পদ্মশ্রী, পদ্মবিভূষণ, আর কী কী আছে কেরলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ‘মেট্রোম্যান’-এর ঝুলিতে?

আগামী কেরল বিধানসভা নির্বাচনে দলের মুখ্যমন্ত্রীর প্রার্থী হিসাবে দাঁড়াবেন পদ্মশ্রী ও পদ্মবিভূষণ প্রাপ্ত এবং ‘মেট্রো ম্যান’ই  শ্রীধরন (E Sridharan)।

পদ্মশ্রী, পদ্মবিভূষণ, আর কী কী আছে কেরলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী 'মেট্রোম্যান'-এর ঝুলিতে?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 04, 2021 | 10:13 PM

জ্যোতির্ময় রায়: কেরলে নির্বাচন আসন্ন। পশ্চিমবঙ্গের সিপিএম দুর্গ ধসে যাওয়ার পরে বর্তমানে সিপিএম-এর একমাত্র দুর্গে ভাঙন ধরাতে প্রবীণ ইঞ্জিনিয়ারের সাহায্য নেবে ভারতীয় জনতা পার্টি (BJP)। আগামী কেরল বিধানসভা নির্বাচনে দলের মুখ্যমন্ত্রীর প্রার্থী হিসাবে দাঁড়াবেন পদ্মশ্রী ও পদ্মবিভূষণ প্রাপ্ত এবং ‘মেট্রো ম্যান’ ই শ্রীধরন (E Sreedharan)। এমনটাই জানিয়েছেন রাজ্য বিজেপির সভাপতি কে সুরেন্দ্রন।

৮৮ বছর বয়সী ই শ্রীধরণ ২৫ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে বিজেপিতে যোগ দিয়েছিলেন। শ্রীধরন বলেছিলেন, “বিজেপি চাইলে বিধানসভা নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন, এমনকি দল যদি তাঁকে উপযুক্ত মনে করে তাহলে তিনি মুখ্যমন্ত্রী পদের দায়িত্ব নিতে প্রস্তুত।” বিজেপিতে যোগদানের আগে শ্রীধরণ পরিষ্কার করে দিয়েছিলেন যে তিনি রাজ্যপাল পদ গ্রহণ করতে আগ্রহী নন। কারণ এটি একটি নিখুঁত সাংবিধানিক পদ এবং তিনি মনে করেন এই পদে থেকে রাজ্যে তাঁর কোনও ইতিবাচক অবদান থাকবে না। তিনি ইচ্ছা প্রকাশ করে বলেন, “মুখ্যমন্ত্রী হওয়ার পর রাজ্যকে ঋণের বোঝা থেকে মুক্ত করা আর রাজ্যে পরিকাঠামো উন্নয়নের লক্ষ্যে কাজ করতে চান।”

এই বয়সে রাজনীতি! প্রশ্নটা শুনে ৮৮ বয়সের কাজ পাগল এই যুবা একগাল হেসে বলেন, “বয়সটা হল মনের একটা স্থিতাবস্থা ছাড়া আর কিছু নয়।” ভারতে মেট্রো পরিবহণ মাধ্যমে অভূতপূর্ব অবদানের জন্য ২০০১ সালে তিনি পদ্মশ্রী এবং ২০০৮ সালে পদ্মবিভূষণ পুরষ্কারে ভূষিত হন। শুধু তাই নয়, ফ্রান্স সরকার তাঁকে ২০০৫ সালে উন্নয়নের কাজে অবদানের পরিপ্রেক্ষিতে ‘চ্যাভালিয়ার দে লা লিগিয়ান ডি ‘হোনেউর’ পুরষ্কার দিয়ে সম্মানিত করে। এ ছাড়া আমেরিকার বিশ্বখ্যাত ম্যাগাজিন ‘টাইম ম্যাগাজিন’ও তাঁকে ‘এশিয়ার নায়ক’ উপাধি দিয়েছিল। রাজনীতিতে শ্রীধরনের প্রবেশকে কেরালার বিজেপি যেমন পার্টির জন্য প্রধান প্রেরণা হিসাবে দেখছে, ঠিক সেই রকমই শ্রীধরনের এই প্রবেশে রাজ্যে স্বছ নেতৃত্ব আর উন্নয়নের নতুন পথ তৈরি হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: প্রার্থী কারা? প্রধানমন্ত্রীর নেতৃত্বে বৈঠকে বসল বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক