Farooq Abdullah: ‘কাশ্মীরি পণ্ডিতদের উপত্যকায় ফেরা কেউ আটকাতে পারবে না’, মন্তব্য ফারুক আবদুল্লার

Farooq Abdullah on Kashmiri Pandits: তিনি অবশ্য এও বলেন, এখনই কাশ্মীরি পণ্ডিতদের ফিরে আসার জন্য সঠিক সময় নয়।

Farooq Abdullah: 'কাশ্মীরি পণ্ডিতদের উপত্যকায় ফেরা কেউ আটকাতে পারবে না', মন্তব্য ফারুক আবদুল্লার
জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 11, 2021 | 9:44 PM

শ্রীনগর : উপত্যকা থেকে উচ্ছেদ হওয়া কাশ্মীরি পণ্ডিতদের নিজেদের জমিতে ফিরে আসার পথে কেউ বাধা হতে পারবে না। আর তাঁদের জাতিগতভাবে নির্মূল করে দেওয়ার চক্রান্তকারীরা কোনওদিনই জম্মু ও কাশ্মীর পাবে না। শনিবার এমনটাই বললেন ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লা।

তিনি অবশ্য এও বলেন, এখনই কাশ্মীরি পণ্ডিতদের ফিরে আসার জন্য সঠিক সময় নয়। উপত্যকায় দুটি সম্প্রদায়ের মধ্যে ঘৃণার পরিবেশ তৈরি করে রাখা হয়েছে রাজনৈতিক ফায়দার জন্য। ইচ্ছাকৃতভাবে তৈরি করা হয়েছে এই পরিবেশ।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর কথায়, “(কাশ্মীরি) মুসলমানরা আপনাকে আপনার বাড়ি থেকে তাড়িয়ে দেয়নি। যারা এর পিছনে, তারা ভাবছিল যে এই জাতিগত নির্মূলের মাধ্যমে কাশ্মীর তাদের হয়ে যাবে। আমি এই পরিস্থিতি বদলে দেব। আসমান জমিন এক করে দিলেও জম্মু ও কাশ্মীর কখনোই তাদের হবে না।”

১৯৯০-এর দশকের গোড়ার দিকে পাকিস্তান মদতপুষ্ট জঙ্গিদের উৎপাতে কাশ্মীরি পণ্ডিতরা উপত্যকা থেকে চলে আসেন। ন্যাশনাল কনফারেন্সের সংখ্যালঘু সেল আয়োজিত একদিনের কনভেনশনে অভিবাসী পন্ডিতদের নিয়ে একটি সমাবেশে ফারুক আবদুল্লাহ বলেন, “একটি রাজনৈতিক দল এই সম্প্রদায়কে “ভোট ব্যাঙ্ক” হিসাবে ব্যবহার করছে।

কোনও দলের নাম না করে ফারুক আবদুল্লাহ বলেন, “যাঁরা আপনাদের ভোটব্যাঙ্ক মনে করে, তাঁরা আপনাদের বড় বড় প্রতিশ্রুতি দিয়েছিল। তারা একটি প্রতিশ্রুতিও পূরণ করেনি।”

ন্যাশনাল কনফারেন্সের প্রধান আরও বলেন, “আমাদের তাদের চিহ্নিত করতে হবে, যারা তাদের ক্ষুদ্র রাজনৈতিক স্বার্থের জন্য আমাদের মধ্যে ভাগাভাগি করতে চায়। আমাদের সংস্কৃতি, ভাষা এবং জীবনযাপনের ধরন একই এবং আমরা এক। আমি কখনোই হিন্দু এবং মুসলিমের মধ্যে পার্থক্য করিনি।” .

পণ্ডিতদের অভিবাসনের কথা উল্লেখ করে তিনি বলেন, “কেউ (প্রাক্তন রাজ্য়পাল) জগমোহনের নাম বলতে চায় না। তিনিই পণ্ডিতদের পরিবহণের ব্যবস্থা করেছিলেন (তাদের অভিবাসনের জন্য) এবং প্রতিশ্রুতি দিয়েছিলেন যে দুই মাসের মধ্যে তাদের আবার ফিরিয়ে আনবেন… পরিবর্তে আমার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।”

তিনি বলেন, “আমি প্রার্থনা করছি যেন সেই পুরানো দিনগুলি ফিরে না আসা পর্যন্ত আমার মৃত্যু না হয়। তখন উপত্যকায় সাম্প্রদায়িক সম্প্রীতি এবং শান্তিপূর্ণ পরিবেশ ছিল এবং লোকেরা তাদের পরিচয় না দেখিয়েই অবাধে চলাচল করতে পারতেন।”

উল্লেখ্য, শুক্রবার বেশ কয়েকজন পুলিশকর্মীকে লক্ষ্য করে হামলা হয়েছে কাশ্মীরের বান্দিপোরায়। শুক্রবারের সেই হামলার ঘটনায় জঙ্গিদের গুলিতে মৃত্য হল দুই পুলিশ কর্মীর। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তাঁদের মৃত্যু হয়েছিল। জানা গিয়েছে বান্দিপোরার গুলসন চকে ওই হামলার ঘটনা ঘটেছিল। আচমকাই পুলিশ কর্মীদের ওই দলকে লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে জঙ্গিরা। মহম্মদ সুলতান ও ফয়েজ আহমেদ এই ঘটনায় গুরুতর আহত হন। পরে তাঁদের মৃত্যু হয়।

আরও পড়ুন : Fake MP: রাজস্থানে ভুয়ো সাংসদ! সরকারি দফতরে ৩ দিন ধরে ঢুঁ মারার পর গ্রেফতার