Rajasthan Congress: দ্বন্দ্ব ঘুচিয়ে সমন্বয়ের বার্তা? এক গাল হাসি নিয়ে এক ফ্রেমে পাইলট-গেহলট

Rajasthan Congress: দ্বন্দ্ব ঘুচিয়ে সমন্বয়ের বার্তা গেহলট ও পাইলটের। গতকাল একইসঙ্গে সচিন পাইলট ও অশোক গেহলটকে দেখা গিয়েছে।

Rajasthan Congress: দ্বন্দ্ব ঘুচিয়ে সমন্বয়ের বার্তা? এক গাল হাসি নিয়ে এক ফ্রেমে পাইলট-গেহলট
ছবি সৌজন্যে: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 7:00 AM

জয়পুর: রাজস্থান কংগ্রেসে বনিবনা নেই, রাজনৈতিক মহলে তা প্রায় সকলেরই জানা। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Rajasthan CM Ashok Gehlot) ও সচিন পাইলটের (Sachin Pilot) মধ্যে বিবাদ বহুদিনের। সম্প্রতি কংগ্রেসের সভাপতি নির্বাচনকে কেন্দ্র করে তা আবারও সপ্তমে চড়েছিল। গেহলট-পাইলট শিবিরের মধ্যে আড়াআড়ি ফাটল ফের একবার প্রকাশ্যে এসেছিল। সম্প্রতি গেহলট নিজের প্রাক্তন ডেপুটিকে একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে অকপটে ‘প্রতারক’ বলেও আখ্যা দিয়েছিল। এবার কংগ্রেসের এই দুই বিপরীত মেরুর নেতাকে একই মঞ্চে দেখা গেল। তাও আবার কাছাকাছি। রাজস্থানে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা (Bharat Jodo Yatra) প্রবেশের আগে কংগ্রেসের মধ্যে একতা দেখানোই এর মূল উদ্দেশ্য় বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

মঙ্গলবার একই মঞ্চে কাছাকাছি দেখা গিয়েছে, অশোক গেহলট ও সচিন পাইলটকে। রাজস্থানের জয়পুরে দাঁড়িয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জোর দিয়ে বলেছেন, রাজস্থানে ভারত জোড়ো যাত্রা বড় সাফল্য পাবে। প্রসঙ্গত, মধ্য প্রদেশ ঘুরে আগামী ৪ ডিসেম্বর রাজস্থানে প্রবেশ করবে কংগ্রেসের এই জনসংযোগ যাত্রা। এদিকে কয়েকদিন আগেই রাজস্থানে এই যাত্রা প্রবেশের আগেই দুই শিবিরের মধ্যে একটি ভারসাম্য আনার চেষ্টা করতে দেখা গিয়েছিল কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে। তিনি উজ্জয়নের একটি সভা থেকে বলেছিলেন, সচিন পাইলট ও অশোক গেহলট, উভয়েই কংগ্রেসের কাছে এক একটি সম্পদ। তাঁর এই মন্তব্যের মাধ্যমে রাহুল এই দুই শিবিরের মধ্যে রেষারেষি কিছুটা থিতু করতে চেয়েছিলেন বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

এই আবহেই দুই নেতাকে একই মঞ্চে দেখা গেল। গতকাল মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেছেন, ‘আমাদের কাছে দলই শ্রেষ্ঠ। আমরা চাই দল সামনের দিকে এগিয়ে যাক এবং তার গৌরব ফিরে পাক।’ তিনি বলেন, ‘দেশে এখন উত্তেজনার পরিবেশ তৈরি হয়েছে এবং এটাই সবথেকে বড় চ্যালেঞ্জ। তবে এই যাত্রার সাফল্য থেকে প্রমাণিত হয় রাহুল গান্ধীর উত্থাপিত বিষয়গুলিকে পুরোপুরি সমর্থন করেন দেশের নাগরিকরা।’ আর সচিন পাইলট বলেছেন, ‘রাহুল গান্ধী ও ভারত জোড়ো যাত্রাকে রাজস্থানে সর্বাধিক শক্তি ও উৎসাহের সঙ্গে স্বাগত জানানো হবে।’