Schools in West Bengal: লম্বা গরমের ছুটির পর শিক্ষকদের জন্য বাড়তি দায়িত্ব, টিফিনেও কড়াকড়ি

Summer Vacation in Schools: গরমের ছুটির পর প্রয়োজন মতো অতিরিক্ত ক্লাস নিতে হবে স্কুলগুলিতে, যাতে ক্লাসের ঘাটতিগুলি পূরণ করা যায়। এই মর্মে ইতিমধ্যেই মধ্য শিক্ষা পর্ষদের তরফে স্কুলগুলির জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

Schools in West Bengal: লম্বা গরমের ছুটির পর শিক্ষকদের জন্য বাড়তি দায়িত্ব, টিফিনেও কড়াকড়ি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 8:37 PM

কলকাতা: লম্বা গরমের ছুটির (Summer Vacation in schools) পর ১৫ জুন থেকে আবার খুলছে রাজ্যের স্কুলগুলি। তবে গরমের ছুটির পর স্কুল খুললে শিক্ষকদের জন্য থাকছে বাড়তি দায়িত্ব। গরমের ছুটি এবার তাড়াতাড়ি শুরু হয়ে যাওয়ার কারণে, ক্লাসের যে ঘাটতি হয়েছে, সেই ঘাটতি এবার পূরণ করতে হবে শিক্ষকদের। এর জন্য গরমের ছুটির পর প্রয়োজন মতো অতিরিক্ত ক্লাস নিতে হবে স্কুলগুলিতে, যাতে ক্লাসের ঘাটতিগুলি পূরণ করা যায়। এই মর্মে ইতিমধ্যেই মধ্য শিক্ষা পর্ষদের তরফে স্কুলগুলির জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর পাশাপাশি স্কুলগুলিতে যাতে শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা ঠিকঠাক বজায় থাকে, সেই কথাও বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

গরমের ছুটির পর পড়ুয়াদের পড়াশোনায় যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য বাড়তি নজর দিতে বলা হয়েছে শিক্ষকদের। বিশেষ করে টিফিনের সময়ে শিক্ষকরা টিফিন করা কিংবা ছাত্র স্বার্থে কোনও কাজ করা ছাড়া অন্য কিছু করতে পারবেন না। এর পাশাপাশি প্রধান শিক্ষকের থেকে আগাম অনুমতি ছাড়া কোনও শিক্ষক বা শিক্ষাকর্মী স্কুল ছাড়তে পারবেন না। সেই কথাও স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে মধ্য শিক্ষা পর্ষদের জারি করা ওই বিজ্ঞপ্তিতে। শিক্ষক মহলের একাংশের মতে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সময়ানুবর্তিতার অভ্যেস আরও জোরদার করতে এবং পড়ুয়াদের এক্সট্রা ক্লাসে যাতে কোনও ঘাটতি না পড়ে, তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নিচ্ছে মধ্য শিক্ষা পর্ষদ।

উল্লেখ্য, এর আগে রাজ্যের সব সরকারি কর্মচারীদের জন্য উপস্থিতি নিশ্চিত করতে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল নবান্ন। সেই সঙ্গে সরকারি অফিসগুলিতে কর্মসংস্কৃতি ফিরিয়ে আনার জন্য টিফিনের সময়ে টিফিন করা ছাড়া অন্য কোনও কাজ করা যাবে না বলেও জানানো হয়েছিল। এবার সেই অনুরূপ একটি বিজ্ঞপ্তি জারি করা হল রাজ্যের শিক্ষক ও শিক্ষাকর্মীদের জন্যও।