School Ranking 2022-23: শিক্ষাক্ষেত্রে রাজ্যের বড় সাফল্য, দেশের সেরা ১০ স্কুলের তালিকায় জায়গা পেল যাদবপুর বিদ্যাপীঠ

Jadavpur Vidyapith: প্রথম স্থান অর্জন করেছে দিল্লির দুটি স্কুল। রাজ্যের মধ্যে কেবলমাত্র যাদবপুর বিদ্যাপীঠই সেরা স্কুলের প্রথম দশের তালিকায় জায়গা করে নিয়েছে।

School Ranking 2022-23: শিক্ষাক্ষেত্রে রাজ্যের বড় সাফল্য, দেশের সেরা ১০ স্কুলের তালিকায় জায়গা পেল যাদবপুর বিদ্যাপীঠ
সেরা ১০ স্কুলের তালিকায় যাদবপুর বিদ্যাপীঠ।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2022 | 10:48 AM

নয়া দিল্লি: দেশের সেরা ১০ স্কুলের তালিকায় জায়গা করে নিল রাজ্য়ের বিদ্যালয়। চলতি ২০২২-২৩ শিক্ষাবর্ষে দেশের সেরা স্কুলগুলির তালিকা প্রকাশ করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। সেই তালিকাতেই ষষ্ঠ স্থানে জায়গা করে নিল কলকাতার যাদবপুর বিদ্যাপীঠ। প্রথম স্থান অর্জন করেছে দিল্লির দুটি স্কুল। রাজ্যের মধ্যে কেবলমাত্র যাদবপুর বিদ্যাপীঠই সেরা স্কুলের প্রথম দশের তালিকায় জায়গা করে নিয়েছে।

কেন্দ্রের তরফে প্রতি বছরই দেশের সেরা সরকারি স্কুলগুলির তালিকা প্রকাশ করা হয়। ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্যও এবার  সেরা স্কুলের তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় প্রথম যে ১০টি স্কুল রয়েছে, তার মধ্যে যাদবপুর বিদ্যাপীঠ জায়গা করে নিয়েছে। প্রথম স্থান অর্জন করেছে দিল্লির স্কুল। প্রথম স্থানে রয়েছে দিল্লির দ্বারকার রাজকীয় প্রতিভা বিকাশ বিদ্যালয়। দ্বিতীয় স্থানে রয়েছে যমুনা বিহারের রাজকীয় প্রতিভা বিকাশ বিদ্যালয়। তৃতীয় স্থানে রয়েছে কেরলের কোঝিকোড়ের জিভিএইছএসএস স্কুল। চতুর্থ স্থানে রয়েছে মুম্বইয়ের ওরলির সিফেস মুম্বই পাবলিক স্কুল। পঞ্চম স্থানে রয়েছে ওড়িশার গঞ্জমের ওড়িশা আদর্শ বিদ্যালয়। ষষ্ঠ স্থানে রয়েছে যাদবপুর বিদ্যাপীঠ।

সপ্তম ও অষ্টম স্থানে রয়েছে চণ্ডীগঢ়ের দুটি স্কুল। নবম স্থান অর্জন করেছে দিল্লির দুটি স্কুল ও ভোপালের একটি স্কুল। এই স্কুলগুলি হল দ্বারকা সেক্টর ৫ ও রোহিনী সেক্টর ১১-র রাজকীয় প্রতিভা বিকাশ বিদ্যালয়। ভোপালের মডেল স্কুলও একই স্থান অর্জন করেছে। দশম স্থানেও রয়েছে দিল্লিরই  একটি সরকারি স্কুল, সূরজমল বিহারের রাজকীয় প্রতিভা বিকাশ বিদ্যালয়।

কেন্দ্রের এই তালিকা প্রকাশের পরই দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরীবাল টুইট করে খুশি প্রকাশ করেন। তিনি লেখেন, “আমার শিক্ষা দফতরকে নিয়ে গর্বিত। আরও একবার দিল্লির সরকারি স্কুলগুলি দেশের সেরা সরকারি স্কুলের তালিকায় জায়গা করে নিয়েছে। দেশের সেরা ১০টি স্কুলের মধ্যে ৫টিই দিল্লির সরকারি স্কুল। এই অসাধারণ সাফল্যের জন্য শিক্ষা বিভাগকে অনেক অভিনন্দন।”