Mohan Bhagwat: ‘মোহন ভাগবৎ রাষ্ট্রপিতা…’, ইমাম ইলিয়াসিকে থামিয়ে দিলেন আরএসএস প্রধান

RSS chief Mohan Bhagwat visits mosque: বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) নয়া দিল্লির এক মসজিদে সর্বভারতীয় ইমাম সংগঠনের প্রধান উমর আহমেদ ইলিয়াসির সঙ্গে দেখা করলেন মোহন ভাগবত।

Mohan Bhagwat: 'মোহন ভাগবৎ রাষ্ট্রপিতা...', ইমাম ইলিয়াসিকে থামিয়ে দিলেন আরএসএস প্রধান
মসজিদে মোহন ভাগবতকে স্বাগত জানাচ্ছেন ইমাম ও অন্যান্য মুসলিম বুদ্ধিজীবীরা
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Sep 22, 2022 | 8:41 PM

নয়া দিল্লি: মসজিদে পা রাখলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। মুসলিম সম্প্রদায়ের সঙ্গে জন সংযোগ বৃদ্ধির লক্ষ্যে গত কয়েকদিন ধরেই একের পর এক মুসলিম নেতা,বুদ্ধিজীবীদের সঙ্গে সাক্ষাৎ করছেন। সেই উদ্যোগের অংশ হিসেবে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) নয়া দিল্লির এক মসজিদে সর্বভারতীয় ইমাম সংগঠনের প্রধান উমর আহমেদ ইলিয়াসির সঙ্গে দেখা করলেন মোহন ভাগবত। তাঁর ভাই সুহেইল ইলিয়াসি জানিয়েছেন, এদিন তাঁদের বাবার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে মোহন ভাগবতকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

প্রায় এক ঘণ্টা ধরে দুই ধর্মগুরুর মধ্যে রুদ্ধদ্বার বৈঠক হয়। মোহন ভাগবতের সফর সঙ্গী হয়েছিলেন আরএসএস-এর য়ুগ্ম সম্পাদক কৃষ্ণ গোপাল, রাম লাল এবং ইন্দ্রেশ কুমার। বৈঠকের পর ভাগবৎকে ‘রাষ্ট্রপিতা’ বলেন উমর আহমেদ ইলিয়াসি। তিনি বলেন, “তিনি রাষ্ট্রপিতা। দেশের ঐক্য মজবুত করতে আমরা বিভিন্ন বিষয়ে আলোচনা করেছি।” তাঁকে থামিয়ে দিয়ে ভাগবৎ বলেন, জাতির জনক একজনই, বাকিরা সকলে ভারত মাতার সন্তান।

ইলিয়াসি আরও বলেন, “ভাগবতজির এই সফরের ফলে সকলের কাছে এই বার্তা পৌঁছবে যে, আমরা সকলে ভারতকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করছি। আমদের ডিএনএ এক, শুধু আমাদের ধর্ম, ঈশ্বরের উপাসনার প্রক্রিয়া আলাদা।” প্রসঙ্গত এর আগে বেশ কয়েকবার আরএসএস প্রধান বলেছেন হিন্দু এবং ভারতীয় মুসলিমদের ডিএনএ এক।

জানা গিয়েছে, এদিনের বৈঠকে হিন্দুদের ‘কাফির’ বলে উল্লেখ করার বিরোধিতা করেছেন। তিনি জানিয়েছেন, এর ফলে জনমানসে ভুল বার্তা যায়। মুসলিম পক্ষ থেকে জানানো হয়, কাফির শব্দটি আসলে ব্যবহার করা হয় অন্য অর্থে। কিন্তু, কোথাও কোথও শব্দটি অবমাননাকর অর্থে ব্যবহার করা হয়। তাঁরা মোহন ভাগবতের কাছে পাল্টা মুসলিমদের প্রতি ‘পাকিস্তানি’ এবং ‘জিহাদি’ শব্দের ব্যবহারের বিষয়ে অনুযোগ করেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla