‘কেউ বরাদ্দের বেশি চাইছে না’, দিল্লির অক্সিজেন সঙ্কট নিয়ে কেন্দ্রকে ধমক শীর্ষ আদালতের

দিল্লির একাধিক হাসপাতালের অক্সিজেনের অভাবের অভিযোগকে কেন্দ্র করেই শীর্ষ আদালতে কড়া ধমক দেওয়া হয় কেন্দ্রকে। আজ ফের এই মামলার শুুনানি রয়েছে।

'কেউ বরাদ্দের বেশি চাইছে না', দিল্লির অক্সিজেন সঙ্কট নিয়ে কেন্দ্রকে ধমক শীর্ষ আদালতের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 03, 2021 | 6:38 AM

নয়া দিল্লি: অক্সিজেনের অভাবে শনিবার দিল্লিতে মৃত্যু হয়েছে ১২ জন করোনা রোগীর। গত এক সপ্তাহে একই কারণে মৃত্যু হয়েছে ২৫ জন রোগীর। এই পরিস্থিতিতে চুপ থাকতে পারল না সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের কড়া নির্দেশ ছিল, সোমবার মধ্যরাতের মধ্যে যেন দিল্লির অক্সিজেন সরবরাহ স্বাভাবিক হয়।

এ দিন আদালতের তরফে কেন্দ্রকে রাজ্যের সঙ্গে সমন্বয়ে কাজ করতে বলা হয়। আপৎকালীন পরিস্থিতি মোকাবিলার জন্য় আগে থেকেই রাজ্যে অক্সিজেন সংগ্রহ করে রাখার নির্দেশও দেওয়া হয়। এই বিষয়ে ৬৪ পাতার একটি নির্দেশিকা পাস করেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, এলএন রাও ও এস রবীন্দ্র ভাট। দিল্লির মধুকর রেইনবো শিশু হাসপাতালের আর্জির ভিত্তিতে এই শুনানি হয়।

পর্যাপ্ত অক্সিজেন নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্য়ে বিবাদ লেগেই চলেছে। অরবিন্দ কেজরীবালের সরকার কেন্দ্রের কাছে প্রতিদিন ৯৭০ মেট্রিক টন অক্সিজেন পাঠানোর আবেদন জানিয়েছিল। যদিও কেন্দ্র তা কমিয়ে ৫৯০ মেট্রিক টন করে।

এই বিষয়ে সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, “অনেক হয়েছে। কেউ নির্দিষ্ট বরাদ্দের থেকে বেশি চাইছে না। যদি আপনারা আজকের মধ্যে নির্ধারিত অক্সিজেন না পৌঁছতে পারেন, তবে সোমবার আমরা আদালতে আপনাদের ব্যাখ্যা শুনব।”

শুক্রবার, সুপ্রিম কোর্টের তরফে কেন্দ্রকে দিল্লির প্রতি বিশেষ দায়িত্ব মনে করিয়ে দেওয়ার পাশাপাশি দিল্লি সরকারকেও এই বিষয়ে রাজনীতি করা থেকে বিরত থাকতে বলা হয়। রবিবারও সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, ভ্যাকসিনের দাম ও বাজারে লভ্যতা রয়েছে কিনা, তা খতিয়ে দেখতে।

আরও পড়ুন: অসমে ফের সরকার গড়ছে বিজেপি, পরবর্তী মুখ্যমন্ত্রী কি হিমন্ত? শুরু জল্পনা