PM Modi Address : ‘লাল কেল্লা অনেক গুরুত্বপূর্ণ সময়ের সাক্ষী,’ শিখ গুরুর জন্মবার্ষিকীতে লালকেল্লায় প্রধানমন্ত্রী মোদী

| Edited By: | Updated on: Apr 22, 2022 | 12:57 AM

Guru Tegh Bahadur Jayanti : শ্রী গুরু তেগ বাহাদুরের ৪০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে লালকেল্লায় অনুষ্ঠানে উপস্থিত হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন তিনি। রাত সাড়ে ৯ টায় এই ভাষণ শুরু হওয়ার কথা। এই প্রথম দেশের কোনও প্রধানমন্ত্রী সূর্যাস্তের পর লালকেল্লা থেকে ভাষণ দেবেন।

PM Modi Address : ‘লাল কেল্লা অনেক গুরুত্বপূর্ণ সময়ের সাক্ষী,’ শিখ গুরুর জন্মবার্ষিকীতে লালকেল্লায় প্রধানমন্ত্রী মোদী
গ্রাফিক্স : অভীক দেবনাথ

নবম শিখ গুরু শ্রী তেগ বাহাদুরের ৪০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে দিল্লির লালকেল্লায় অনুষ্ঠিত হচ্ছে দু’দিনের মেগা অনুষ্ঠান। দিল্লি শিখ গুরুদ্বার পরিচালন কমিটি ও কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। লালকেল্লা থেকেই মুঘল সম্রাট ঔরঙ্গজেব ১৬৭৫ সালে নবম শিখ গুরু তেগ বাহাদুরকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন। সেই কারণে এই অনুষ্ঠানের স্থান হিসেবে লালকেল্লাকেই বেছে নেওয়া হয়েছে। এদিন এখান থেকে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর ভাষণের আগে ৪০০ জন শিখ গায়ক ‘শাবাদ কীর্তন’ গাইবেন। লেজ়ার লাইট শোয়ের মাধ্যমে উদ্বোধন হবে এই অনুষ্ঠানের। দু’দিন ধরে লালকেল্লায় শিখ গুরু জীবন ও সময় নিয়ে একটি প্রদর্শনীও হবে। জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার পর একটি পোস্টাল স্ট্যাম্প ও স্মারক মুদ্রা প্রকাশ করবেন। এরপর লঙ্গরেরও আয়োজন করা হবে।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 21 Apr 2022 11:24 PM (IST)

    ‘ঔরঙ্গজেব অনেকের মুণ্ডচ্ছেদ করলেও আমাদের বিশ্বাসকে নাড়াতে পারেনি’

    লালকেল্লা থেকে নরেন্দ্র মোদী বলেছেন, ঔরঙ্গজেবের অত্যাচারী চিন্তাধারার সামনে গুরু তেগ বাহাদুর ‘হিন্দ দি চাদর’ হয়ে পাথরের মতো দাঁড়িয়েছিলেন। এই লালকেল্লা সাক্ষী যে ঔরঙ্গজেব অনেকের মুণ্ডচ্ছেদ করলেও আমাদের বিশ্বাসকে নাড়াতে পারেনি।

  • 21 Apr 2022 11:10 PM (IST)

    ‘আমরা সারা বিশ্বের কল্যাণের কথা ভাবি’

    প্রধানমন্ত্রী এদিন বলেছেন, “ভারত কখনও কোনও দেশের জন্য হুমকি হয়ে দাঁড়ায়নি। আজও আমরা সারা বিশ্বের কল্যাণের কথা ভাবি।”

  • 21 Apr 2022 10:07 PM (IST)

    'লাল কেল্লা অনেক গুরুত্বপূর্ণ সময়ের সাক্ষী'

    প্রধানমন্ত্রী মোদী এদিন বলেছেন যে, লাল কেল্লা অনেক গুরুত্বপূর্ণ সময়ের সাক্ষী হয়ে আছে। এই দুর্গটি গুরু তেগ বাহাদুর জির মৃত্যুও দেখেছে এবং যারা দেশের জন্য প্রাণ দিয়েছে তাদের সাহসও পরীক্ষা করেছে।

  • 21 Apr 2022 10:02 PM (IST)

    জাতির উদ্দেশে ভাষণ মোদীর

    লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ শুরু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এর আগে স্মারক মু্দ্রা ও ডাকটিকিট প্রকাশ করলেন তিনি।

  • 21 Apr 2022 09:25 PM (IST)

    লালকেল্লায় মোদী

    লালকেল্লায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চলছে ৪০০ শিখ গায়কের ‘শাবাদ কীর্তন’।

  • 21 Apr 2022 09:08 PM (IST)

    পঞ্জাবের মুখ্যমন্ত্রী গুরু তেগ বাহাদুরের জন্মবার্ষিকীতে জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন

    পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান জনগণকে নবম শিখ গুরুর ৪০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন। শিখ গুরুর প্রচারিত বিশ্বজনীন ভ্রাতৃত্ব, ধর্মীয় স্বাধীনতা ও মানবজাতির কল্যাণের বার্তা অনুসরণ করার আহ্বান জানিয়েছেন।

  • 21 Apr 2022 08:57 PM (IST)

    লালকেল্লায় হাজারের বেশি পুলিশ, বহু স্তরের নিরাপত্তা

    দিল্লির লালকেল্লায় মোতায়েন করা হয়েছে হাজারেরও বেশি পুলিশ। লালকেল্লার কম্পাউন্ডে ১০০ টিরও বেশি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে বলে জানা গিয়েছে। লালকেল্লায়র আশপাশ নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। এখান থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

  • 21 Apr 2022 08:49 PM (IST)

    গুরু তেগ বাহাদুরের ৪০০ তম জন্মবার্ষিকী উদযাপন

    দিল্লি শিখ গুরুদ্বার পরিচালন কমিটি ও কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তেগ গুরু বাহাদুরের জীবনীকে তুলে ধরে একটি গ্র্যান্ড লাইট অ্যান্ড সাইন্ড শো দিয়ে অনুষ্ঠানের সূচনা হবে।

  • 21 Apr 2022 08:46 PM (IST)

    ডাকটিকিট ও স্মারক মুদ্রা প্রকাশ

    নবম শিখ গুরুর জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী এদিন একটি স্মারক মুদ্রা ও ডাকটিকিটও প্রকাশ করবেন।

  • 21 Apr 2022 08:44 PM (IST)

    সাড়ে ৯ টায় ভাষণ মোদীর

    রাত সাড়ে ৯ টায় গুরু তেগ বাহাদুরের ৪০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে দিল্লির লালকেল্লা থেকে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Published On - Apr 21,2022 8:31 PM

Follow Us: