Netaji’s Birthday: নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি চেয়ে মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

Netaji's Birthday: নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণা করার দাবিতে করা জনস্বার্থ মামলার আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

Netaji's Birthday: নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি চেয়ে মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট
নেতাজির জন্মদিবসকে পরাক্রম দিবস হিসেবে ঘোষণা করেছে মোদী সরকার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2022 | 6:17 PM

নয়া দিল্লি: নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করার দাবিতে এক জনস্বার্থ মামলার আবেদন করা হয়েছিল সুপ্রিম কোর্টে। সোমবার (১৪ নভেম্বর) সেই আবেদন খারিজ করে দিল। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবন বিচারপতি জেবি পর্দিওয়ালার বেঞ্চ। প্রধান বিচারপতি বলেছেন, “দেশের প্রতি তাঁর (নেতাজির) অবদান স্মরণে রাখার সেরা উপায় হল কঠোর পরিশ্রম করা, ছুটির সংখ্যা বাড়ানো নয়।”

আদালত আরও বলেছে, নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি দেওয়া হবে কি না, তা সরকারের বিচার্য বিষয় নয়। এই বিষয়ে হস্তক্ষেপ করবে না বিচার বিভাগ। এই বিষয় নিয়ে জনস্বার্থ মামলা করা সময়ের অপচয় বলে জানান প্রধান বিচারপতি চন্দ্রচুড়। সেই সঙ্গে এই ধরনের আবেদন জনস্বার্থ প্রক্রিয়ার অপব্যবহার বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি।

আবেদনকারীকে উদ্দেশ্য করে তিনি আরও বলেন, “যা কিছু কাঙ্খিত, সবই বিচার বিভাগীয় পর্যালোচনার বিষয় করা যায় না। আপনি নীল আকাশ পছন্দ করতে পারেন। তাই বলে, আপনি আদালতের কাছে নীল আকাশ চাইতে পারেন না। অন্তত একবার ভেবে দেখুন আদালত কী পারে, কি পারে না। যে তিন মিনিট আমরা আপনার আবেদনের পিছনে ব্যয় করলাম, সেই সময়ে অন্য কোনও আবেদনকারী স্বস্তি পেতে পারতেন।”

আবেদনকারীর পক্ষ থেকে আদালতে প্রশ্ন করা হয়েছিল, শিশু দিবস, বুদ্ধ পূর্ণিমার মতো দিন উদযাপন করা গেলে, নেতাজির জন্মদিন বা পরাক্রম দিবস কেন উদযাপন করা যাবে না? আদালত জানিয়েছে, সুভাষ বসু দেশ স্বাধীন করার জন্য যেভাবে কঠোর পরিশ্রম করেছিলেন, সেই ভাবেই কঠোর পরিশ্রমের মাধ্যমেই সুভাষ বসুর জন্মদিন উদযাপন করার পরামর্শ দিয়েছে আদালত।