দিলীপের ‘আকাঙ্খা পূরণ’ করলেন মমতা! খেলা-মেলা ছেড়ে ফিতে কাটলেন কারখানার

তীর্যক সুরে দিলীপ ঘোষকে বলতে শোনা যায়, এতদিন পর কারখানার উদ্বোধন করে তাঁর 'আকাঙ্খা পূরণ' করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। 

দিলীপের 'আকাঙ্খা পূরণ' করলেন মমতা! খেলা-মেলা ছেড়ে ফিতে কাটলেন কারখানার
অলংকরণ: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 5:18 PM

কলকাতা: রাজ্যে নাকি গত ১০ বছরে ১ লক্ষ কোটি টাকার বিনিয়োগ হয়েছে! কোথায় সেই বিনিয়োগ? বুধবার সেই প্রশ্ন তুলেই রাজ্যের শাসকদলকে জোরালো কটাক্ষ করল বিজেপি। শাসকদলের পক্ষ থেকে বারবার ‘বাংলাকে গুজরাট হতে দেব না’ বলা হলেও গুজরাটে গত ৯ মাসেই বিদেশি বিনিয়োগের দাবি ১.৭৭ লক্ষ কোটি টাকা পেরিয়ে গিয়ে বলে বিজেপির দাবি। পক্ষান্তরে বাংলার ভাঁড়ার শূন্য। এমনকী, তীর্যক সুরে দিলীপ ঘোষকে বলতে শোনা যায়, এতদিন পর কারখানার উদ্বোধন করে তাঁর ‘আকাঙ্খা পূরণ’ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।

বুধবার রীতিমতো দল বেঁধে সাংবাদিক বৈঠক করেন বঙ্গ বিজেপির শীর্ষ নেতারা। হাজির ছিলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও রাজ্য বিজেপির সহ-সভাপতি শমীক ভট্টাচার্য। সেখানেই দিলীপবাবুরা দাবি করেন, মুখে মুখে যতই বিনিয়োগের দাবি করা হোক না কেন, আসলে বিগত ১০ বছর ধরে একের পর এক বিনিয়োগকারী বাংলা ছেড়ে পালিয়েছেন। এমনটাই বলেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। তাঁর অভিযোগ, বিনিয়োগ নিয়ে রাজ্য কোনও পরিষ্কার নথি দেয় না। অর্থনীতিবিদদের মতে, এ রাজ্যে এক বছরের গড় বিনিয়োগ মাত্র ২৪০০ কোটি টাকা বলে দাবি করেন তিনি।

মুখ্যমন্ত্রী বুধবার পানাগড়ে রাজ্যে কয়েকশো কোটির শিল্পায়নের ঘোষণা করেন, পাশাপাশি কয়েক লক্ষ কোটি বিনিয়োগের স্বপ্নও দেখান তিনি। সেই নিয়ে দিলীপ ঘোষও খোঁচা মারতে ছাড়েননি। তাঁকে বলতে শোনা যায়, “কতদিন পর আমরা দেখার সুযোগ পেলাম আজ উনি কারখানা উদ্বোধন করতে গিয়েছেন। উনি খেলা, মেলা, সিনেমা হল, পার্টি অফিস উদ্বোধন করেন। কিন্তু একটা কারখানা উদ্বোধন করেন না। আমাদের সেই আকাঙ্খাটা উনি পূর্ণ করেছেন। আর উনি আদৌ কত চাকরি দিয়েছেন, সেটা উনি আর ওনার অর্থমন্ত্রী ছাড়া কেউ জানেন না।”

রাজ্যে ১৩ লক্ষ কোটি টাকার বেশি মউ চুক্তি হয়েছিল, কিন্তু বিনিয়োগ কত হয়েছে? প্রশ্ন ছুড়ে দেন দিলীপ। সঙ্গে কটাক্ষের সুরে বলেন, “হয়তো এই প্রথমবার বিনিয়োগ হল তাই এভাবে ফিতে কাটতে তিনি গিয়েছে। এর পরিণাম কী, সেটা নিউটাউনের সিলিকন ভ্যালি দেখলেই বোঝা যাবে। আমি প্রতিদিন সকালে হাঁটতে যাই, আসুন আমার সঙ্গে। দেখতে পাবেন বড় বড় হোর্ডিং পড়ে আছে আর তার উপর গরু-ছাগল চড়ে বেড়াচ্ছে।”

অন্যদিকে, বুধবার নতুন করে রান্নার গ্যাসের দাম ২৫ টাকা করে বৃদ্ধি পেয়েছে। বেড়েছে পেট্রল ডিজেলের দামও। এই নিয়ে রাজ্যের বিজেপি প্রধানের দাবি, মূল্যবৃদ্ধি নিয়ে এ রাজ্যেই বেশি আলোচনা করা হয়। এগুলিকে ইস্যু করা হয়। কিন্তু বাকি রাজ্যে এমনটা হয় না। দিলীপ ঘোষ বলেন, “পুরোটা কেন্দ্রের হাতে নেই। কারণ পশ্চিমবঙ্গের মানুষের ক্রয়ক্ষমতা কম। সারা দেশে এসব নিয়ে আলোচনা হয় না, সবচেয়ে বেশি আলোচনা এখানেই হয়।” আরও পড়ুন: আমরা প্রস্তুত, ভোট করলে এখনই করা হোক, কমিশনকে জানালেন এ রাজ্যের কর্তারা