Air India Takeover by Tata Group: ‘নতুন উচ্চতা ছোঁয়াই লক্ষ্য’, ‘মহারাজা’কে স্বাগত জানিয়ে বার্তা টাটা গ্রুপের

Air India Takeover by Tata Group: 'নতুন উচ্চতা ছোঁয়াই লক্ষ্য', 'মহারাজা'কে স্বাগত জানিয়ে বার্তা টাটা গ্রুপের
ঘরে ফিরল মহারাজা। ফাইল চিত্র।

Air India Takeover by Tata Group: ১৯৩২ সালে টাটা গোষ্ঠীর হাত ধরেই যাত্রা শুরু করেছিল এয়ার ইন্ডিয়া। ভারতে প্রথম লাইসেন্স প্রাপ্ত পাইলট ছিলেন জেআরডি টাটা।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 28, 2022 | 7:50 AM

মুম্বই: ঘরে ফিরল ‘মহারাজা’, সাড়ম্বরে তাকে স্বাগত জানাল টাটা গোষ্ঠী(Tata Groups)। বৃহস্পতিবারই টাটা গোষ্ঠীর হাতে আনুষ্ঠানিকভাবে এয়ার ইন্ডিয়ার (Air india) মালিকানা হস্তান্তর করে দিল কেন্দ্র। ফের একবার এয়ার ইন্ডিয়া পরিচালনার দায়িত্ব ফিরে পেতেই টাটা গোষ্ঠীর তরফে জানানো হল, দুই উল্লেখযোগ্য ব্রান্ডের সংযুক্তিকরণ ও দেশকে আরও উন্নত পরিষেবা দিয়ে সেবা করার অপেক্ষায় রয়েছেন তারা।

ঘরে ফিরল মহারাজা:

এয়ার ইন্ডিয়া সংস্থার তরফেও টুইটে উচ্ছাস প্রকাশ করা হয়। তারা টুইটে লেখেন, “দেশের সেবার লক্ষ্যে দুটি উল্লেখ্যযোগ্য  নাম একত্রিত হয়েছে। টাটা কম্পানিকে স্বাগত।”

গতকালই কেন্দ্রের তরফে জানানো হয়, হস্তান্তরের সমস্ত প্রক্রিয়া শেষ হয়েছে। বর্তমানে এয়ার ইন্ডিয়ার পুরো শেয়ার তুলে দেওয়া হয়েছে টাটার হাতে। সংস্থার অধীনে ১২ হাজার কর্মী ছিল, তাদের বহাল রাখা হবে বলেই জানিয়েছে টাটা গোষ্ঠী।

টাটা গোষ্ঠীর সঙ্গেই জড়িত এয়ার ইন্ডিয়া ইতিহাস:

১৯৩২ সালে টাটা গোষ্ঠীর হাত ধরেই যাত্রা শুরু করেছিল এয়ার ইন্ডিয়া। ভারতে প্রথম লাইসেন্স প্রাপ্ত পাইলট ছিলেন জেআরডি টাটা। তাঁর হাত ধরেই প্রতিষ্ঠা হয় টাটা এয়ারলাইনসের। ১৯৩২ সালেই প্রথমবার বিমান ওড়ায় টাটা এয়ারলাইনস।

১৯৫৩ সালে কেন্দ্র এয়ার কর্পোরেশন আইন পাশ করে। টাটার কাছ থেকে এয়ারলাইন্সের মালিকানার ওকটা বড় অংশ কিনে নেয় সরকার। সেই সময়ই সংস্থার নাম বদলে হয় এয়ার ইন্ডিয়া। প্রথমে লাভের মুখ দেখলেও, ধীরে ধীরে জনপ্রিয়তা হারাতে থাকে এয়ার ইন্ডিয়া।

বাজারে আরও বেসরকারি সংস্থা প্রবেশ করায়, মূলত সেই উড়ান সংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে এয়ার ইন্ডিয়া। দেশ এবং আন্তর্জাতিক ক্ষেত্রে জনপ্রিয়তা হারায় এই সংস্থা। এয়ার ইন্ডিয়াকে পুনরুদ্ধারের বহু চেষ্টা করেছিল সরকার। ২০০৭-এর ‘ইন্ডিয়ান এয়ারলাইনস লিমিটেড’-এর সঙ্গে যুক্ত হয় এয়ার ইন্ডিয়া। কিন্তু কোনওভাবেই লাভের মুখ দেখানো সম্ভব হচ্ছিল না এই সংস্থাকে।

পূর্ণ মালিকানা পেল টাটা গোষ্ঠী:

শেষ অবধি ২০২১ সালে কেন্দ্রের তরফে এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের সিদ্ধান্ত নেয় সরকার। দরপত্র ডাকা হলে ১৮ হাজার কোটি টাকায় টাটা গোষ্ঠী এয়ার ইন্ডিয়ার মালিকানা কিনে নেয়। ২০২১ সালের ১১ অক্টোবরই কেন্দ্রের তরফে টাটা গোষ্ঠীর কাছে এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রির কথা ঘোষণা করা হয়। ২৫ অক্টোবর বিক্রির চুক্তিপত্রে স্বাক্ষর করে সরকার।

মহারাজার প্রত্যাবর্তনে টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন বিবৃতি জারি করে বলেন, “এয়ার ইন্ডিয়াকে টাটা গোষ্ঠীর কাছেই এয়ার ইন্ডিয়ার মালিকানা ফিরে আসায় আমরা অত্যন্ত খুশি।এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ও ওআইএসএটিএ, একসঙ্গে কাজ করার জন্য উৎসুক।”

কেন্দ্রীয় অসামরিক উড়ানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াও এয়ার ইন্ডিয়ার মালিকানা হস্তান্তর সম্পূর্ণ হওয়ার পর বলেন, “এই হস্তান্তর প্রক্রিয়া কেন্দ্রের দক্ষতা ও সমস্য়া সমাধানের ক্ষমতাকেই তুলে ধরে। নতুন মালিকদের শুভেচ্ছা রইল আগামিদিনের জন্য। আমি নিশ্চিত যে ওনাদের ডানার নীচে আবারও উড়বে এই এয়ারলাইন এবং ভারতের উড়ান শিল্পকে এক নতুন উচ্চতায় নিয়ে যাবে।”

আরও পড়ুন: Budget 2022: ওমিক্রন কাঁটায় বাতিল হালুয়া বিতরণ, মিষ্টিমুখ করেই ‘বন্দি’ হলেন কর্মীরা 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA