Metro Rail Project: কলকাতার মেট্রো প্রকল্পে বরাদ্দ বাড়ল অনেকটাই, কোন প্রকল্পে কত জেনে নিন

Metro Rail Project: সারা দেশের মধ্যে কলকাতাতেই প্রথম মেট্রো চালু হয়েছিল। বর্তমানে সেই মেট্রো বিস্তার লাভ করছে শহর থেকে শহরতলিতে।

Metro Rail Project: কলকাতার মেট্রো প্রকল্পে বরাদ্দ বাড়ল অনেকটাই, কোন প্রকল্পে কত জেনে নিন
জোকা মেট্রো (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 7:09 PM

কলকাতা : শহর জুড়ে চালু হচ্ছে একের পর এক মেট্রো পরিষেবা। সম্প্রতি কলকাতায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জোকা-তারাতলা মেট্রো স্টেশনের উদ্বোধন করেছেন। তার কিছুদিন আগেই চালু হয়েছে শিয়ালদহ- সেক্টর ৫ মেট্রো পরিষেবা। এই পরিবহনে শহরের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে যাওয়া যায় অনেক সহজেই, কোনও যানজট এড়িয়ে। এবার শহরের সেই মেট্রো প্রকল্পগুলোতে বরাদ্দ বাড়ানোর কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

নোয়াপাড়া – বারাসাত ১৮ কিমি মেট্রোরেল প্রকল্পের জন্য বরাদ্দ করা হল ৬২০ কোটি টাকা।

এয়ারপোর্ট – নিউগড়ি মেট্রোরেলেও বরাদ্দ বাড়ল। ৯০০ কোটি থেকে বেড়ে হল ১২০০ কোটি।

জোকা – বিবাদীবাগ মেট্রোরেল প্রকল্পে বরাদ্দ বাড়ল। ৭৯৪ কোটি থেকে বেড়ে হল ১৩৫০ কোটি।

এছাড়াও রেল লাইন সহ বিভিন্ন ক্ষেত্রে টাকা বরাদ্দ করা হয়েছে। সব মিলিয়ে বাংলার জন্য বরাদ্দ অনেকটাই বাড়িয়েছে রেল।

সারা দেশের মধ্যে কলকাতাতেই প্রথম মেট্রো চালু হয়েছিল। বর্তমানে সেই মেট্রো বিস্তার লাভ করছে শহর থেকে শহরতলিতে। আর কলকাতা মেট্রো দেশের মধ্যে একমাত্র মেট্রোরেল যা পুরোপুরি রেল মন্ত্রকের অধীনে।

শিয়ালদহ থেকে সেক্টর ৫ পর্যন্ত মেট্রো চালু হয়ে গেলেও হাওড়া ময়দান থেকে হাওড়া স্টেশন পর্যন্ত ইস্ট–ওয়েস্ট মেট্রোর কাজ এখনও অনেকটাই বাকি। এই লাইনে বারবার অঘটন ঘটছে বউবাজারে। বারবার মেট্রো লাইনের কাজের কারণে ফাটল দেখা দিচ্ছে বাড়িতে। তবে এবার বরাদ্দ বেড়ে যাওয়ায় দ্রুত কাজ শেষ করা হবে বলে মনে করা হচ্ছে।