Uttarakhand Jail: অপরাধ না করেও জেলে থাকতে চান? খরচ মাত্র ৫০০ টাকা

হলদওয়ানি জেল প্রশাসন ৫০০ টাকার বিনিময়ে পর্যটকদের পাপ কাটাতে 'বিশেষ' পদক্ষেপ করেছে। জেলে রাত কাটানো খুবই সহজ, পকেট থেকে শুধুমাত্র সামন্য গাঁটের কড়ি খসাতে হবে।

Uttarakhand Jail: অপরাধ না করেও জেলে থাকতে চান? খরচ মাত্র ৫০০ টাকা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 5:17 PM

উত্তরাখণ্ড: অপরাধ করলে তাঁর শেষ ঠিকানা জেল, একথা আর কে না জানে। কিন্তু যাঁরা স্বইচ্ছায় জেলে রাত কাটাতে চান, বন্দিদের জীবনের অনুভূতি পেতেন, তারা কী করবেন? চিন্তার কোনও কারণ নেই তাদের জন্য জেলে থাকার বন্দোবস্ত করবে উত্তরাখণ্ডের হলদওয়ানি প্রশাসন। পর্যটকদের জেলের অভিজ্ঞতা দেওয়ার উদ্ভাবনী পন্থার কথা জানিয়েছে সে রাজ্যের প্রশাসন। হলদওয়ানি প্রশাসন জানিয়েছে, জ্যোতিষীর পরামর্শ মেনে গ্রহের ফের কাটাতে যাঁরা জেল যাত্রা করতে চান, তারাও সুযোগ পাবেন। টাইমস অব ইন্ডিয়া প্রকাশিত খবর থেকে জানা গিয়েছে, ১৯০৩ সালে হলওয়ানি জেল তৈরি করা হয়েছিল। প্রাক্তন অস্ত্রাগার ও স্টাফ কোয়াটারকে সংস্কার করা হয়েছে।

হলদওয়ানি জেল প্রশাসন ৫০০ টাকার বিনিময়ে পর্যটকদের পাপ কাটাতে ‘বিশেষ’ পদক্ষেপ করেছে। জেলে রাত কাটানো খুবই সহজ, পকেট থেকে শুধুমাত্র সামন্য গাঁটের কড়ি খসাতে হবে। প্রতি রাত জেলে কাটানোর জন্য ৫০০ টাকা খরচ করতে হবে। জেলেরই একটি পুরনো অংশ সংস্কার করে তা পর্যটকদের থাকার উপযুক্ত করে তোলা হয়েছে। যেসব পর্যটকরা জেলের অভিজ্ঞতা লাভ করতে চান, তাঁরা অনায়াসে এখানে রাত কাটাতে পারবেন। তবে শুধুমাত্র পর্যটক নন, ‘বন্ধন যোগ’ কাটাতে যাঁদের জ্যোতিষীরা জেলে রাত কাটানোর পরামর্শ দিয়েছেন, তারাও জেলে রাত কাটানোর এই সুযোগ পাবেন।

টাইমস অব ইন্ডিয়াতে জেলের ডেপুটি সুপার সতীশ সুখেজার বিবৃতি প্রকাশিত হয়েছে। তিনি জানিয়েছেন, ওপর মহল থেকে এই বন্দোবস্ত করার নির্দেশ তাঁকে দেওয়া হয়েছে। যাঁরা স্বইচ্ছায় জেলে থাকবেন, তাদের জেল কয়েদিদের পোশাক দেওয়া হবে এবং জেলের রান্নাঘরে তৈরি হওয়া খাবার খেতে দেওয়া হবে।