আইনি প্রক্রিয়া শেষ না হলে ফেরত পাঠানো যাবে না জম্মুর রিফিউজি রোহিঙ্গাদের: সুপ্রিম কোর্ট

গত মাসেই জম্মুর রিফিউজি ক্যাম্পে বন্দি মহাম্মদ সালিমুল্লাহ নামক এক রোহিঙ্গা রিফিউজি তাঁদের জেলবন্দি অবস্থা ও মায়ানমারে ফেরত না পাঠানোর আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে আর্জি দাখিল করেছিলেন।

  • TV9 Bangla
  • Published On - 18:25 PM, 8 Apr 2021
আইনি প্রক্রিয়া শেষ না হলে ফেরত পাঠানো যাবে না জম্মুর রিফিউজি রোহিঙ্গাদের: সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র।

নয়া দিল্লি:  আইনি প্রক্রিয়া অনুসরণ না করে ফেরত পাঠানো যাবে না জম্মুতে আটকে থাকা রোহিঙ্গাদের। বিগত একমাসেরও বেশি সময় ধরে কাঠুয়ার সাব জেলে মায়ানমার থেকে আগত রিফিউজি রোহিঙ্গাদের ফেরত পাঠানোর প্রসঙ্গে বৃহস্পতিবার এই নির্দেশই দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

গত মাসেই জম্মুর রিফিউজি ক্যাম্পে বন্দি মহাম্মদ সালিমুল্লাহ নামক এক রোহিঙ্গা রিফিউজি তাঁদের জেলবন্দি অবস্থা ও মায়ানমারে ফেরত না পাঠানোর আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে আর্জি দাখিল করেছিলেন। আইনজীবী প্রশান্ত ভূষণের মাধ্যমে দাখিল করা আর্জিপত্রে বলা হয়েছিল, “জম্মুর সাব জেলে বেআইনীভাবে রিফিউজিদের আটক ও জেলবন্দি করে রাখা হয়েছে। এছাড়াও জম্মুর ইন্সপেক্টর জেনারেল মুকেশ সিং তাঁদের জানিয়েছেন যে দূতাবাসে পরিচয়পত্র যাচাই করার পরই তাঁদের মায়ানমারে ফেরত পাঠিয়ে দেওয়া হবে।”

আরও পড়ুন: স্বরাষ্ট্রমন্ত্রী বনাম কমিশনার, ২ ‘প্রাক্তনে’র লড়াইয়ে সিবিআই তদন্তেই সম্মতি সুপ্রিম কোর্টের

এভাবে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর পদ্ধতিকে বেআইনি বলে আখ্যা দিয়ে বলা হয়, “রোহিঙ্গাদের মায়ানমারে ফেরত পাঠানোর হুমকি ভারতে উদ্বাস্তু সুরক্ষা নিয়মের পরিপন্থী। যেখানে রোহিঙ্গাদের সুরক্ষা নেই, তাঁরা শাস্তির মুখে পড়ছেন, সেই জায়গাতেই তাঁদের পুনরায় ফেরত পাঠানো সংবিধানের ২১ নম্বর ধারার পরিপন্থী।”

জম্মুর কাঠুয়ার হীরানগরে বিশেষ সেন্টারে মহিলা ও শিশু সহ ১৬৮ জন রিফিউজিকে আটক করে রাখার প্রসঙ্গে এ দিন সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠানোর ক্ষেত্রে সম্পূর্ণ নিয়ম মেনেই কাজ সারতে হবে। রিফিউজিদের ফেরত পাঠানোর ক্ষেত্রে আইনি প্রক্রিয়ায় যে যে নির্দেশ দেওয়া হয়েছে, তা অনুসরণ করেই রিফিউজিদের ফেরত পাঠানোর প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

উল্লেখ্য, সম্প্রতি এই মামলার শুনানিতে বলা হয়েছিল, “ভারত অনুপ্রবেশকারীদের রাজধানী হয়ে থাকতে পারে না।” তবে এ দিনের সুপ্রিম কোর্টের রায়ে এটি স্পষ্ট হয়ে গেল যে, আইনি প্রক্রিয়া অনুসরণ করে রোহিঙ্গা রিফিউজিদের ফেরত পাঠানো সম্ভব।

আরও পড়ুন: ‘সেক্স করতে চাই’, সুন্দরী বিমান সেবিকাকে যৌন প্রস্তাব, জালে কামুক নাবালক