Uddhav Thackeray-Eknath Shinde: দূরত্ব আর বেশিদিন নয়, ফের কি এক হতে চলেছে ঠাকরে ও শিন্ডে শিবির?

Uddhav Thackeray-Eknath Shinde: নতুন মুখ্যমন্ত্রী হিসাবে একনাথ শিন্ডে শপথ নেওয়ার পরই শুক্রবার দলের সমস্ত পদ থেকে শিন্ডেকে সরিয়ে দেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে। এদিকে, গতকাল স্পিকার নির্বাচনে নিজেদের ক্ষমতা জাহির করেছে শিন্ডের শিবির।

Uddhav Thackeray-Eknath Shinde: দূরত্ব আর বেশিদিন নয়, ফের কি এক হতে চলেছে ঠাকরে ও শিন্ডে শিবির?
ফের এক হয়ে যাবে শিবসেনা?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 7:32 AM

মুম্বই: শিবসেনার অন্তর্দ্বন্দ্বের মূল্য চোকাতে হয়েছে কংগ্রেস ও ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিকেও। পতন হয়েছে মহা বিকাশ আগাড়ি সরকারের। রাতারাতি বদলে গিয়েছে মুখ্যমন্ত্রী থেকে শুরু করে গোটা সরকার। উদ্ধব ঠাকরে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতেই পরেরদিনই মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছেন একনাথ শিন্ডে। তবে সূত্রের খবর, শীঘ্রই ভাঙা সম্পর্ক জোড়া লেগে যেতে পারে। বৃহন্মুম্বই পুরসভা নির্বাচনের আগেই ফের একজোট হয়ে যেতে পারে একনাথ শিন্ডে ও উদ্ধব ঠাকরে। কমপক্ষে চারজন সাংসদ ইতিমধ্যেই প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেছেন। তাঁকে জেদ ও অহংকার ছেড়ে বিজেপির সঙ্গে হাত মেলানোর পরামর্শ দিয়েছেন।

নতুন মুখ্যমন্ত্রী হিসাবে একনাথ শিন্ডে শপথ নেওয়ার পরই শুক্রবার দলের সমস্ত পদ থেকে শিন্ডেকে সরিয়ে দেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে। এদিকে, গতকাল স্পিকার নির্বাচনে নিজেদের ক্ষমতা জাহির করেছে শিন্ডের শিবির। সংখ্যাগরিষ্ঠতার জেরেই স্পিকার পদে নির্বাচন করা হয়েছে বিজেপি বিধায়ক রাহুল নারভেকরকে। দুই নেতার মধ্য়ে ক্রমাগত ক্ষমতা নিয়ে লড়াই থাকলেও, তাদের ঘনিষ্ঠরা এখনও চান, যাবতীয় দূরত্ব ভুলে আবার একজোট হোক শিবসেনা। বিজেপির সঙ্গে জোট বেঁধে গঠন করুক সরকার।

সূত্রের খবর, বিজেপি নেতা তথা মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীসও চান শিবসেনার দুই শিবির একজোট হয়ে যাক। সম্প্রতি একাধিক বক্তব্যে তিনি শিবসেনাকে পুরনো বন্ধু বলেই উল্লেখ করেছিলেন। বেশ কয়েকজন সাংসদ ফড়ণবীসের সঙ্গে দেখা করে শিবসেনার দুই শিবিরকে কীভাবে একজোট করা যায়, তা নিয়ে আলোচনা করার আগ্রহ দেখিয়েছেন বলেও জানা গিয়েছে। দুই নেতা যাতে বিরোধ সরিয়ে একজোট হয়ে যান, তার জন্য বিএমসি নির্বাচন এগিয়ে আনার প্রস্তাব দেওয়ার কথাও চিন্তাভাবনা করছেন সাংসদরা, এমনটাই সূত্রের দাবি।

শিবসেনার মধ্যে উদ্ধব ঠাকরের শিবির যেখানে দলের উপরে অধিকার নিয়ে আইনি লড়াইয়ের পথে হাঁটার কথা ভাবছে, সেখানেই দলের কয়েকজন সাংসদের মতে, আগের মতো বিজেপি ও শিবসেনা যদি একজোট হয়ে যায়, তবে আখেরে দুই দলেরই লাভ হবে। উদ্ধব ঠাকরে যেমন শিবসেনার মান-সম্মান ও নাম রক্ষা করতে পারবেন, তেমনই মুখ্যমন্ত্রী পদ ও বিজেপির সঙ্গে জোট বাঁধার দাবি পূরণ হওয়ায় খুশি থাকবেন একনাথ শিন্ডেও। কংগ্রেস ও এনসিপি ডুবলেও, বিজেপির সঙ্গে জোটের কারণে আগামিদিনে লাভবান হতে পারে শিবসেনা।