PM Modi in Semicon India 2022: ‘ভারত মানেই ব্যবসা’, সেমিকন্ডাক্টর হাব গড়তে বিশেষজ্ঞদের পরামর্শ চাইলেন প্রধানমন্ত্রী

Semicon India 2022: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "আপনাদের সাহায্যের জন্য আমরা যথাসম্ভব সহায়ক পরিবেশ তৈরি করেছি। আমরা প্রমাণ করে দেখিয়েছি যে ভারত মানেই ব্যবসা।"

PM Modi in Semicon India 2022: 'ভারত মানেই ব্যবসা', সেমিকন্ডাক্টর হাব গড়তে বিশেষজ্ঞদের পরামর্শ চাইলেন প্রধানমন্ত্রী
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 2:14 PM

নয়া দিল্লি: আধুনিক যুগে বাড়ছে প্রযুক্তি নির্ভরশীলতা। বিশ্বের যে কোনও প্রান্তে বসেই যাবতীয় কাজ সেরে ফেলা যায় মুঠো ফোন বা ল্যাপটপের মাধ্যমে। সেই কারণে বর্তমান সময়ে দাঁড়িয়ে আধুনিক প্রযুক্তিকে গুরুত্ব দিচ্ছে কেন্দ্রীয় সরকারও। বিশ্বের দরবারে ভারতের উদ্ভাবনী শক্তিতে তুলে ধরতে আয়োজন করা হল সেমিকন ইন্ডিয়া ২০২২ (Semicon India 2022)। শুক্রবার ভার্চুয়ালি এই অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। উন্নত প্রযুক্তি, উচ্চ গুণমান ও নির্ভরযোগ্যতার উপর ভিত্তি করে ভারতকে বিশ্বের অন্যতম সেমিকন্ডাক্টর হাব (Semiconductor Hub) হিসাবে গড়ে তোলার লক্ষ্যেই তিনদিন ব্যাপী এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

সেমিকন ইন্ডিয়ার প্রথম সম্মেলন এটি। শিল্প, গবেষণা, শিক্ষা ও সরকারকে এক মঞ্চে একত্রিত করে দেশের সেমিকন্ডাক্টর শিল্পকে গড়ে তোলার লক্ষ্যেই এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, শিল্প বাণিজ্যে করের ক্ষেত্রে বিশ্বের অন্যতম অনুকুল দেশ ভারত। তিনি বলেন, “আপনাদের সাহায্যের জন্য আমরা যথাসম্ভব সহায়ক পরিবেশ তৈরি করেছি। আমরা প্রমাণ করে দেখিয়েছি যে ভারত মানেই ব্যবসা। এবার আপনাদের উপর সবকিছু নির্ভর করছে। আগামিদিনে কীভাবে ভারত বিশ্বের দরবারে সেমিকন্ডাক্টর হাব হিসাবে প্রতিষ্ঠিত হতে পারে, তার জন্য আমি আপনাদের সকলের কাছ থেকেই পরামর্শ চাইছি।”

টিভি৯ নেটওয়ার্কের সঙ্গে কথা বলতে গিয়ে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বীনী বৈষ্ণ বলেন যে, দেশে সেমিকন্ডাক্টর বাস্তুতন্ত্র গঠনের জন্য প্রস্তুত ভারত। আগামী ৬ থেকে ৮ মাসের মধ্যে ইলেকট্রনিক চিপ তৈরির অনুমতি পেয়ে যাবে, যা দেশে সেমিকন্ডাক্টর উৎপাদনে আরও সাহায্য করবে।

ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরও টিভি৯ নেটওয়ার্ককে জানান যে, সেমিকন্ডাক্টর মিশনের লক্ষ্য পূরণের জন্য কাজ করা হচ্ছে কেন্দ্রের তরফে। বেঙ্গালুরুতে পরিকাঠামো নিয়ে সমস্যার কথা উল্লেখ করেও তিনি জানান, আগামী ১২ মাসের মধ্যেই সরকার প্রতিশ্রুতি পূরণে সক্ষম হবে। সরকার এখনও অবধি পাঁচটি সংস্থার তরফে ভারতে ইলেকট্রনিক চিপ ও ডিসপ্লে ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট তৈরির প্রস্তাব দিয়েছেন বলেও তিনি জানান। এই উদ্যোগে ১.৫৩ লক্ষ কোটি টাকা খরচ হতে পারে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: CJI NV Ramana: ‘ব্যক্তিগত স্বার্থে পরিণত হয়েছে জনস্বার্থ মামলা’, লক্ষ্মণ রেখা টানলেন প্রধান বিচারপতি