PM Narendra Modi’s Twitter Hacked: টোপ বিনামূল্যে বিটকয়েন বিতরণের! অল্প সময়ের জন্য ‘হ্যাক’ প্রধানমন্ত্রীর টুইটার

PM Narendra Modi's Twitter Hacked: হ্যাকাররা বিটকয়েন নিয়ে যে টুইটটি করেছিলেন, তা ডিলিট করে দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর টুইটার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ফেরত পাওয়ার পরই। তবে ইতিমধ্য়েই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পর করা টুইটের স্ক্রিনশট। হ্যাশট্যাগ "হ্যাকড" লেখাও ট্রেন্ড করছে টুইটারে।

PM Narendra Modi's Twitter Hacked: টোপ বিনামূল্যে বিটকয়েন বিতরণের! অল্প সময়ের জন্য 'হ্যাক' প্রধানমন্ত্রীর টুইটার
হ্যাক হয়ে গেল খোদ প্রধানমন্ত্রীর অ্যাকাউন্টই! ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2021 | 6:56 AM

নয়া দিল্লি: অন্য কেউ নিয়ন্ত্রণ করছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র টুইটার অ্যাকাউন্ট (Twitter Account)! রবিবার ভোরেই প্রধানমন্ত্রীর দফতর (PMO) সূত্রে জানানো হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে, কিছু সময়ের জন্য অন্য কারোর হাতে অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ চলে গিয়েছিল। বর্তমানে সেই অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ফেরত পাওয়া গিয়েছে বলেই জানা গিয়েছে।

ভারতে বিটকয়েন(Bitcoin)-র জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বেগ প্রকাশ করেছিলেন এই ডিজিটাল মুদ্রা নিয়ে। অসাধু ব্যক্তিদের হাতে পড়লে, বিটকয়েন দেশবিরোধী কার্যকলাপে ব্যবহৃত হতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছিলেন। এরপরই জানা যায়, ভারতে বিটকয়েন নিষিদ্ধ করতে নতুন আইন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। চলতি সংসদ অধিবেশনেই এই বিল পেশ করা হতে পারে।

এদিকে, শনিবার মধ্যরাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে একটি টুইট করা হয়। সেই টুইটে জানানো হয়, ভারতে বিটকয়েনকে বৈধ করে দেওয়া হচ্ছে। বিনামূল্যে দেশবাসীদের মধ্যে বিটকয়েন বিতরণ করা হবে বলেও দাবি করা হয়। টুইটার জুড়ে এই পোস্টটি ভাইরাল হতেই প্রধানমন্ত্রীর দফতরের নজরে আসে। তারা বুঝতে পারেন, প্রধানমন্ত্রীর অ্যাকাউন্ট হ্যাক হয়ে গিয়েছে। এরপরই টুইটার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয় এবং কিছুক্ষণের মধ্যেই ওই টুইটার অ্যাকাউন্টটির নিয়ন্ত্রণ ফেরত পাওয়া সম্ভব হয়।

গোটা বিষয়টি স্বীকার করে নিয়ে এ দিন ভোরেই প্রধানমন্ত্রীর দফতর থেকেও টুইট করা হয়। সেখানে বলা হয়, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটার অ্যাকাউন্ট কিছু সময়ের জন্য হ্যাক হয়েছিল। বিষয়টি টুইটার কর্তৃপক্ষের কাছে তুলে ধরা হয় এবং সঙ্গে সঙ্গে অ্যাকাউন্টটিকে সুরক্ষিত করা হয়েছে। এই সময়ের মধ্যে যে টুইট শেয়ার করা হয়েছে, তা উপেক্ষা করুন।”

হ্যাকাররা বিটকয়েন নিয়ে যে টুইটটি করেছিলেন, তা ডিলিট করে দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর টুইটার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ফেরত পাওয়ার পরই। তবে ইতিমধ্য়েই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পর করা টুইটের স্ক্রিনশট। হ্যাশট্যাগ “হ্যাকড” লেখাও ট্রেন্ড করছে টুইটারে।

দেখা গিয়েছে, ডিলিট করে দেওয়া ওই টুইটে বলা হয়েছিল, “আইনিভাবে দরপত্র (টেন্ডার) হিসাবে ভারতে বিটকয়েনকে স্বীকৃত করা হল। সরকার ৫০০ বিটকয়েন ক্রয় করেছে এবং তা দেশবাসীর মধ্য়ে বিতরণ করা হবে।”

এদিকে, প্রধানমন্ত্রীর অ্যাকাউন্ট হ্যাক হওয়া নিয়েও কটাক্ষ করতে ছাড়েনি বিরোধী দল কংগ্রেস। জাতীয় যুব কংগ্রেসের সর্বভারীয় সভাপতি শ্রীনীবাস বিভি টুইটের স্ক্রিনশট শেয়ার করে লেখেন, “গুড মর্নিং মোদীজী, সব চাঙ্গা সি?”

তেহসান পুনাওয়ালাও টুইট করে লেখেন, “মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজীর টুইটার অ্যাকাউন্ট কি হ্যাক হয়েছে? এবং সেখানে বিটকয়েনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে!” অপর এক টুইটার ব্যবহারকারীও লেখেন, “প্রধানমন্ত্রী মোদীর অ্যাকাউন্ট হ্যাক হয়ে গিয়েছে। দয়া করে লিঙ্কে ক্লিক করবেন না, এটা একটা প্রতারণার ফাঁদ। যদি প্রধানমন্ত্রীর অ্যাকাউন্টই সুরক্ষিত না থাকে, তবে ভারতীয় সোশ্যাল মিডিয়াগুলি হ্যাকার, প্রতারক ও বিদেশী প্রভাব থেকে কতটা সুরক্ষিত থাকবে? টুইটারে যাচাই করা অ্যাকাউন্টের নিরাপত্তার সঙ্গে আপোস করা হয়েছে?”

এর আগে গত বছর সেপ্টেম্বর মাসেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত ওয়েবসাইটের সঙ্গে যুক্ত টুইটার অ্যাকাউন্ট ও মোবাইল অ্যাকাউন্ট হ্যাক হয়েছিল। কারা হ্যাক করেছিল, তা জানা যায়নি।