International Air Travel: বিদেশ থেকে এলেই দেখাতে হবে আরটিপিসিআর রিপোর্ট, সঙ্গে আরও একগুচ্ছ কড়াকড়ি

Mandatory COVID 19 Negative Report: এখন থেকে বিদেশ থেকে আগত সমস্ত যাত্রীর জন্য আরটিপিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করেছে স্বাস্থ্য মন্ত্রক।

International Air Travel: বিদেশ থেকে এলেই দেখাতে হবে আরটিপিসিআর রিপোর্ট, সঙ্গে আরও একগুচ্ছ কড়াকড়ি
বিদেশ থেকে আগত যাত্রীদের জন্য কঠোর নিয়ম জারি হল কর্নাটকেও। ফাইল ছবি

নয়া দিল্লি : করোনার (Coronavirus) ধাক্কা কিছুটা হলেও সামাল দিয়ে উঠছে দেশ। কিন্তু তৃতীয় ঢেউয়ের (Third wave) একটা আশঙ্কা রয়েই গিয়েছে। ইতিমধ্যে রাশিয়া সহ একাধিক দেশে করোনা পরিস্থিতি উদ্বেগ বাড়াতে শুরু করেছে। এই পরিস্থিতিতে বিদেশ থেকে আগত বিমানযাত্রীদের (International Passengers)  জন্য আরও কড়াকড়ি করা হচ্ছে। এখন থেকে বিদেশ থেকে আগত সমস্ত যাত্রীর জন্য আরটিপিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট (RTPCR Negative Report) বাধ্যতামূলক করেছে স্বাস্থ্য মন্ত্রক। আজ এই সংক্রান্ত নির্দেশিকাও জারি করেছে মন্ত্রক।

নতুন নিয়মে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত যে করোনা টিকাগুলিকে ভারতে অনুমোদন দেওয়া হয়েছে, সেগুলির সম্পূর্ণ টিকাকরণ হয়ে থাকলে, তবেই বিমানবন্দর ছাড়তে পারবেন আগত বিমানযাত্রীরা। তবে তাঁদের প্রত্যেককে বাধ্যতামূলক হোম কোয়ারান্টিনে থাকতে হবে এবং তারপর আবার করোনা পরীক্ষা করাতে হবে। এছাড়া বিমানবন্দরে অবতরণের সময় করোনার আরটিপিসিআর রিপোর্টও দেখাতে হবে।

যদি কোনও ব্যক্তি আংশিক টিকাকরণ হয়ে থাকে, অথবা টিকাকরণ না হয়ে থাকে, তাহলে বিমানবন্দরে অবতরণের পরেই সংশ্লিষ্ট ব্যক্তির সোয়াবের নমুনা সংগ্রহ করা হবে এবং করোনা পরীক্ষা করা হবে। রিপোর্ট নেগেটিভ হলে তবেই বিমানবন্দর ছাড়ার অনুমতি মিলবে। এরপরেও সাত দিন বাধ্যতামূলক হোম কোয়ারান্টিনে থাকতে হবে এবং অষ্টম দিনে আবারও করোনা পরীক্ষা করাতে হবে। রিপোর্ট নেগেটিভ আসলে, তারপরেও আরও সাতদিন শারীরিক অবস্থার দিকে নজর রাখতে হবে। ২৫ অক্টোবর থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে।

স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, ভারত এখনও পর্যন্ত ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, নেপাল, বেলারুস, লেবানন, আর্মেনিয়া, ইউক্রেন, বেলজিয়াম, হাঙ্গেরি এবং সার্বিয়ার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকৃত কোভিড টিকার পারস্পরিক স্বীকৃতির জন্য চুক্তি স্বাক্ষর করেছে। এই দেশগুলি থেকে আগত বিমানযাত্রীরা, যাঁরা সম্পূর্ণভাবে টিকা নিয়েছেন এবং বিমান যাত্রার ১৫ দিনের মধ্যে সম্পূর্ণ টিকাকরণ সম্পন্ন হয়েছে, তাঁরা বিমানবন্দরে অবতরণের পর নিজেদের স্বাস্থ্যের উপর ১৪ দিন নজর রাখার শর্তে বিমানবন্দর থেকে বেরোতে পারবেন।

ভারতে আসার আগে, সমস্ত বিমানযাত্রীকে নির্ধারিত ভ্রমণের আগে অনলাইন এয়ার সুবিধা পোর্টালে সেল্ফ ডিক্লেয়ারেশন ফর্ম জমা দিতে হবে এবং একটি আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট আপলোড করতে হবে। নির্দেশিকা অনুসারে, যাত্রা শুরু করার ৭২ ঘণ্টার মধ্যে এই আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে।

যদি কোনও ভ্রমণকারী এই তালিকাভুক্ত দেশগুলি ছাড়া অন্য কোনও দেশ থেকে আসেন, তাঁদের বিমানবন্দরে অবতরণের পর সোয়াবের নমুনা জমা করতে হবে এবং কোভিড পরীক্ষার রিপোর্টে নেগেটিভ এলে, তারপরই তাদের বিমানবন্দর ছেড়ে বেরোনোর অনুমতি দেওয়া হবে। এরপর সাত দিনের জন্য হোম কোয়ারান্টিনে থাকতে হবে এবং, অষ্টম দিনে পুনরায় করোনা পরীক্ষা করাতে হবে। রিপোর্ট নেগেটিভ হলে তাদের স্বাস্থ্যের আরও সাত দিন নিজেদের নজর রাখার জন্য বলা হয়েছে।

আরও পড়ুন: COVID Vaccination: খেল খতম করোনার! ১০০ কোটি টিকাকরণের দোরগোড়াতেই দারুণ খবর বিশেষজ্ঞদের মুখে

Click on your DTH Provider to Add TV9 Bangla