Manipur Congress: ক্ষমতায় ফিরলে মণিপুর থেকে আফস্পা সম্পূর্ণ প্রত্যাহার হবে, প্রতিশ্রুতির ঢল কংগ্রেসের

Manipur Assembly Election 2022: কংগ্রেস যখন সরকারে ছিল, তখন ইম্ফল সহ মণিপুরের সাতটি বিধানসভা কেন্দ্র থেকে আফস্পা প্রত্যাহার করে নেওয়া হয়েছিল, সেই কথাও স্মরণ করিয়ে দেওয়া হয় বিজেপি সরকারকে।

Manipur Congress: ক্ষমতায় ফিরলে মণিপুর থেকে আফস্পা সম্পূর্ণ প্রত্যাহার হবে, প্রতিশ্রুতির ঢল কংগ্রেসের
ভোটের আগে আফস্পাকেই হাতিয়ার করছে কংগ্রেস (ছবি - টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 10:17 PM

ইম্ফল: ভোটমুখী মণিপুরে এবার আফস্পার উপরেই বাজি রাখছে কংগ্রেস। মাস কয়েক বাদেই মণিপুরে বিধানসভা নির্বাচন। আর ভোটে জিতলে পুরো মণিপুর থেকে আফস্পা সম্পূর্ণ প্রত্যাহার করে নেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিল কংগ্রেস। এর পাশাপাশি, এখনই যাতে আফস্পা প্রত্যাহার করে নেওয়া হয় তার জন্য মণিপুরে বর্তমান বিজেপি শাসিত সরকারের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে প্রস্তাব দেওয়ার কথাও বলেছে কংগ্রেস।

মণিপুর প্রদেশ কংগ্রেসের তরফে জানানো হয়েছে, “কংগ্রেস চায় মণিপুরের মুখ্যমন্ত্রী এবং সরকারের কাছে সংসদের এই শীতকালীন অধিবেশনে আফস্পা প্রত্যাহারের জন্য প্রধানমন্ত্রী মোদী এবং ভারত সরকারের উপর চাপ দেয় এবং মণিপুর থেকে অবিলম্বে আফস্পা প্রত্যাহার করার দাবি জানাক।” পাশাপাশি কংগ্রেস যখন সরকারে ছিল, তখন ইম্ফল সহ মণিপুরের সাতটি বিধানসভা কেন্দ্র থেকে আফস্পা প্রত্যাহার করে নেওয়া হয়েছিল, সেই কথাও স্মরণ করিয়ে দেওয়া হয় বিজেপি সরকারকে।

একইসঙ্গে প্রদেশ কংগ্রেসের প্রতিশ্রুতি, ২০২২ সালের নির্বাচনে তারা যদি ক্ষমতায় ফেরে, তাহলে প্রথম মন্ত্রিসভার বৈঠকেই গোটা রাজ্য থেকে আফস্পা সম্পূর্ণ প্রত্যাহার নিয়ে সিদ্ধান্ত হবে।

উল্লেখ্য, সম্প্রতি নাগাল্যান্ডে সেনার অভিযানে এক মারাত্মক ‘ভুল’, আর তার জেরে নিরপরাধ গ্রামবাসীদের মৃত্যু। এই ভয়ঙ্কর ঘটনাকে অনেকেই গণহত্যার সামিল বলে তুলনা করছেন। আর এরই মধ্যে ফের একবার সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন (AFSPA) নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। আফস্পা হল এমন এক আইন যা একটি সামরিক বাহিনীকে আইনভঙ্গকারী কোনও ব্যক্তির বিরুদ্ধে সামরিক বল প্রয়োগ বা গুলি চালানোর ক্ষমতা দেয়।

আফস্পা হল এমন এক আইন যা সশস্ত্র বাহিনীকে কোনও “অশান্ত এলাকা”য় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য বিশেষ ক্ষমতা দেয়। এই আইনের আওতায়, সশস্ত্র বাহিনীকে গুলি চালানোর ক্ষমতা দেওয়া হয়েছে। পাশাপাশি, কোনও অপরাধের সন্দেহ করলে, ওয়ারেন্ট ছাড়াই কোথাও ঢুকতে পারে, তল্লাশি করতে পারে এবং প্রয়োজনে যে কোনও ব্যক্তিকে গ্রেফতার করতে পারে। এর জন্য সংশ্লিষ্ট সশস্ত্র বাহিনীকে আইনি রক্ষাকবচও দেওয়ার কথাও বলা হয়েছে আফস্পা আইনে।

বর্তমানে, জম্মু ও কাশ্মীর, নাগাল্যান্ড, অসম, মণিপুর (ইম্ফলের সাতটি বিধানসভা কেন্দ্র বাদে) এবং অরুণাচল প্রদেশের কিছু অংশে আফস্পা আইন কার্যকর রয়েছে।

আরও পড়ুন : Farooq Abdullah: ‘কাশ্মীরি পণ্ডিতদের উপত্যকায় ফেরা কেউ আটকাতে পারবে না’, মন্তব্য ফারুক আবদুল্লার