Telegram Channel blocked: মহিলাদের ছবি অপব্যবহারের অভিযোগ, ব্লক হল টেলিগ্রাম চ্যানেল

Cyber Crime: কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, কেন্দ্রীয় সরকার এই বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য রাজ্যের পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে।

Telegram Channel blocked: মহিলাদের ছবি অপব্যবহারের অভিযোগ, ব্লক হল টেলিগ্রাম চ্যানেল
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 6:15 PM

নয়া দিল্লি : ‘বুল্লি বাই’ অ্যাপকে কেন্দ্র করে বিগত কয়েকদিন ধরেই সরগরম গোটা দেশ। বুল্লি বাই (Bulli Bai) অ্যাপের ঘটনা প্রকাশ্যে আসার কয়েকদিনের মধ্যেই এবার একটি টেলিগ্রাম চ্যানেলকে ব্লক (Telegram Channel Blocked) করল কেন্দ্র। ওই টেলিগ্রাম চ্যানেলটির বিরুদ্ধেও মহিলাদের ছবি শেয়ার করার এবং সেগুলির অপব্যবহার করার অভিযোগ উঠেছে। কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Union Minister Ashwini Vaishnaw) বলেছেন, কেন্দ্রীয় সরকার এই বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য রাজ্যের পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে।

বিগত কয়েকদিন ধরে অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীই অভিযোগ তোলেন, টেলিগ্রাম অ্যাপে একটি চ্যানেল দীর্ঘদিন ধরে মহিলাদের অনুমতি ছাড়াই তাদের ছবির অপব্যবহার করছে। সেই অভিযোগের ভিত্তিতেই বিষয়টি খতিয়ে দেখে কেন্দ্র। এরপরই বুধবার কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, টেলিগ্রামের ওই চ্যানেলটি ব্লক করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বিগত কয়েকদিন ধরেই বুল্লি বাই অ্যাপ (Bulli Bai App) ইস্যুতে তোলপাড় হচ্ছে গোটা দেশ। দিল্লির মহিলা কমিশন (DCW) সোমবার ‘বুল্লি বাই’ ঘটনায় দিল্লি পুলিশের সাইবার ক্রাইম ইউনিটকে সমন পাঠিয়েছে। ঘটনায় জড়িত প্রত্যেক অপরাধীদের যাতে অবিলম্বে গ্রেফতার করা হয়, সেই দাবি জানিয়েছে দিল্লি মহিলা কমিশন।

মহিলা কমিশন ইতিমধ্যেই ইস্যুটিকে নিয়ে বেশ সক্রিয় ভূমিকায় নেমে পড়েছে। কোনওরকম সম্মতি ছাড়াই ইন্টারনেট প্ল্যাটফর্ম ‘গিটহাব’-এ মহিলাদের ছবি আপলোড করার বিষয়ে মিডিয়া রিপোর্টগুলিকে নিয়ে স্বতঃপ্রণোদিত অনুসন্ধান শুরু করেছে।

গিটহাব হল একটি ওপেন সোর্স প্ল্যাটফর্ম। সেখানে ‘বুল্লি বাই’ নামের একটি অ্যাপে অনেক মহিলার ছবি আপলোড করা হয়েছে, যাকে কেন্দ্র করে ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়েছে। বুল্লি অ্যাপের ফাঁস হওয়া মহিলাদের ছবির তালিকায় একজন সাংবাদিকও রয়েছে। তিনি অভিযোগ করেছেন, ওই অ্যাপটি তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে মহিলাদের ছবি সংগ্রহ করবে এবং তাদের “নিলামে” অংশ নিতে লোকেদের উৎসাহিত করে।

এদিকে বুল্লি বাই অ্যাপের ঘটনাটি প্রকাশ্যে আসতেই দিল্লির পাশাপাশি মহারাষ্ট্র এবং তেলাঙ্গানা প্রশাসনও এই বুল্লি বাই অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে। মধ্য প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রও সোমবার ‘বুল্লি বাই’ অ্যাপে ‘নিলামের’ জন্য মুসলিম মহিলাদের ছবি পোস্ট করার বিষয়টির তীব্র নিন্দা করেছেন। সঙ্গে তিনি আরও বলেছেন, মধ্য প্রদেশে বুল্লি বাই অ্যাপের বিরুদ্ধে কোনও অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন: Omicron detecting RTPCR Kit: এবার আরটিপিসিআর পরীক্ষাতেই জানা যাবে ওমিক্রন আক্রান্ত কি না, রিপোর্ট ৪ ঘণ্টায়

আরও পড়ুন: PM’s Security Lapse: ‘ভাটিন্ডা পর্যন্ত বেঁচে ফিরতে পেরেছি, আপনাদের মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাবেন’