মুঙ্গেরে বিসর্জনের শোভাযাত্রায় গুলি, সরানো হল পুলিশসুপার, জেলাশাসককে

TV9 বাংলা ডিজিটাল: দুর্গাপুজোর ভাসানে গোলমালের জের। নির্বাচন কমিশনের (EC) নির্দেশে সরানো হল মুঙ্গেরের (Munger) সুপারিনটেনডেন্ট অব পুলিশ (Munger SP) ও জেলাশাসককে (Munger DM)। ইতিমধ্যে সে দিনের ঘটনার তদন্তও শুরু হয়েছে। সাতদিনের মধ্যে রিপোর্ট কমিশনকে জমা দিতে হবে। বিহার (Bihar) বিধানসভা ভোটের আবহে নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। অন্যদিকে শিবসেনা […]

মুঙ্গেরে বিসর্জনের শোভাযাত্রায় গুলি, সরানো হল পুলিশসুপার, জেলাশাসককে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2020 | 9:36 AM

TV9 বাংলা ডিজিটাল: দুর্গাপুজোর ভাসানে গোলমালের জের। নির্বাচন কমিশনের (EC) নির্দেশে সরানো হল মুঙ্গেরের (Munger) সুপারিনটেনডেন্ট অব পুলিশ (Munger SP) ও জেলাশাসককে (Munger DM)। ইতিমধ্যে সে দিনের ঘটনার তদন্তও শুরু হয়েছে। সাতদিনের মধ্যে রিপোর্ট কমিশনকে জমা দিতে হবে। বিহার (Bihar) বিধানসভা ভোটের আবহে নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে শিবসেনা (Shivsena) নেতা সঞ্জয় রাউত (Sanjay Raut) শুক্রবারই দাবি করেছেন, মুঙ্গেরে গুলি চালানোর ঘটনা ‘হিন্দুত্বের উপর হামলা’। বিজেপি নেতৃত্ব, রাজ্যপাল কেন এই ঘটনায় নীরব তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। তাঁর দাবি, “মহারাষ্ট্র (Maharashtra)  কিংবা বাংলা (Bengal)-য় এ ধরনের ঘটনা ঘটলে তো রাজ্যপাল, বিজেপি নেতারা রাষ্ট্রপতি শাসনের দাবি জানান। তাহলে মুঙ্গেরের ঘটনা নিয়ে বিজেপি নেতৃত্ব কিংবা রাজ্যপাল চুপ কেন।”

এক বিজ্ঞপ্তি জারি করে বিহারের মুখ্য নির্বাচনী আধিকারিক বৃহস্পতিবারই জানান, ‘নির্বাচন কমিশন মুঙ্গেরের জেলাশাসক ও পুলিশ সুপারকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিল। একইসঙ্গে মগধের ডিভিশনাল কমিশনার আসঙ্গা চৌবেকে মুঙ্গেরের গোটা ঘটনার তদন্তের নির্দেশ দিল। সাতদিনের মধ্যে তদন্তের রিপোর্ট জমা দিতে হবে।’

সোমবার দুর্গা প্রতিমা বিসর্জনকে ঘিরে রণক্ষেত্রের চেহারা নেয় বিহারের মুঙ্গের। অভিযোগ, বিসর্জনের শোভাযাত্রায় অতর্কিতে আক্রমণ চালায় পুলিশ। বিনা বিচারে লাঠিচার্জ করে। গুলি চালায়। স্থানীয়দের অভিযোগ, পুলিশের গুলিতে প্রাণ হারান এক যুবক। এই ঘটনায় মুহূর্তে ধর্মীয় ভাবাবেগের রং লাগে।

এদিকে বিহারে চলছে বিধানসভা নির্বাচন। তিন দফা ভোটের মধ্যে এখনও দু’দফা বাকি। এই ঘটনাকে সামনে রেখে ইতিমধ্যেই ময়দানে নেমেছে বিরোধী শিবির। বিজেপির ‘নীরব’ ভূমিকা নিয়েও প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং #JusticeForMunger। এই ঘটনার প্রতিবাদের ঢেউ উঠেছে বাংলা, মহারাষ্ট্রেও। এরইমধ্যে সরানো হল মুঙ্গেরের জেলাশাসক রাজেশ মিনা ও পুলিশ সুপার লিপি সিংকে।