Narendra Modi: জ্বালানি-যন্ত্রণার সমাধান খুঁজতে বিশ্বের তেল-গ্যাস সংস্থাগুলির কর্তাদের সঙ্গে বৈঠকে নমো

PM Modi interacts with Oil and Gas CEOs : শক্তি স্বনির্ভরতা, গ্যাস নির্ভর অর্থনীতি, দূষণ মুক্তি এবং গ্রিন হাইড্রোজেন অর্থনীতি নিয়ে আলোচনা হয়েছে আজ। জৈব জ্বালানির উপরেও জোর দেওয়া হয়েছে বৈঠকে।

Narendra Modi: জ্বালানি-যন্ত্রণার সমাধান খুঁজতে বিশ্বের তেল-গ্যাস সংস্থাগুলির কর্তাদের সঙ্গে বৈঠকে নমো
তেল ও গ্যাস সংস্থাগুলির কর্তাদের সঙ্গে বৈঠকে নরেন্দ্র মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 8:47 PM

নয়া দিল্লি : পেট্রলের দাম কয়েক মাস আগেই সেঞ্চুরি পার করেছে। লিটার পিছু ডিজ়েলের দামও এখন সেঞ্চুরি ছুঁইছুঁই। জ্বালানি তেলের এই আকাশ ছোঁয়া দাম নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রও। কিছুদিন আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের গলাতেও সেই উদ্বেগের কথা শোনা গিয়েছে। কিন্তু কোনও সমাধান সূত্র এখনও বের করা সম্ভব হয়নি। এরই মধ্যে আজ বিশ্বের প্রথম সারির বিভিন্ন তেল ও গ্যাস সংস্থাগুলির সিইও ও বিশেষজ্ঞদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন নরেন্দ্র মোদী।

ভার্চুয়াল ওই বৈঠকে উপস্থিত ছিলেন রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানী, রাশিয়ান সংস্থা রসনেফ্টের চেয়ারম্যান ও সিইও ইগর সেচিন এবং সৌদি অ্যারামকো সংস্থার সিইও আমিন নাসের সহ অন্যান্যরা। বৈঠকের মূল উদ্দেশ্য ছিল, তেল ও গ্যাসের বাজারে কীভাবে আরও গতি আনা যায় এবং একটি টেকসই বৃদ্ধি। ২০১৬ সাল থেকে বছরে এই ধরনের একটি করে বৈঠকের আয়োজন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে ষষ্ঠবার গ্যাস ও তেল সংক্রান্ত বার্ষিক বৈঠকে বসলেন নমো।

বৈঠক সম্পর্কে ওয়াকিবহাল সূত্রের খবর, আজকের এই ভার্চুয়াল বৈঠকে ভারতীয় বাজার এবং ভারতের হাইড্রো কার্বন সেক্টরে উৎপাদন সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে। একইসঙ্গে ভারতে বিনিয়োগ এবং যৌথ প্রকল্প সংক্রান্ত ক্ষেত্র নিয়েও আলোচনা হয়েছে বলে খবর। এর পাশাপাশি, শক্তি স্বনির্ভরতা, গ্যাস নির্ভর অর্থনীতি, দূষণ মুক্তি এবং গ্রিন হাইড্রোজেন অর্থনীতি নিয়ে আলোচনা হয়েছে। জৈব জ্বালানির উপরেও জোর দেওয়া হয়েছে বৈঠকে।

এদিকে চলতি মাসে লাগাতার ১৫ দিন পেট্রোল ডিজেলের দাম বাড়ার পর গত দুদিন জ্বালানি তেলের দাম স্থির ছিল। তবে অনুমান করা হচ্ছিল আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে পারে। যার ফলে ভারতে আবারও পেট্রোল ডিজেলের দাম বাড়ার সম্ভবনার কথা বলা হচ্ছিল। এর মধ্যেই আজ আইওসিএলের প্রকাশিত জ্বালানি তেলের দাম অনুযায়ী এদিন ফের পেট্রোল আর ডিজেলের দাম ৩৫ পয়সা করে বাড়িয়ে দেওয়া হয়েছে। আজ কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৬.৭৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৮.০৩ টাকা।

আর এরই মধ্যে বিশ্বের প্রথম সারির তেল ও গ্যাস সংস্থাগুলির কর্তাদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজকের এই বৈঠকের পর কি তেলের দাম সংক্রান্ত বিষয়ে কোনও বদল আসবে? সেই দিকেই তাকিয়ে থাকছে গোটা দেশ।

এদিকে তেলের দাম যে হারে বাড়ছে, তা মধ্যবিত্তের মতোই কাঁটার মতো বিঁধছে কেন্দ্রীয় সরকারকেও। কেন্দ্রও স্পষ্ট বুঝতে পারছে, জ্বালানি তেলের দাম না কমা পর্যন্ত আমজনতার মধ্যে থেকে অসন্তোষ কাটবে না। এদিকে জিএসটি কাউন্সিলের সর্বশেষ বৈঠকেও পেট্রোপণ্যকে জিএসটির আওতায় আনার বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এখন আজকের এই ভার্চুয়াল বৈঠকের পর কোনও সুখবর আসে  কিনা সেই দিকেই নজর রাখছে প্রত্যেকে।

আরও পড়ুন : International Air Travel: বিদেশ থেকে এলেই দেখাতে হবে আরটিপিসিআর রিপোর্ট, সঙ্গে আরও একগুচ্ছ কড়াকড়ি