Video: ‘দোস্তি সে জ়াদা কুছ ভি নাহি হোতা’, হঠাৎ রুশ রাষ্ট্রদূতের মুখে হিন্দি প্রবাদ

Russian Cultural Festival: ইউক্রেন যুদ্ধের মধ্যেই ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত বললেন 'দোস্তি সে জ়াদা কুছ ভি নাহি হোতা'।

Video: 'দোস্তি সে জ়াদা কুছ ভি নাহি হোতা', হঠাৎ রুশ রাষ্ট্রদূতের মুখে হিন্দি প্রবাদ
আইসিসিআর-এর সভাপতি বিনয় সহস্রবুদ্ধের সঙ্গে দিল্লিতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ডেনিস আলিপভ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2022 | 4:30 PM

নয়া দিল্লি: ‘দোস্তি সে জ়াদা কুছ ভি নাহি হোতা’। সোমবার (২১ নভেম্বর) রাতে, নয়া দিল্লিতে রুশ সংস্কৃতি উৎসবের উদ্বোধনের সময় ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ডেনিস আলিপভের মুখে শোনা গেল এই হিন্দি প্রবাদ। শুধু তাই নয়, আলিপভ আরও বলেন দুই দেশের মধ্যে পারস্পরিক সাংস্কৃতিক উৎসবের ঐতিহ্যকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তিনি। প্রসঙ্গত, কোভিড-১৯ মহামারির কারণে মাঝে কয়েক বছর বন্ধ ছিল এই সাংস্কৃতিক বিনিময়। ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে, পশ্চিমী দুনিয়া যখন একযোগে মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে চলেছে, সেই একই সময়ে ভারত ও রাশিয়া দুই দেশের কুটনৈতিক সম্পর্কের ৭৫ বছর উদযাপন করছে। আলিপভ জানান, এই ৭৫ বছরের কুটনৈতিক বন্ধুত্বের বর্ণময় প্রকাশ হতে চলেছে এই উৎসব।

রুশ রাষ্ট্রদূত বলেন, “আজ আমরা ভারত ও রাশিয়ার পারস্পরিক সাংস্কৃতিক উৎসবের ঐতিহ্যকে ফিরিয়ে নিয়ে আসছি। এই বছর আমরা ভারতে তিনটি অত্যন্ত বিখ্যাত রুশ নাচ-গানের গোষ্ঠীকে নিয়ে এসেছি। এই বছরের উৎসব, রুশ-ভারত কূটনৈতিক সম্পর্কের সবথেকে রঙিন প্রকাশ হতে চলেছে। এটা আমাদের দুই দেশের মধ্যে সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় সাংস্কৃতিক বন্ধন, ঐতিহাসিক বন্ধুত্ব, পারস্পরিক স্বার্থ, বোঝাপড়া এবং বিশ্বাসের একটি অত্যন্ত প্রাণবন্ত দৃষ্টান্ত হতে চলেছে। ”

‘এনসেম্বল লেজগিঙ্কা’ গোষ্ঠীর পারফরম্যান্সের মধ্য দিয়ে এই উৎসবের সূচনা হয়। এই গোষ্ঠী অনন্য রুশ লোকশিল্পকে তুলে ধরে নয়া দিল্লির দর্শকদের সামনে। রুশ রাষ্ট্রদূত আরও জানান, এই উৎসব শুধুমাত্র নয়া দিল্লিতে হবে না। নয়া দিল্লির পর, রুশ সংস্কৃতি উৎসব আসবে কলকাতায়। তারপর মুম্বই হয়ে, ২৯ নভেম্বর ফিরে যাবে নয়া দিল্লিতে। ভারতীয় জনতা রুশ সংস্কৃতির এই আস্বাদ পেয়ে খুশি হবেন বলে আশা প্রকাশ করেছেন আলিপভ।

তিনি বলেন, “মহামারির কয়েক বছরের পর, আমরা এই দুর্দান্ত ঐতিহ্য ফের শুরু করছি। আমাদের দুই দেশেই এটা খুব জনপ্রিয়।” এই উৎসব মস্কোর পক্ষ থেকে পৃথিবীর অন্যতম প্রাচীন সভ্যতার প্রতি শ্রদ্ধা নিবেদন বলে উল্লেখ করেন তিনি। এরপরই তিনি বলেন, “ভারতে একটি জনপ্রিয় কথা আছে, দোস্তি সে জাদা কুছ ভি নাহি হোতা। এটাই রাশিয়া এবং ভারতের কৌশলগত অংশীদারিত্বের সুনির্দিষ্ট বৈশিষ্ট্য। এই উৎসবের লক্ষ্য হল সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দুই দেশের মানবিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়া।”