PM Narendra Modi Meeting: কী কী সমস্যা রয়েছে দেশের আইন শৃঙ্খলা ব্যবস্থায়? জানতে পুলিশকর্তাদের সঙ্গে বৈঠক মোদী-শাহের

DGP & IG Meeting: দুদিনের এই কনফারেন্সটি হাইব্রিড মোডে অর্থাৎ অনলাইন ও অফলাইন মাধ্যমে হবে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির পুলিশকর্তা, কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর প্রধান এবং কেন্দ্রীয় পুলিশ বাহিনীর প্রধানরা এই বৈঠকে সশরীরে যোগ দেবেন।

PM Narendra Modi Meeting: কী কী সমস্যা রয়েছে দেশের আইন শৃঙ্খলা ব্যবস্থায়? জানতে পুলিশকর্তাদের সঙ্গে বৈঠক মোদী-শাহের
সমস্ত রাজ্যের পুলিশকর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রী। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 10:34 AM

নয়া দিল্লি: পুলিশের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল (Ajit Doval)। পুলিশের ডিরেক্টর জেনারেল (DGP) ও ইন্সপেক্টর জেনারেল(IG)-দের নিয়ে ৫৬ তম কনফারেন্স হতে চলেছে লখনউয়ে পুলিশের সদর দফতরে। ২০ ও ২১ নভেম্বর- দু’দিনব্যাপী আয়োজিত এই বৈঠকেই আজ যোগ দেবেন প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

জানা গিয়েছে, দুদিনের এই কনফারেন্সটি হাইব্রিড মোডে (Hybrid Mode) অর্থাৎ অনলাইন ও অফলাইন মাধ্যমে হবে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির পুলিশকর্তা, কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর প্রধান এবং কেন্দ্রীয় পুলিশ বাহিনীর প্রধানরা এই বৈঠকে সশরীরে যোগ দেবেন। বাকি আমন্ত্রিতরা দেশের ৩৭টি আইবি বা এসআইবি হেডকোয়ার্টার থেকে অনলাইন মাধ্য়মে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও এই বৈঠকে যোগ দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। তারা লখনউতেই সশরীরে এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। জানা গিয়েছে, এই কনফারেন্সে সাইবার অপরাধ, তথ্যের উপর নজরদারি, সন্ত্রাস দমনে নানা প্রতিবন্ধকতা, মাওবাদী সমস্যা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হবে। মাদক পাচারের নিত্য়নতুন যে পথ অবলম্বন করা হচ্ছে, তা রুখতে এবং সংশোধনাগারগুলিতে কী ধরনের পরিবর্তন আনা যায়, তা নিয়েও আলোচনা করা হবে।

২০১৪ সালে প্রধানমন্ত্রী পদে দায়িত্ব গ্রহণের পরই দেশের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা ব্যবস্থা সুদৃঢ় করতে বিশেষ জোর দিয়েছেন। সেই কারণেই ডিজিপি কনফারেন্সেও প্রতিবছরই বিশেষ গুরুত্ব দেন প্রধানমন্ত্রী। কেবল বৈঠকে উপস্থিতিই নয়, পুলিস বিভাগের শীর্ষকর্তারা যাতে স্বাধীনভাবে যেকোনও বিষয়ে আলোচনা করতে পারেন এবং নিজেদের মতামত পেশ করতে পারেন, তাও সুনিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী। তিনি নিজেও আইন শৃঙ্খলা ব্যবস্থা নিয়ে নানা পরামর্শ দিয়েছেন। দেশের অভ্যন্তরীণ সুরক্ষা ও পুলিশের কাজ নিয়ে এদিনের বৈঠকেও তিনি শীর্ষ আধিকারিকদের কাছ থেকে বিস্তারিত তথ্য জানতে চাইবেন, এমনটাই সূত্রের খবর।

আরও পড়ুন: Rajasthan Ministers Resign: মন্ত্রিসভার রদবদলের আগেই ইস্তফা তিন মন্ত্রীর, ফের কোন্দল কংগ্রেসে?

আগে কেবল দিল্লিতেই এই বৈঠকের আয়োজন করা হলেও প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদী দায়িত্ব গ্রহণের পরই বিভিন্ন রাজ্যে এই বৈঠকের আয়োজন করা হয়েছে। ২০১৪ সালে এই কনফারেন্স গুজরাটে আয়োজিত হয়েছিল, তার পরের বছর কচ্ছের রণে। ২০১৬ সালে হায়দরাবাদের জাতীয় পুলিশ অ্যাকাডেমীতে আয়োজিত হয়েছিল এই বৈঠক। ২০১৮ সালে তেকানপুরে বিএসএফ অ্যাকাডেমী, ২০১৮ সালে কেভাদিয়া এবং ২০১৯ সালে পুণেতে এই বৈঠক হয়েছিল।  করোনা সংক্রমণের কারণে গত বছর ভার্চুয়াল মাধ্যমে বৈঠকের আয়োজন করা হলেও, এ বার সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রিত আসতেই লখনউতে হাইব্রিড মোডে এই বৈঠকের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন: Corona Outbreak: গতকালের তুলনায় একদিনে আরও ৭ শতাংশ কমল সংক্রমণ! নিয়ন্ত্রণে মৃত্যুও