India Weather Update: ২৮ এপ্রিলের পর কি ‘মুক্তি’? কাঠফাটা গরমে নিম্নচাপ নিয়ে বড় খবর শোনালো হাওয়া অফিস

Weather Update: উত্তর ও পূর্ব ভারত গরমে পুড়লেও, কিছুটা স্বস্তি পাবে পশ্চিম ভারত। সেখানে বৃষ্টি স্বাভাবিক বা তার তুলনায় বেশি হতে পারে বলে জানানো হয়েছে।

India Weather Update: ২৮ এপ্রিলের পর কি 'মুক্তি'? কাঠফাটা গরমে নিম্নচাপ নিয়ে বড় খবর শোনালো হাওয়া অফিস
আব
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 1:17 PM

নয়া দিল্লি: কালবৈশাখী তো দূরের কথা, ছিটেফোঁটা বৃষ্টিরও দেখা নেই প্রায় গোটা দেশজুড়েই। শুধু এপ্রিলের শেষভাগ নয়, মে মাসের শুরুতেও কাঠফাটা গরমই সহ্য করতে হবে বলে জানিয়ে দিল আবহাওয়া দফতর (IMD)। রবিবার আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, এপ্রিলের শেষভাগ থেকে মে মাসের গোড়া অবধি পূর্ব ভারতে চরম তাপপ্রবাহ বইবে। দেশের বিভিন্ন প্রান্তেই এই তাপপ্রবাহের (Heatwave) আঁচ বোঝা যাবে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২২ এপ্রিল থেকে ২৮ এপ্রিল অবধি তাপমাত্রা স্বাভাবিক বা তার থেকে একটু বেশি হলেও ২৯ এপ্রিল থেকে ৫ মে-র মধ্যে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৩ থেকে ৬ ডিগ্রি বেশি থাকবে। বিশেষ করে পূর্ব ভারত অর্থাৎ বাংলা, ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার সহ আশপাশের অঞ্চলগুলিতে তাপপ্রবাহ আরও বাড়বে। উত্তর-পূর্ব ভারতেরও বেশ কিছু অংশে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি থাকবে।

উত্তর ও পূর্ব ভারত গরমে পুড়লেও, কিছুটা স্বস্তি পাবে পশ্চিম ভারত। সেখানে বৃষ্টি স্বাভাবিক বা তার তুলনায় বেশি হতে পারে বলে জানানো হয়েছে। মূলত কেরল, কর্নাটকের উপকূলবর্তী অঞ্চলে যেমন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, তেমনই আবার কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। দেশের বাকি অংশে স্বাভাবিক পরিমাণেই বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে।

আবহাওয়া দফতরের বিজ্ঞানী আরকে জেনামানি বলেন, “ওড়িশা, ঝাড়খণ্ড, পূর্ব উত্তর প্রদেশ, ছত্তীসগঢ়, বিহারে তাপপ্রবাহের তীব্র প্রভাব দেখা যাবে। পূর্ব ভারতেই তাপ প্রবাহের সবথেকে বেশি প্রভাব পড়বে। আগামী দুই সপ্তাহ ধরেই উত্তর-পশ্চিম ভারতের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকবে এবং তাপপ্রবাহের সম্ভাবনাও রয়েছে।”

তবে কিছুটা স্বস্তি মিলতে পারে ২৮ এপ্রিলের পর থেকে। এই সময়ে একটি পশ্চিমী ঝঞ্ঝা তৈরির সম্ভাবনা রয়েছে। তবে এই ঝঞ্ঝা কেটে গেলে ফের গরমে হাঁসফাঁস করতে হবে। উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু অংশে তাপমাত্রা সর্বোচ্চ ৪৬ ডিগ্রি সেলসিয়াস অবধি পৌঁছতে পারে। বার্মের, চুরু, ডালটনগঞ্জ, বিদর্ভ সহ মধ্য প্রদেশের দক্ষিণ অংশে তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস অবধি পৌছতে পারে।