Sachin Pilot: ফের পাইলট-গেহলট সম্পর্কে ফাটল? সচিনের মন্তব্যে জল্পনা তুঙ্গে

Sachin Pilot: রাজস্থানে পাইলট ও গেহলট দ্বন্দ্ব ফের প্রকাশ্যে। প্রশ্নপত্র ফাঁস নিয়ে রাজ্য সরকারকেই নিশানা করলেন সচিন পাইলট।

Sachin Pilot: ফের পাইলট-গেহলট সম্পর্কে ফাটল? সচিনের মন্তব্যে জল্পনা তুঙ্গে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 7:14 AM

জয়পুর: রাজনৈতিক মহলে সর্বজনবিদিত গেহলট-পাইলট সংঘাত। কংগ্রেসের দুই নেতার মধ্যে ফাটল না বুজে তা যে ক্রমশ চওড়া হয়েছে তার নজির বহুবার মিলেছে। এবারও সেরকমই আরেকটি নজির মিলল রাজস্থানে (Rajasthan)। কংগ্রেসের এই দুই নেতার ঠান্ডা লড়াইয়ে আদতে ভাবমূর্তি নষ্ট হচ্ছে দলের। রাজস্থানের কংগ্রেস সরকারকে নিশানা করে প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সচিন পাইলট (Sachin Pilot) গতকাল বললেন, প্রশ্নপত্র ফাঁসের পিছনে মূলচক্রীকে গ্রেফতার করা উচিত, ছোটোখাটো দালালদের ধরে কোনও লাভ নেই।

সোমবার নাগাউরের পর্বতসারে একটি কিষাণ সম্মেলনে যোগ দেন কংগ্রেস নেতা সচিন পাইলট। সেখানে উপস্থিত জনতার উদ্দেশে বক্তৃতা রাখার সময় কংগ্রেস নেতা বলেন, “যুবদের ভবিষ্যত নিয়ে আমরা চিন্তিত। যখনই কোনও খবর পড়তে যাই দেখি আমাদের রাজ্যে প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছে বা পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। আমি এই কষ্ট বুঝি।” তিনি আরও বলেন, “গ্রামের কোনও এক যুবক যখন পরীক্ষার জন্য প্রস্তুতি নেয় তাঁর বাবা-মাকে কতটা কষ্ট মেনে নিতে হয়? তিনি টিউশন, বই-খাতার জন্য কোথা থেকে টাকা পান। তাঁরা রাত-দিন কঠোর পরিশ্রম করেন। প্রতিকূল পরিস্থিতিতেও পরীক্ষার জন্য প্রস্তুতি নেন। এই যুবকরা যখন এত কষ্টের মধ্যেও পড়াশোনা করে প্রস্তুতি নয় তখন এই প্রশ্নপত্র ফাঁসের ঘটনা প্রকাশ্যে আসলে খারাপ লাগে। “এই নিয়ে দুঃখ প্রকাশ করার পরই তিনি বলেন, “এই চক্রের দালালদের বাদে এর মূলচক্রীকে ধরা হবে বলে আশা করি।”

প্রসঙ্গত, ২৩-এই নির্বাচন রাজস্থানে। নির্ঘণ্ট প্রকাশ না হলেও এখন থেকেই কংগ্রেসের তরফে জনসংযোগে জোড় দিয়েছেন কংগ্রেস নেতা সচিন পাইলট। রাজ্যে কংগ্রেসের সরকারকে ক্ষমতায় টিকিয়ে রাখতে ও রাজস্থানের রাজনৈতিক আঙিনায় নিজের উপস্থিতি বজায় রাখতে একাধিক জায়গায় জনসংযোগ করছেন তিনি। সেই কারণে জাঠ কৃষকদের সম্মেলনে গতকাল গিয়েছিলেন তিনি। তবে সেখানে গিয়ে নিজের সরকারকেই আক্রমণ করলেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। উল্লেখ্য, ভারত জোড়া যাত্রার সময় একই মঞ্চে দু’জনকে হাত ধরে নাচতে দেখা গিয়েছিল। তিক্ততা ভুলে তাঁরা এক হয়েছেন বলেই আপাত দৃষ্টিতে মনে হয়েছিল। তবে তাঁদের মধ্যেকার সম্পর্ক যে একইরকম রয়েছে তা ফের সামনে এল। পাইলট এ দিন কৃষক সম্মেলন থেকে কেন্দ্রকে আক্রমণও করেছেন। কেন্দ্রকে তোপ দেগে তিনি বলেন, কৃষকদের কাছে মাথা নত করেছে কেন্দ্রীয় সরকার। কৃষক আন্দোলন মিটে গেলেও তাঁদের চাহিদা পূরণ করেনি। তিনি বলেন,” তাই এই কিষাণ সম্মেলন থেকে আমরা কেন্দ্রের কাছে এমএসপিতেই শস্য কেনার জন্য আইনের দাবি জানাচ্ছি। যেখানেই কৃষকদের দরকার পড়বে আমি তাঁদের পাশে রয়েছি।”