করোনা পরিস্থিতি নিয়ে দিল্লিতে জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী

দেশের করোনা পরিস্থিত ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। দফায় দফায় বৈঠকে বসছেন মোদী, অমিত শাহরা।

করোনা পরিস্থিতি নিয়ে দিল্লিতে জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী
ভার্চুয়াল বৈঠকে বসেছেন মোদী
Follow Us:
| Updated on: Apr 27, 2021 | 9:24 PM

নয়া দিল্লি: গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন রাজ্য থেকে স্বাস্থ্য পরিষেবার যে ছবি আসছে, তা খুব একটা অভিপ্রেত নয়। কোথাও মিলছে না বেড বা অক্সিজেন, আবার কোথাও পর্যাপ্ত ওষুধ নেই। এই অবস্থায় পরিস্থিতি খতিয়ে দেখতে ফের একবার উচ্চপর্যায়ের বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভার্চুয়ালি সেই বৈঠকে যোগ দিয়েছেন তিনি। ওষুধ, অক্সিজেন-সহ সব তথ্য জানতে উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছে তিনি।

সূত্রের খবর বৈঠকে দেশের সার্বিক স্বাস্থ্য পরিষেবার কী অবস্থা, তা নিয়ে পর্যালোচনা করেছেন তিনি। বিশেষত অক্সিজেনের পরিস্থিতি, ওষুধের পরিমান ও হাসপাতাল সহ স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে রিপোর্ট নেন তিনি। স্বাস্থ্য পরিকাঠামো যাতে দ্রুত আরও উন্নত করা সম্ভব হয়, সেই বিষয়ে সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দিয়েছেন তিনি। মোট তিনটি টিম , যারা স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন বিষয় দেখাশোনা করছেন, তাঁরা এ দিন বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রীর সঙ্গে।

অক্সিজেন সংক্রান্ত বিষয়ে যারা কাজ করছেন তাঁরা এ দিন বৈঠকে জানিয়েছেন, কী ভাবে দেশের বিভিন্ন জায়গায় অক্সিজেন জোগান দিতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। রাজ্যগুলিতে বেশি পরিমাণ অক্সিজেন পৌঁছে দিতে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় রেকর্ড মৃত্যু রাজ্যে, ১ লক্ষ পেরল সক্রিয় রোগীর সংখ্যা, আক্রান্ত সাড়ে ১৬ হাজার

এ দিন্ অক্সিজেনের পরিস্থিতি কেন্দ্রের কাছে জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার স্বতঃপ্রণোদিত মামলার শুনানি ছিল। সেখানেই বিচারপতরা জানতে চান, অক্সিজেনের পরিস্থিতি এই মুহূর্তে কেমন? অক্সিজেন সংক্রান্ত পরিকল্পনাই বা কি? এরপর ২০০ পাতার হলফনামায় পরিকল্পনার কথা জানিয়েছে সুপ্রিম কোর্ট। হলফনামায় কেন্দ্র জানিয়েছে, ‘অক্সিজেন উৎপাদন বাড়াতে ও দেশের সব জায়গায় যথাযথভাবে যোগান দিতে তৎপরতার সঙ্গে কাজ করছেন মোদী ও অমিত শাহ।’ হলফনামায় আরও উল্লেখ করা হয়েছে, ‘শিল্পের জন্য প্রয়োজনীয় অক্সিজেন উৎপাদনকারী সংস্থাগুলিকে মেডিকেল অক্সিজেন প্রস্তুত করতে বলা হয়েছে। অক্সিজেন ট্যাংকার যাতে বাড়ানো যায় সেদিকেও নজর দেওয়া হয়েছে।’