হাজার কাজের মধ্যেও ৫৮ বছর বয়সে পিএইচডি মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর

Hari Krishna Dwivedi: কথায় আছে ইচ্ছা থাকলে উপায় হয়। সরকারের উচ্চপদে থেকেও, কাজের চাপ সামলেও ডক্টরেট হ‌ওয়া যায়। তারই উদাহরণ রাখলেন রাজ্যের বর্তমান মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

হাজার কাজের মধ্যেও ৫৮ বছর বয়সে পিএইচডি মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2021 | 8:43 PM

সৌরিক কর: কথায় আছে ইচ্ছা থাকলে উপায় হয়। সরকারের উচ্চপদে থেকেও, কাজের চাপ সামলেও ডক্টরেট হ‌ওয়া যায়। তারই উদাহরণ রাখলেন রাজ্যের বর্তমান মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। দীর্ঘ চার বছরের চেষ্টায় কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়নমূলক অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন লন্ডন স্কুল অফ ইকনমিক্স থেকে মাস্টার্স করা এই আমলা!

গত ৩১ মে মুখ্য সচিব হিসাবে দ্বায়িত্ব নেওয়ার আগে দীর্ঘ প্রায় ৯ বছর রাজ্যের অর্থ দফতরের প্রধান সচিব পদে ছিলেন তিনি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিস্ক প্রসূত বিভিন্ন প্রকল্পের জন্য অর্থের সংস্থান করার কাজ সুচারুভাবে পালন করেছেন অর্থনীতিতে দড় এই আমলা।

তবে এসবের মধ্যেও তাঁর অনেকদিনের স্বপ্ন ছিল প্রিয় বিষয় অর্থনীতিতে পিএইচডি করার। শুধু স্বপ্ন দেখেই ক্ষান্ত হন না চ্যাম্পিয়নরা, তা সত্যি করতে পরিশ্রম করেন। তারই উদাহরণ রাখলেন ১৯৮৮ ব্যাচের এই আইএএস। অবশেষে গত ২৩ জুলাই কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি পেলেন ৫৮ বছর বয়সী দ্বিবেদী।

কে এই দ্বিবেদী?

এক সময় মুর্শিদাবাদের প্রশাসনিক পদে থাকার সময় যাঁরা সতীর্থ ছিলেন, সেই দুই অবাঙালি আইএএস অফিসারের কাঁধে উঠেছে রাজ্যের প্রশাসন পরিচালনার দায়িত্ব। একদা তিনি নিজের কর্মজীবন কাটিয়েছেন দুর্গাপুরের এসডিও হিসেবে। পরবর্তী সময়ে কালনার এসডিও ছিলেন। এরপর একের পর এক গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব সামলেছেন হরিকৃষ্ণ।

বালুরঘাট, উত্তর ২৪ পরগনা ও মুর্শিদাবাদের জেলাশাসকও থেকেছেন। কাকতালীয় ঘটনা হল, যে সময় দ্বিবেদী মুর্শিদাবাদের জেলাশাসক ছিলেন, সেই সময় সেখানকার অতিরিক্ত জেলাশাসকের পদে ছিলেন বিপি গোপালিকা। যেই দুই আমলার কাঁধে এক সময় মুর্শিদাবাদের দায়িত্ব ছিল, তিনিই এখন রাজ্য প্রশাসনের সিংহভাগ দায়িত্ব পালন করছেন।

মাঝে অবশ্য বিদেশে গিয়ে লন্ডন স্কুল অব ইকোনমিক্স থেকে মাস্টার্সও করে আসনে দ্বিবেদী। সেখান থেকে ফিরে স্বাস্থ্য দফতরে স্পেশাল ক্রিয়েটার্ট হিসেবে যোগদান করেন। ২০১২ সালে বর্তমান সরকারে অর্থসচিব হিসেবে যোগ দেন। ২০২০ সালে তিনি দায়িত্ব নেন রাজ্যের স্বরাষ্ট্র সচিবের। এরপর একুশ সালের ৩১ মে নবনির্বাচিত মুখ্যসচিব হিসেবে মুখ্যমন্ত্রীর তরফে ঘোষিত হয় হরিকৃষ্ণ দ্বিবেদীর নাম। তার মধ্যেই নিজের স্বপ্নের পিএইচডি-ও অর্জন করলেন এই দুঁদে আমলা। আরও পড়ুন: পুরসভার ‘ভুলেই’ কোভ্যাক্সিনের আকাল শহরে! স্বীকার করলেন অতীন ঘোষ