রাষ্ট্রপতির সঙ্গে ‘সৌজন্য সাক্ষাৎ’ ধনখড়ের, ‘ছোট ছেলে হলে বকাঝকা করা যায়’, বললেন মমতার

আজ সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও বৈঠক রয়েছে ধনখড়ের। অন্যদিকে, রাজ্যপালের দিল্লি সফর নিয়ে প্রশ্ন করা হলে এ দিন 'বাচ্চা ছেলের' তুলনা টানেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাষ্ট্রপতির সঙ্গে 'সৌজন্য সাক্ষাৎ' ধনখড়ের, 'ছোট ছেলে হলে বকাঝকা করা যায়', বললেন মমতার
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 17, 2021 | 5:27 PM

নয়া দিল্লি: রাজধানী সফরের দ্বিতীয়ায় রাজ্যের রক্তচাপ বাড়িয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করলেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়। বৃহস্পতিবার সকালে রাষ্ট্রপতি ভবনে উপস্থিত হয়ে তিনি এই সাক্ষাৎ করেন। সূত্রের খবর, দু’জনের মধ্যে প্রায় ৪০ মিনিটের বৈঠক হয়। এই বৈঠকে রাজ্যের আইনশৃঙ্খলার বিষয়টি উঠে আসে। সূত্রের খবর, আজ সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও বৈঠক রয়েছে ধনখড়ের। অন্যদিকে, রাজ্যপালের দিল্লি সফর নিয়ে প্রশ্ন করা হলে এ দিন ‘বাচ্চা ছেলের’ তুলনা টানেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গে রাজ্যপালের দায়িত্ব গ্রহণের পর থেকেই রাজভবনের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত নিত্য নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু, বিধানসভা ভোটের পর থেকে সেই সংঘাত আরও বড় আকার ধারণ করেছে ভোট পরবর্তী হিংসার ঘটনার প্রেক্ষিতে। ‘লাগামহীন হিংসা সত্ত্বেও রাজ্য সরকার নিষ্ক্রিয়’, এই অভিযোগ তুলে গত মঙ্গলবার মুখ্যমন্ত্রীকে একটি কড়া চিঠি দেওয়ার পরই সেদিন রাতে দিল্লি উড়ে যান রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজধানী পৌঁছে বুধবার দুই কেন্দ্রীয় মন্ত্রী এবং জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারপার্সনের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। এরপর আজ রাষ্ট্রপতির সঙ্গে দেখা করছেন ধনখড়। বৈঠকের পর যদিও টুইটারে একে ‘সৌজন্য সাক্ষাৎ’ হিসেবেই আখ্যা দিয়েছেন রাজ্যের সাংবিধানিক প্রধান।

আরও পড়ুন: বিধানসভার কমিটি গঠন নিয়ে পার্থ-শুভেন্দুর ফোনালাপ, বিজেপি চাইছে ১৫ টি, ছাড়তে নারাজ তৃণমূল

অন্যদিকে, রাজ্যপালের আচমকা দিল্লি সফর নিয়ে প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী জানান, ধনখড়কে অপসারণের দাবি তুলে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একাধিক চিঠি দিয়েছেন তিনি। মমতা বলেন, “রাজ্যপাল কার সঙ্গে দেখা করবেন সেটা উনিই জানেন। উনি তো ওনাদেরই লোক। ছোট ছেলে হলে বকাঝকা করা যায়।” অর্থাৎ রাজ্যপালের ভূমিকায় যে তিনি কার্যত ‘বিরক্ত’, সেটা আকারে ইঙ্গিতে স্পষ্ট করে দেন মমতা। একই সঙ্গে মুখ্যমন্ত্রীর দাবি, “রাজ্যে যত হিংসার কথা বলা হচ্ছে, তত হিংসা নেই। পুরোটাই গিমিক।”

আরও পড়ুন: ‘ল্যাম্পপোস্টে বেঁধে আমাকে পেটানোর হুমকি দিচ্ছেন রত্না’, রাত পোহাতেই বৈশাখী ভুগছেন রত্না-ফোবিয়ায়!