PM Narendra Modi: ডিজিটাল যুগের ভিত্তি সেমিকন্ডাক্টর : প্রধানমন্ত্রী মোদী

PM Narendra Modi: ভারতে ব্যবসার উপযুক্ত পরিবেশের প্রশংসা করে সিইও-রা বলেন, শিল্পগোষ্ঠীগুলি একমত যে ভারত বিনিয়োগের জায়গা। প্রধানমন্ত্রী এর আগেও তাঁদের উৎসাহিত করেছেন জানিয়ে সংস্থাগুলি বলে, ভারতে এখন যা সুযোগ রয়েছে, তারা আগে কখনও দেখেনি। ভারতের সঙ্গী হতে পেরে তারা গর্বিত।

PM Narendra Modi: ডিজিটাল যুগের ভিত্তি সেমিকন্ডাক্টর : প্রধানমন্ত্রী মোদী
মঙ্গলবার প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠক করেন নরেন্দ্র মোদী
Follow Us:
| Updated on: Sep 11, 2024 | 3:16 AM

নয়াদিল্লি: সেমিকন্ডাক্টর শিল্পে ক্রমশ এগিয়ে চলেছে ভারত। হয়ে উঠছে আন্তর্জাতিক হাব। এই অবস্থায় সেমিকন্ডাক্টর শিল্পের আরও প্রসারের জন্য বুধবার থেকে গ্রেটার নয়ডায় তিনদিনের সম্মেলন হচ্ছে। সম্মেলনের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সম্মেলনের আগে মঙ্গলবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে একটি বৈঠক করেন মোদী। সেই বৈঠকে সেমিকন্ডাক্টরের প্রসার নিয়ে আলোচনা হয়। বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ডিজিটাল যুগের ভিত্তি হল সেমিকন্ডাক্টর।

মঙ্গলবার ওই বৈঠকে উপস্থিত ছিলেন ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ছিলেন বিভিন্ন সংস্থার সিইও, প্রতিনিধিরা। বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, ভবিষ্যৎ প্রযুক্তির উপর নির্ভরশীল হবে। গণতন্ত্র এবং প্রযুক্তি একসঙ্গে মানবকল্যাণ সুনিশ্চিত করতে পারে। ভবিষ্যতে সেমিকন্ডাক্টরের ভূমিকা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল যুগের ভিত্তি হল সেমিকন্ডাক্টর। ভবিষ্যতে মৌলিক চাহিদাগুলি পূরণেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে সেমিকন্ডাক্টর শিল্প।

এই খবরটিও পড়ুন

মেক ইন ইন্ডিয়া প্রকল্পের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের জন্য ভারতে সামগ্রী তৈরি করুন। এই লক্ষ্যে সংস্থাগুলিকে প্রত্যেক ধাপে সরকার সাহায্য করবে বলে তিনি জানান।

সেমি, মাইক্রন, এনএক্সপি, টোকিয়ো ইলেকট্রন লিমিটেড, টাওয়ার, জ্যাকবস,ব়্যাপিডাস-সহ বিভিন্ন সংস্থার সিইও ও প্রতিনিধিরা এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন। ভারতে ব্যবসার উপযুক্ত পরিবেশের প্রশংসা করে সিইও-রা বলেন, শিল্পগোষ্ঠীগুলি একমত যে ভারত বিনিয়োগের জায়গা। প্রধানমন্ত্রী এর আগেও তাঁদের উৎসাহিত করেছেন জানিয়ে সংস্থাগুলি বলে, ভারতে এখন যা সুযোগ রয়েছে, তারা আগে কখনও দেখেনি। ভারতের সঙ্গী হতে পেরে তারা গর্বিত। সেমিকন্ডাক্টর শিল্পের ভরকেন্দ্র ভারতের দিকে সরতে শুরু করেছে বলে বৈঠকে উপস্থিত সিইও-রা মন্তব্য করেন।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)