তৃতীয় ঢেউ আসছে, দিল্লিতে যাতে অক্সিজেন সঙ্কট না দেখা যায়, তা নিশ্চিত করুন: সুপ্রিম কোর্ট

বৈজ্ঞানিকরা তৃতীয় ঢেউ আসার যে ইঙ্গিত দিয়েছেন, তার প্রসঙ্গ টেনে কেন্দ্রের পরিকল্পনা সম্পর্কে জানতে চায় সুপ্রিম কোর্ট।

তৃতীয় ঢেউ আসছে, দিল্লিতে যাতে অক্সিজেন সঙ্কট না দেখা যায়, তা নিশ্চিত করুন: সুপ্রিম কোর্ট
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 06, 2021 | 1:40 PM

নয়া দিল্লি: অক্সিজেন নিয়ে কেন্দ্র বনাম দিল্লি সরকারের লড়াইয়ে এ বার কেন্দ্রকে সংক্রমণের তৃতীয় ঢেউয়ের জন্য প্রস্তুতি নিতে বলা হয়। বৃহস্পতিবার দিল্লির হাসপাতালগুলির জন্য কেন্দ্র কত অক্সিজেন বরাদ্দ করেছে, তা নিয়ে শুনানি শুরু করে সুপ্রিম কোর্ট।

মামলার শুনানির শুরুতেই কেন্দ্রের তরফে শীর্ষ আদালতকে জানানো হয়, দিল্লির হাসপাতালগুলিতে যথেষ্ট পরিমাণ অক্সিজেন রয়েছে। ২৮০ মেট্রিক টন অক্সিজেন দিল্লিতে আনা হচ্ছে অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে। একইসঙ্গে কেন্দ্রের তরফে জানানো হয়, দিল্লিকে অতিরিক্ত অক্সিজেন দিলে বাকি রাজ্যে ঘাটতি দেখা দেবে।

এর জবাবে শীর্ষ আদালতের তরফে বলা হয়, “যে প্রক্রিয়ায় দিলিতে অক্সিজেন বরাদ্দ করা হচ্ছে, তার অবমূল্যায়ন করা উচিত এবং নতুন করে পরিকল্পনা চালু করা উচিত।” রাজ্যে অক্সিজেন সঙ্কটেরযে ভয়ানক চিত্র দেখা গিয়েছে, তার সমালোচনা করে সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, “এটা কেবল রাজ্যগুলিকে অক্সিজেন বরাদ্দের কাজ নয়, পরিবহণ পদ্ধতি অনুসরণ করে সঠিক পরিকল্পনাও দরকার। সংক্রমণের তৃতীয় ঢেউ আসতেই চলেছে এবং তার জন্য প্রস্তুতি নেওয়ার সময় এসে গিয়েছে।”

সংক্রমণ নিয়ন্ত্রণে বৈজ্ঞানিক পরিকল্পনা ও সুচিন্তিত পথের প্রয়োজন, এ কথা উল্লেখ করে শীর্ষ আদালত বলে, “যখন সংক্রমণের তৃতীয় ঢেউ আসবে, তখন কীভাবে সামলাবেন? বৈজ্ঞানিকরা বলছেন যে শিশুরাও এ বার রেহাই পাবে না এবং হাসপাতালে মা-বাবাকেও সঙ্গে যেতে হবে। এরজন্য এইকটি সুচিন্তিত পরিকল্পনার দরকার।”

সংবাদমাধ্যমগুলিতে করোনা সঙ্কট নিয়ে প্রতিবেদন প্রকাশ করার প্রসঙ্গ টেনেও আদালতের তরফে জানানো হয়, মিডিয়ার বিরুদ্ধে অভিযোগ না করে অনেক ভাল কাজ করা যায়।

আরও পড়ুন: দিল্লিবাসীদের জন্য সুখবর, ঘরবন্দি করোনা রোগীদের অক্সিজেন দিতে অনলাইনেই আবেদনের সুবিধা