Dhanbad Fire: ক্লিনিকের পর এবার আবাসন, বারবার কেন ধানবাদে আগুন? উঠছে প্রশ্ন

Dhanbad Fire: কয়েকদিন আগেই ধানবাদের একটি বেসরকারি নার্সিং হোমে অগ্নিকাণ্ডে ডাক্তার দম্পতি সহ ৬ জনের মৃত্যু হয়েছে। তারপর ক্লিনিকের ঠিক পিছনেই বহুতল আবাসনে আগুন লেগে ১৪ জনের মৃত্যু হল।

Dhanbad Fire: ক্লিনিকের পর এবার আবাসন, বারবার কেন ধানবাদে আগুন? উঠছে প্রশ্ন
ছবি সৌজন্যে: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 7:55 AM

ধানবাদ: ধানবাদের আশীর্বাদ অ্যাপার্টমেন্ট যেন জতুগৃহ। গতকাল সন্ধেবেলা এই ১০ তলা আবাসনের ২ তলা ও ৩ তলায় আগুন লাগে। দাউদাউ করে আগুন জ্বলতে থাকে। খবর পেয়ে ঘটনাস্থলে আসে দমকলের ৪০ টি ইঞ্জিন। বেশ কিছুক্ষণের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। তবে এই প্রথম নয়। গত তিন থেকে চার দিনের মধ্যে ধানবাদের ব্যাঙ্ক মোড় এলাকায় এরকম দুটি ঘটনা ঘটল। একটি হাজরা মেমোরিয়াল হাসপাতাল। সেখানে মৃত্যু হয় চিকিৎসকের পরিবারসহ মোট ৬ জনের। আর এবার আশীর্বাদ টাওয়ারে। এই অগ্নিকাণ্ডে মৃত্যু হয়েছে ১৪ জনের। যার মধ্যে ১০ জন মহিলা। তিনজন শিশু এবং একজন পুরুষ। বারবার কেন আগুন লাগছে সেই নিয়ে উঠেছে প্রশ্ন।

গতকাল সন্ধে ৬ টা নাগাদ দশতলা আবাসনের মধ্যে দ্বিতল এবং তৃতীয় তলে আগুন লাগে বলে জানা যায়। তারপর দাউ দাউ করে জ্বলে ওঠে। একটি বিবাহ অনুষ্ঠানের জন্য সেখানে অনেক অতিথি উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে। আগুন লাগার সঙ্গে সঙ্গে একাধিক জনের মৃত্যুর আশঙ্কা করা হয়। দম বন্ধ হয়েও অনেকে মারা গিয়েছেন বলে জানা গিয়েছে। সুরক্ষার জন্য পুরো আবাসনটিকেই খালি করে দেওয়া হয়েছে। পুলিশ পাহারা বসিয়ে দেয়া হয় সেখানে। সূত্রের খবর, এখন আর কাউকে আর ঢুকতে দেওয়া হচ্ছে না। তবে কীভাবে আগুন লাগল তা এখনও স্পষ্ট নয় অনেকের কাছেই। কারো মতে প্রদীপের আলো থেকে এই আগুন লেগেছে। আবার কেউ কেউ বলছেন শর্ট সার্কিট থেকে পর্দায় আগুন লাগে। সেখান থেকে আগুন ছড়িয়ে পড়ে। তবে দম বন্ধ হয়েই বেশিরভাগ মানুষ মারা গিয়েছেন বলে জানা যাচ্ছে।

অনেকে অভিযোগ করছেন অগ্নি নির্বাপন ব্যবস্থা ঠিকঠাক ছিল না। দমকলের জন্য পাইপ লাগানো রয়েছে ঠিকই কিন্তু সেই পাইপে জল পাওয়া যায়নি। এই আগুন লাগার খবর পেয়ে স্থানীয়রা ছুটে আসেন। তাঁরা প্রাথমিকভাবে উদ্ধারের চেষ্টা চালান। আবাসনের লোকজনদের স্থানীয় গুরুদুয়ারাতে রাখা হয়েছে বর্তমানে। যাঁরা আহত তাঁদের মধ্যে বেশ কয়েকজন রয়েছেন পাশেই পাটলিপুত্র নার্সিংহোমে। বাকিরা সরকারি হাসপাতালে। ব্যাঙ্ক মোড় এলাকার হাজরা ক্লিনিকের পর বহুতল আবাসনে আগুন লাগায় হতবাক অনেকেই। হাজরা ক্লিনিকের ঠিক পিছনেই জোড়াফাটক আশীর্বাদ টাওয়ার। দশ তলা আবাসনের নীচ থেকে পরপর তিনতলায় দাউ দাউ করে আগুন জ্বলতে থাকে।