West Bengal Weather Update: সাত জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস, শুধু কষ্ট নয়, বিপদের আশঙ্কায় চিকিৎসকরা

Weather Update: রবিবার সকাল থেকেই টের পাওয়া গিয়েছে। কলকাতায়ও তীব্র গরম। গরম হাওয়া গায়ে লাগলে মনে হচ্ছে ছ্যাঁকা লাগছে।

West Bengal Weather Update: সাত জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস, শুধু কষ্ট নয়, বিপদের আশঙ্কায় চিকিৎসকরা
আগামী তিনদিন দাবদাহ চলবে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 7:33 PM

কলকাতা: দু’ তিনটি জেলা বাদ দিলে বৃষ্টির ছিটেফোঁটাও নেই। উল্টে গরমের চোখরাঙানিতে তটস্থ দক্ষিণবঙ্গ। সকাল ১১টার পরই রবিবার ৪০ পার করেছে পশ্চিমাঞ্চলের একাধিক জায়গার তাপমাত্রা। বীরভূমের শ্রীনিকেতনের তাপমাত্রা ৪১.২ ডিগ্রি সেলসিয়াস ছোঁয়, বাঁকুড়ায় ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস। আলিপুরের তাপমাত্রা ছিল ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস। ইতিমধ্যেই হাওয়া অফিস তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে তিন জেলা বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পুরুলিয়ায়। বেলা বাড়তেই আগুন হাওয়া, লু’ র দাপট জেলায় জেলায়। কলকাতাও ঘেমে নেয়ে একসা। আগামী পাঁচদিনের মধ্যে দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উল্টে গরম হাওয়া, লু বইবে বিভিন্ন জেলায়। উত্তর ভারত থেকে মধ্য ভারত হয়ে পূর্ব ভারতে ঢুকবে এই হাওয়া।

ফলে শুধু পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেই নয়, অন্য জেলাতেও বইবে লু। রবিবার সকাল থেকেই টের পাওয়া গিয়েছে। কলকাতায়ও তীব্র গরম। গরম হাওয়া গায়ে লাগলে মনে হচ্ছে ছ্যাঁকা লাগছে। আগামী কয়েকদিন এরকমই থাকবে আবহাওয়া। রবিবার থেকে বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পুরুলিয়ায় তাপপ্রবাহের সতর্কতা থাকলেও মঙ্গলবার থেকে আরও চারটি জেলা তালিকায় যুক্ত হবে। অর্থাৎ মোট সাত জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি হচ্ছে।

শনিবার সকাল ১১টায় কলকাতার তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। রবিবার ১১টায় তা ৩৮-এর ঘরে চলে গিয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন দুপুরে যখন সর্বোচ্চ তাপমাত্রা মাপা হয় তা প্রায় ৪০ ছুঁই ছুঁই ছিল। চিকিৎসকরা বলছেন, এই ধরনের আবহাওয়ার সঙ্গে কলকাতা বা সংলগ্ন জেলাগুলি খুব একটা অভ্যস্ত নয়। ফলে সতর্ক থাকতে হবে। রাস্তায় বেরোলে রোদ চশমা, মাথা, মুখ ঢেকে বেরোনো দরকার। প্রচুর জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। ফ্রিজের ঠান্ডা জলের বদলে স্বাভাবিক তাপমাত্রার জল খেতে বলছেন তাঁরা। কারণ এই গরমে ডিহাইড্রেশনের কারণে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা অনেক বেশি। ডাক্তাররা বলছেন, বাচ্চাদের বিশেষ যত্ন নিন। টক দই থাকুক রোজটার মেনুতে। শশা, তরমুজও নিয়মিত খাওয়ার চেষ্টা করুন।

পশ্চিমাঞ্চল বাদ দিলে সাধারণত দক্ষিণবঙ্গের মানুষ ভ্যাপসা গরমের সঙ্গে অভ্যস্ত। দিনভর ঘাম, চিটচিটে ভাব। কিন্তু এমন শুকনো হাওয়ার দহনে অভ্যস্ত নয় কলকাতা। ২০১৬ সাল থেকে কলকাতায় গ্রীষ্মকালে একদিনও ৪০ ডিগ্রি সেলসিয়াস পেরোয়নি। কিন্তু রবিবার, সোমবার, মঙ্গলবারের মধ্যে সেই পরিস্থিতিও তৈরি হয় কি না নজর হাওয়া অফিসের।

আরও পড়ুন: Maldah Blast: কালিয়াচকে বিস্ফোরণে জখম ৫ শিশু, পাশেই তৃণমূল নেতার জমি থেকে উদ্ধার প্রচুর বোমা