বঙ্গ বিজেপিতে ‘চ্যাপ্টার ক্লোজড’ বাবুলের

Babul Supriyo BJP: যে রাজনৈতিক দলে তিনি এতদিন ছিলেন, সেই দলই এখন তাঁকে আর চাইছে না।

বঙ্গ বিজেপিতে 'চ্যাপ্টার ক্লোজড' বাবুলের
বাবুলকে কটাক্ষে বিঁধল বঙ্গ বিজেপি অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 8:40 PM

কলকাতা: তিনি নিজেই রাজনীতি থেকে বিদায় নিয়েছেন। এটা যেমন ঠিক। সঙ্গে এটাও ঠিক, যে রাজনৈতিক দলে তিনি এতদিন ছিলেন, সেই দলই এখন তাঁকে আর চাইছে না। কথা হচ্ছে আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয়কে নিয়ে। যিনি সাংসদ পদ থেকে ইস্তফা দেবেন দেবেন করেও শেষ পর্যন্ত আর দেননি। গেরুয়া সংগঠনের সর্বেসর্বা জেপি নাড্ডার কথাতেই বস্তুত থেকে গিয়েছেন। তবে রাজনীতির সঙ্গে আর কোনও যোগাযোগ রাখবেন না বলে জানিয়েছেন। সেই মতো বাংলার পদ্মশিবির সাফ করে দিয়েছে, বাবুলের ‘চ্যাপ্টার ক্লোজড’ হয়ে গিয়েছে মুরলীধর সেন লেনে।

সেই ২০১৪ সালে তৎকালীন রাজ্য সভাপতি রাহুল সিনহার হাত ধরে বিজেপিতে যোগদান বাবুলের। তারপর দু-দু’বার লোকসভা ভোটে জিতে মন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায়। কিন্তু একুশ সালে এসে টালিগঞ্জ বিধানসভা আসনে ভোটে হারার পরই রাজনীতির অঙ্কটা গুলিয়ে গিয়েছে। মন্ত্রিত্ব খোয়ানোর পর তো সবটাই ঘেঁটে ঘ। গত শনিবার ফেসবুকে রাজনীতি থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করে তিনি বুঝিয়ে দেন, এই জগৎ থেকে মন উবে গিয়েছে তাঁর।

যদিও বঙ্গ বিজেপি নেতাদের একাংশের মতে, বাবুলের সরে যাওয়ায় বিজেপি একজন তারকা মুখ হারিয়েছে ঠিকই, কিন্তু সংগঠনে এর কোনও প্রভাব পড়বে না। কারণ, বিগত ৭ বছরে কখনই সাংগঠনিক নেতা হয়ে উঠতে পারেননি তিনি। সংসদীয় রাজনীতি এবং সাংসদ হিসেবে নিজের দায়িত্বের বাইরে বেরিয়ে দলের জন্য কখনই তেমন অগ্রণী এবং সক্রিয় ভূমিকা নেননি বাবুল। যে কারণে মাত্র ২৪ ঘণ্টা আগেই তিনি সাংসদ পদ থেকে ইস্তফা দেওয়ার পূর্ব ঘোষণা থেকে সরে এলেও, গেরুয়া শিবির তাতে নিরুত্তাপ।

বাবুলের সিদ্ধান্ত বদল নিয়ে মঙ্গলবার প্রশ্ন করা হলে বঙ্গ বিজেপির সহ-সভাপতি শমীক ভট্টাচার্য বুঝিয়ে দেন, এতে তাঁদের কিছুই যায় আসে না। ইস্তফা দেওয়ার অবস্থান থেকে বাবুল পিছিয়ে আসায় বিজেপি কী মনে করছে, এই নিয়ে জানতে চাওয়া হলে শমীক দ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দেন, বঙ্গ বিজেপিতে বাবুল অধ্যায়ের ইতি হয়ে গিয়েছে। তাঁর কথায়, “বাবুল সুপ্রিয়র বিষয় আপাতত বঙ্গ বিজেপির সিলেবাসে নেই। উনি সাংসদ পদ ছাড়েননি। মানুষের দায়িত্বে আছেন।” আরও পড়ুন: ‘পেটে ভাত নেই, খেলা হবে কোন মুখে?’ ১২৫ কোটির ক্লাব অনুদান নিয়ে মমতাকে রুদ্র-তোপ