন ওই পড়ুয়াকে হাসপাতালে ভর্তি করা হয়। জানা যায়, পড়ুয়া কাউকে কিছু না জানিয়েই বাড়ি চলে গিয়েছে।”

আরও পড়ুন:অনুষ্ঠানের মাঝেই বেধড়ক মার সিপিএম নেতাকে, অভিযোগের তির বিজেপির দিকে

পড়ুয়াদের করোনা আক্রান্ত হওয়ার বিষয়ে তিনি জানান, কয়েকজন পড়ুয়ার মধ্যে করোনার উপসর্গ দেখা দেওয়ায় সমস্ত পড়ুয়াকেই আরটি-পিসিআর টেস্ট (RT-PCR Test) করতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রায় ৭০০-রও বেশি পড়ুয়া থাকায় পরীক্ষা করতে সময় লাগবে। সেই কারণেই আপাতত সমস্ত ক্লাস বন্ধ রাখা হয়েছে। কলেজ ও হস্টেল স্যানিটাইজ় করার নির্দেশও দেওয়া হয়েছে।

কলেজ সূত্রে জানা গিয়েছে, এখনও অবধি আটজন পড়ুয়ার করোনা রিপোর্ট পজ়িটিভ এসেছে। বাকিদের রিপোর্টের অপেক্ষা করা হচ্ছে। ইতিমধ্যেই পটনার মুখ্য স্বাস্থ্য আধিকারিক (Chief Health Officer) প্রত্যয় অমৃত কলেজ পরিদর্শনে যান এবং সকল পড়ুয়া ও শিক্ষকদের করোনা পরীক্ষার নির্দেশ দেন।

করোনা টিকা নেওয়ার পরও কী করে পড়ুয়ারা আক্রান্ত হল, সেই বিষয়ে প্রশ্ন করা হলে স্বাস্থ্য আধিকারিক জানান, বিশেষজ্ঞদের মতে টিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার ১৪ দিন পর দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। পড়ুয়ারা ফেব্রুয়ারি মাসে প্রথম ডোজ় নিয়েছিল। টিকার প্রথম ডোজ় নেওয়ার ২৮দিন পর দ্বিতীয় ডোজ় নিতে হয়। তার আগেই পড়ুয়ারা করোনা আক্রান্ত হয়েছেন। এরসঙ্গে ভ্যাকসিনের কার্যকারিতার কোনও সম্পর্ক নেই।

আরও পড়ুন: লকডাউন-কার্ফুকে ফাঁকি দিয়েই দৈনিক সংক্রমণ পার করল ১৭ হাজারের গণ্ডি